প্রতিপক্ষের ফর্ম আর সার্বিক পরিস্থিতি মিলিয়ে আমরা শুরু থেকেই জানতাম যে এটা (লিগের শিরোপার লড়াইয়ে ফেরা) কঠিন হবে। তবে আরেকবার বলছি, ওদের ভাগ্য ভালো যে আমরা আরও আগে ফর্মে ফিরতে পারিনি।
দানি আলভেজ

এটা ঠিক, গত বছরের নভেম্বরে জাভি বার্সার কোচ হয়ে তাঁর প্রিয় ক্লাবটিতে ফেরার পর থেকে বার্সা অনেকটা বদলে গেছে। সাফল্য হয়তো সেভাবে আসেনি, তবে বার্সার খেলায় আত্মবিশ্বাস ফিরেছে। ছন্দ ফিরেছে। টিকিটাকায় প্রাণ ফিরেছে, বল দখলের লড়াইয়ে গতি ফিরেছে।

নভেম্বরে জাভি দায়িত্ব নেওয়ার সময় লিগের ৯ নম্বরে থাকা বার্সা এখন লিগের পয়েন্ট তালিকার ২ নম্বরে, এটিই যা বোঝার বোঝায়। সঙ্গে যোগ করে নিন, লিগে আতলেতিকো মাদ্রিদের পর রিয়াল মাদ্রিদ—সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বীকেই হারানোর পথে ৪টি করে গোল দিয়েছে বার্সা! ৪ গোল দিয়েছে স্প্যানিশ লিগের আরেক ঐতিহ্যবাহী দল অ্যাথলেটিক বিলবাওকেও, ইউরোপা লিগে ৪ গোল দিয়েছে নাপোলির জালে। বার্সার আত্মবিশ্বাস তুঙ্গে থাকারই কথা।

default-image

এই মৌসুমে শেষ পর্যন্ত কোনো শিরোপা না জিতলেও আগামী মৌসুমে বার্সার শিরোপার লড়াইয়ে ফেরার আশাও জেগেছে কাতালান ক্লাবটির সমর্থকদের মনে। তবে জাভি আরও আগে ক্লাবে যোগ দিলে, বার্সা মৌসুমের শুরুতে এভাবে পথ না হড়কালে রিয়াল মাদ্রিদের সঙ্গে শিরোপার লড়াইটা এবারই আরও জমত বলে মনে হচ্ছে দানি আলভেজের।

রিয়াল সোসিয়েদাদের মাঠে কাল বার্সেলোনার ১-০ গোলে জয়ের পর মুভিস্টার চ্যানেলে ৩৮ বছর বয়সী ব্রাজিলিয়ান রাইটব্যাক বলেন, ‘রিয়াল মাদ্রিদের ভাগ্য ভালো যে আমরা আরও আগে থেকে জ্বলে উঠতে পারিনি। আমরা সব সময় এর চেয়ে (এই মৌসুমের শুরুর দিকের অবস্থার চেয়ে) ভালোভাবে প্রতিদ্বন্দ্বিতা গড়তে চাই কিন্তু জীবন মাঝেমধ্যে এ রকমই।’

পরিসংখ্যানে আলভেজের কথায় যুক্তি পাওয়া যায় বটে। রোনাল্ড কোমানের চেয়ারে জাভি যাওয়ার পর লিগে মাত্র দুই ম্যাচে হেরেছে বার্সা। কোমানের অধীন লিগে মৌসুমের প্রথম ১২ ম্যাচে মাত্র ৪ জয়ই বার্সার যত সর্বনাশ করে দিয়েছে!

default-image

একদিকে বার্সা-আতলেতিকোর মতো ক্লাবের ছন্দ হারানো, অন্যদিকে করিম বেনজেমা-ভিনিসিয়ুস জুনিয়রদের অবিশ্বাস্য ফর্মে মৌসুমের শুরু থেকেই রিয়ালের জ্বলে ওঠা—দুই মিলিয়ে মৌসুমের শুরু থেকেই লিগের শিরোপার দৌড়ে অনেক এগিয়ে যায় রিয়াল। জাভি কোচ হওয়ার পর বার্সার খেলোয়াড়-কোচ-কর্মকর্তাদের কণ্ঠে যদিও লিগের শিরোপা–দৌড়ে শেষ পর্যন্ত রিয়ালকে ধাওয়া করার প্রতিজ্ঞা ছিল, সেটি যে এত কঠিন হবে, তা আগেই জানত বার্সা।

আলভেজও তা স্বীকার করে নিচ্ছেন, ‘আমরা এবার লড়াইয়ে ফিরতে দেরি করেছি, যে কারণে তাদের (রিয়াল) সঙ্গে পয়েন্টের ব্যবধান ঘোচাতে অনেক কঠিন লড়াই করতে হয়েছে। প্রতিপক্ষের ফর্ম আর সার্বিক পরিস্থিতি মিলিয়ে আমরা শুরু থেকেই জানতাম যে এটা কঠিন হবে। তবে আরেকবার বলছি, ওদের ভাগ্য ভালো যে আমরা আরও আগে ফর্মে ফিরতে পারিনি।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন