বিজ্ঞাপন

ইউক্রেনের জার্সিতে লেখা—‘গ্লোরি টু আওয়ার হিরোজ’। এমন একটা স্লোগানের মধ্যেই রাজনৈতিক উদ্দেশ্য খুঁজে নিয়েছে উয়েফা। ইতিহাস বলছে, উয়েফার এমন আবিষ্কার খুব অমূলক কিছু নয়। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বেশ বৈরী। ২০১৪ সালে এই ‘গ্লোরি টু আওয়ার হিরোজ’ স্লোগানটা ব্যবহার হতো রাশিয়াবিরোধী স্লোগান হিসেবেই।

উয়েফা মূলত ইউক্রেনকে জার্সি বদলাতে বলেছে রাশিয়ার চাপেই। মঙ্গলবার এ জার্সি নিয়ে উয়েফার কাছে আনুষ্ঠানিক প্রতিবাদও জানিয়েছে তারা। কেবল সেই ‘গ্লোরি টু আওয়ার হিরোজ’ স্লোগান নয়, জার্সিতে ইউক্রেন জাতীয় ফুটবল দলের যে প্রতীক ব্যবহার করা হয়েছে, সেটি ইউক্রেনের মানচিত্র-সাদৃশ। সেই মানচিত্রে একটি বিশেষ অঞ্চলকে ইউক্রেনের অংশ দেখানো হয়েছে, যেটি রাশিয়া নিজেদের বলে দাবি করে।

default-image

এখানে ইতিহাসের পাঠ জরুরি। যে অঞ্চলটিকে রাশিয়া নিজেদের অংশ বলে দাবি করে, সেটির নাম ক্রিমিয়া। ২০১৪ সালে রাশিয়া এক সামরিক অভিযান চালিয়ে এটি দখল করে নেয়।

ইউক্রেন ফুটবল অ্যাসোসিয়েশন এ ব্যাপারে জরুরি এক সভা ডাকবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সেখানেই এ স্লোগানটিকে ইউক্রেন জাতীয় ফুটবল দলের অফিশিয়াল স্লোগান হিসেবে স্বীকৃতি দেওয়া হবে বলে জানিয়েছে তারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এ জার্সি পরে ইনস্টাগ্রামে পোজও দিয়েছেন। তিনি উয়েফার কাছে এ জার্সি নিয়ে রাশিয়ার অভিযোগও আমলে নিতে চাননি। তিনি ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে লিখেছেন, এ জার্সি ইউক্রেনের জনগণের ঐক্যের প্রতীক।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন