বিজ্ঞাপন
default-image

জিদানের সঙ্গে রিয়ালের বর্তমান চুক্তির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত। কিন্তু স্পেনের ওন্দা সেরো রেডিও আর গোল অনলাইনের খবর, সের্হিও রামোস, থিবো কোর্তোয়া, করিম বেনজমাদের জিদান জানিয়ে দিয়েছেন মৌসুম শেষ হলেই বিদায় বলে চলে যাবেন তিনি। গোল অনলাইন লিখেছে, গত রোববার সেভিয়ার বিপক্ষে ম্যাচের আগের দিন কোচ তাঁর খেলোয়াড়দের বিদায় নেওয়ার বিষয়টি জানিয়েছেন।

ওন্দা সেরো রেডিওর প্রতিবেদক ফার্নান্দো বার্গোস তো বার্নাব্যুতে জিদানের সম্ভাব্য উত্তরসূরির একটি সংক্ষিপ্ত তালিকাও দিয়েছেন। সেখানে নাম আছে জুভেন্টাসের সাবেক কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি, রিয়ালের সাবেক অধিনায়ক রাউল গঞ্জালেস আর এই গ্রীষ্মেই জার্মানির দায়িত্ব ছাড়তে যাওয়া ইওয়াখিম লুভের। আলেগ্রি এই মুহূর্তে কোথাও নেই। আর রাউল আছেন রিয়ালের যুবদল রিয়াল কাস্তিয়াতে।

default-image

জিদান প্রথম রিয়ালের দায়িত্ব নিয়েছিলেন ২০১৬ সালে। সেবার তিন মৌসুমে দলকে জিতিয়েছেন টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ। একটি লা লিগা, দুটি ক্লাব বিশ্বকাপসহ জিতেছেন ছোট-বড় ১১টি শিরোপা। এরপর হঠাৎ করেই রিয়ালের কোচের পদ থেকে সরে দাঁড়ান জিদান। একপ্রকার বিশ্রামেই ছিলেন তিনি। কিন্তু নিজের সাবেক দলের প্রয়োজনে জিদান আবার সের্হিও রামোসদের দায়িত্ব নেন ২০১৯ সালে।

কিন্তু এবার যেন জাদুর কাঠিটা হারিয়ে ফেলেছেন জিদান। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর ফরাসি এই কোচের অর্জন বলতে একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ জয়। আর এ মৌসুমটা হয়তো কোনো শিরোপা না জিতেই শেষ করতে হবে আজ জিদানের দল লা লিগায় বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় মুখোমুখি হবে অ্যাটলেটিক বিলবাওয়ের। ম্যাচটি জিততে না পারলেই শিরোপা লড়াই থেকে একপ্রকার ছিটকে পড়বে তারা।

default-image

রিয়াল যদি বিলবাওয়ের বিপক্ষে ম্যাচটি হারে বা ড্র করে আর আতলেতিকো মাদ্রিদ আজ ওসাসুনার বিপক্ষে জিতে যায়, তাহলে শিরোপা লড়াইয়ে আর থাকবে না রিয়াল। এমন একটি মৌসুম কাটানোর পর জিদানের আর বার্নাব্যুতে মন না টেকারই কথা। রিয়াল ছেড়ে যাওয়ার ইঙ্গিত গত শনিবারই দিয়েছিলেন জিদান, ‘কখনো কখনো এমন সময় আসে, যখন পরিবর্তন করতে হয়। আমি কোচের পদ থেকে সরে যেতে চাই না। এটা তো খুবই সহজ একটা ব্যাপার।’

জিদান এরপর যোগ করেছেন, ‘এর মানে এই নয় যে আমি পেছন ফিরে দেখি না। কখনো কখনো এমন মুহূর্ত আসে, যখন আপনাকে সেখানে থাকতে হয়। আবার কখনো কখনো এমন মুহূর্ত আসে যে এটাই যথেষ্ট মনে হয়। মনে হবে সব শেষ, এখন সময় পরিবর্তনের।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন