মূল আক্রমণভাগের সবাইকে পাচ্ছে রিয়াল
মূল আক্রমণভাগের সবাইকে পাচ্ছে রিয়াল ছবি: রিয়াল মাদ্রিদ টুইটার

লিগে ভালো অবস্থানে থাকলেও চ্যাম্পিয়নস লিগে রিয়ালের অবস্থা ভালো না। দুর্বল শাখতার দোনেৎস্কের বিপক্ষে হেরেছে, গত সপ্তাহে ২-০ গোলে পিছিয়ে থাকার পরে ড্র করে এসেছে বরুসিয়া মনশেনগ্লাডবাখের সঙ্গে। রিয়ালের কেন এমন হাল?

ভঙ্গুর রক্ষণভাগের কথা বলছেন অনেকে। রামোস-ভারান আছেন ঠিকই, তবে রক্ষণভাগের বাকি দুই পজিশনে খেলোয়াড়দের অবস্থা চিন্তায় ফেলে দিচ্ছে রিয়ালকে। কারভাহাল থেকে ওদ্রিওসোলা—দলের সব রাইটব্যাক চোটে পড়েছেন। কাজ চালানো রাইটব্যাক মিলিতাও কিংবা নাচোরও একই অবস্থা। লেফটব্যাক মার্সেলোর ফর্ম নেই। আর রিয়ালের এ অবস্থা আফসোস বাড়াচ্ছে প্রতিপক্ষ ইন্টার শিবিরে।

বিজ্ঞাপন
default-image

কিসের আফসোস? খোলাসা করে বলা যাক। রিয়ালের যেমন রক্ষণে সমস্যা, ইন্টারকে চিন্তায় ফেলেছে আক্রমণভাগ। গত দেড়-দুই মৌসুম ধরে ইন্টার আক্রমণভাগের মূল কান্ডারি বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু। গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৩৪ গোল। এই মৌসুমেও দুর্দান্ত ফর্মে। তাঁকে ঘিরেই কোচ আন্তোনিও কন্তে আক্রমণের সব পরিকল্পনা করে থাকেন।

কিন্তু গত সপ্তাহে শাখতারের বিপক্ষে ঊরুর চোটে পড়েন লুকাকু। লিগে পারমার বিপক্ষে মাঠে নামতে পারেননি। খেলবেন না আজকের ম্যাচেও। রিয়ালের দুর্বল রক্ষণভাগের সুবিধা নেওয়ার জন্য আক্রমণভাগের সবচেয়ে বড় অস্ত্রকে না পাওয়ার আফসোস তো ইন্টারকে কুরে কুরে খাবেই!

default-image

লুকাকুর জায়গায় আজ যথারীতি মাঠে নামবেন ক্রোয়েশিয়ার উইঙ্গার ইভান পেরিসিচ। পারমার বিপক্ষে মাঠে নেমে গোল করলেও স্ট্রাইকার পজিশনটা তাঁর অপরিচিত। এ পজিশনে রিয়ালের মতো দলের বিপক্ষে গোল পাওয়ার চ্যালেঞ্জ পেরিসিচের।

ওদিকে করোনার কারণে আলেসান্দ্রো বাস্তোনি ও মিলান স্ক্রিনিয়ারের মতো দুজন সেন্টারব্যাক এ ম্যাচেও থাকছেন না, ফলে বয়সী ডিফেন্ডার আলেক্সান্দার কোলারভের ওপরেই ভরসা করতে হবে কন্তেকে। কোলারভ গত কয়েক ম্যাচে তেমন ভালো খেলেননি।

বিজ্ঞাপন

ওদিকে ইন্টারের রক্ষণভাগের এই দুর্বলতার পূর্ণ সুবিধা নিতে রিয়াল পাচ্ছে তাদের মূল আক্রমণভাগকে। করিম বেনজেমার সঙ্গে সদ্য চোট থেকে ফেরা ও লিগের সর্বশেষ ম্যাচে গোল করা এডেন হ্যাজার্ড থাকছেন, থাকবেন মার্কো আসেনসিও-ও। তবে রিয়ালের রাইটব্যাকে কে খেলবেন, সে প্রশ্ন আছে। লিগের শেষ ম্যাচে কাজ চালানো রাইটব্যাক লুকাস ভাসকেজও প্রথমার্ধ শেষ হওয়ার আগেই উঠে গিয়েছিলেন। এ ম্যাচে যদিও ভাসকেজ না খেলতে পারেন, তখন দলের মূল লেফটব্যাক ফারলাঁ মেন্দিকে ডান দিকে চলে আসতে হবে। সে ক্ষেত্রে রক্ষণভাগের বামে খেলবেন মার্সেলো, যিনি একদম ফর্মহীন। রিয়ালের মূল চিন্তার জায়গা এটাই।

রিয়ালের সম্ভাব্য একাদশ:

কোর্তোয়া
মেন্দি-ভারান-রামোস-মার্সেলো
ভালভার্দে-কাসেমিরো-ক্রুস
আসেনসিও-বেনজেমা-হ্যাজার্ড

ইন্টারের সম্ভাব্য একাদশ:

হানদানোভিচ
দাম্ব্রোসিও-দি ভ্রাই-কোলারোভ
হাকিমি-বারেল্লা-ব্রোজোভিচ-ভিদাল-ইয়াং
মার্তিনেজ-পেরিসিচ

মন্তব্য পড়ুন 0