মেসির আসল দাম কত?
মেসির আসল দাম কত? ছবি : এএফপি

চক্র পূরণ হতে চলেছে। যে ঘটনাটা ঘটবে বলে কখনো মনে হয়নি, সেটাই ঘটতে চলেছে। বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছেন লিওনেল মেসি। গতকাল নিজের আইনজীবীকে দিয়ে বুরোফ্যাক্সের (প্রত্যায়িতপত্র) মাধ্যমে মেসি ক্লাবকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। এখন বার্সা আদৌ তাঁকে ক্লাব ছাড়তে দেয় কি না, সেটাই আলোচনার বিষয়।

বিজ্ঞাপন

বার্সেলোনার বর্তমান সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউর অধীনে মেসির সর্বশেষ চুক্তিতে ‘রিলিজ ক্লজ’ (বার্সেলোনার অনিচ্ছা সত্ত্বেও কোনো ক্লাব মেসিকে কিনতে চাইলে যে টাকা বার্সেলোনাকে দিতে হবে) ৭০ কোটি ইউরো। এই অঙ্কে মেসিকে কোনো ক্লাব কিনতে পারবে, সে চিন্তা করাই বাতুলতা। তার ওপর মেসির বয়স যেখানে ৩৩, বার্সেলোনার সঙ্গে চুক্তিতে যেখানে আর মাত্র এক বছর বাকি আছে তাঁর। ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে দামি দলবদলটাই এর তিন ভাগের এক ভাগ!

বিজ্ঞাপন

দাম নিয়ে বার্সা-মেসির এই দ্বন্দ্ব আদালতেও গড়াতে পারে বলে খবর। তবে রিলিজ ক্লজ যা-ই হোক না কেন, কিংবা বার্সেলোনা যতই দাবি করুক না কেন, মেসির আসল দাম কত? সেটা জানাচ্ছে দলবদল ও খেলোয়াড়দের মূল্য নির্ধারণকারী ওয়েবসাইট ‘ট্রান্সফারমার্কেট’। তারা মেসির বর্তমান মূল্য ধরেছে ১১২ মিলিয়ন ইউরো বা ১১ কোটি ২০ লাখ ইউরো। যা নেইমারের দামের ঠিক অর্ধেক।


এখন এই দামে পিএসজি বা ম্যানচেস্টার সিটির মতো কোনো ক্লাব নিজেদের কাছে মেসিকে নিয়ে আসতে পারে কি না, সেটাই দেখার বিষয়।

বিজ্ঞাপন

যদি বার্সেলোনা ছাড়তে রাজি হয়ও, সে ক্ষেত্রে আগ্রহী ক্লাব ঠিক কত দামে মেসিকে পাবে? দাম নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশার। মেসির ক্লাব ছাড়া-না ছাড়া নিয়ে তাঁর চুক্তির জটিলতা এখানে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। স্প্যানিশ রেডিও আরএসিওয়ান জানিয়েছে, মেসিকে একান্তই ক্লাব ছাড়তে বাধ্য হলে তাঁর জন্য নেইমারের চেয়েও বেশি অর্থ চাইবে বার্সা। ২০১৭ সালের আগস্টে বার্সেলোনা ছেড়েই দলবদলের বিশ্ব রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরোতে পিএসজিতে গিয়েছিলেন নেইমার। অর্থাৎ বার্সার দাবি ন্যূনতম ২২ কোটি ২০ লাখ ইউরো।

মন্তব্য পড়ুন 0