জার্মানি ও রিয়াল মাদ্রিদের সাবেক ডিফেন্ডার ক্রিস্টোফ মেটজেল্ডার
জার্মানি ও রিয়াল মাদ্রিদের সাবেক ডিফেন্ডার ক্রিস্টোফ মেটজেল্ডারছবি: টুইটার

ক্রিস্টোফ মেটজেল্ডার। নামটা ফুটবলপ্রেমীদের কাছে পরিচিতই। জার্মানির জাতীয় দলে খেলেছেন সাত বছর। ২০০২ সালের বিশ্বকাপ ও ২০০৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে রানার্সআপ জার্মান দলে ছিলেন।

রিয়াল মাদ্রিদের সমর্থকদের কাছেও পরিচিত নাম মেটজেল্ডার। দলটির হয়ে ২০০৭-০৮ মৌসুমের লা লিগা শিরোপা জিতেছেন। ফুটবলকে বিদায় বলে দিয়েছেন আগেই। সেই মেটজেল্ডার আবার এসেছেন আলোচনায়।

তবে ফুটবলীয় কোনো কারণে নয়। মেটজেল্ডার আলোচনায় এসেছেন শিশু পর্নোগ্রাফি নিয়ে।

বিজ্ঞাপন

মেটজেল্ডারের বিরুদ্ধে শিশু পর্নোগ্রাফির অভিযোগ আনা হয়েছে। এ নিয়ে তদন্তে আগেই নেমেছে জার্মানি কর্তৃপক্ষ। শিগগিরই তাঁর শুনানি শুরু হবে।

মেটজেল্ডারের বিরুদ্ধে সব মিলিয়ে ২৯টি অভিযোগ। এগুলোর মধ্যে আছে বিভিন্ন জায়গায় শিশু পর্নোগ্রাফি সরবরাহ করা আর নিজের কাছে শিশু পর্নোগ্রাফি রাখা।

ডুসেলডর্ফের একটি আদালত এ বিষয়ে বলেছেন, ‘মেটজেল্ডার তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। এখন আদালত খতিয়ে দেখবেন, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ সত্য, নাকি মিথ্যা। এর জন্য শুনানির আয়োজন করা হবে।’

ডুসেলডর্ফের সরকারি আইনজীবীরা মেটজেল্ডারের বিরুদ্ধে অভিযোগ এনেছেন গত বছরের সেপ্টেম্বরে। শুনানি শুরু হবে আগামী এপ্রিলের ২৯ তারিখ।

২০০৭ সালে রিয়াল মাদ্রিদে নাম লেখানোর আগে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে সাত মৌসুম খেলেছেন মেটজেল্ডার। ক্লাবটির হয়ে ২০০২ সালে তিনি জার্মান বুন্দেসলিগা জেতেন।

২০১৩ সালে ফুটবলকে বিদায় জানানো ৪০ বছর বয়সী মেটজেল্ডার এখন ফুটবল পণ্ডিত হিসেবে কাজ করছেন।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন