পেনাল্টি থেকে গোলের পর কার্লোস সোলের
পেনাল্টি থেকে গোলের পর কার্লোস সোলেরছবি: এএফপি

আলফ্রেড ডি স্টেফানো, অ্যালেন পেতেরনাক ও কার্লোস সোলের—প্রথমজন রিয়াল মাদ্রিদ তো বটেই ফুটবল ইতিহাসেরই কিংবদন্তি। পরেরজন রিয়াল ভায়োদোলিদে পরিচিতি পেয়েছিলেন। আন্তর্জাতিক ক্যারিয়ার বড় হয়নি ক্রোয়েশিয়ার সাবেক এ স্ট্রাইকারের।

আর সোলের? নামটা ভুলতে সময় লাগবে রিয়াল মাদ্রিদ সমর্থকদের।

বিজ্ঞাপন

মেস্তালায় কাল ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৪–১ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ। হার–জিত ম্যাচের অংশ হলেও রিয়াল যেভাবে হেরেছে তা নিয়ে হচ্ছে রঙ্গ–রসিকতা। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র মতে, ভ্রান্তি বিলাস এবং সেটি অবশ্যই ডিফেন্ডারদের—চার ডিফেন্ডার মাঠে নামান রিয়াল কোচ জিনেদিন জিদান।

এর মধ্যে শুধু রাফায়েল ভারান পেনাল্টি হজম করেননি। তিনি করেছেন আত্মঘাতী গোল! ভাসকেজ, সের্হিও রামোস ও মার্সেলোরা হেঁটেছেন অন্য পথে। তাঁদের ভুলের খেসারত দিয়ে পেনাল্টি থেকে গোল হজম করেছে রিয়াল। এ ভ্রান্তি বিলাস নয় তো আর কী!

default-image

রিয়াল ডিফেন্ডারদের এই ভ্রান্তি বিলাসের সুযোগটাই নিয়েছেন সোলের। সুযোগের সদ্ব্যবহার করার জন্যই ডি স্টেফানো ও পেতেরনাকের কাতারে উঠে এসেছে তাঁর নাম। ৩০ মিনিটে ভাসকেজ হ্যান্ডবল করায় পেনাল্টি পায় ভ্যালেন্সিয়া। সেখান থেকে সোলের গোল করতে ব্যর্থ হন।

কিন্তু ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি জানায়, সোলের পেনাল্টি নেওয়ার আগেই বক্সের মধ্যে পা দিয়ে ফেলেন ভাসকেজ ও ভ্যালেন্সিয়ার এক ফুটবলার। এতে স্পটকিকটি পুনরায় নেওয়ার সুযোগ পাওয়ায় সোলের এ যাত্রায় আর ভুল করেননি। ১–১ গোলে সমতায় ফেরান ভ্যালেন্সিয়াকে।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে আরও দুটি গোল করেন সোলের। এর মধ্য দিয়ে দারুণ এক কীর্তিই গড়লেন তিনি। লা লিগার ৯১ বছরের ইতিহাসে মোট ২৫,৫২১ ম্যাচের মধ্যে এ নিয়ে শুধু তিনজন ফুটবলার এক ম্যাচে পেনাল্টি থেকে তিন গোল করলেন—১৯৫৮ সালে সেল্টা ভিগোর বিপক্ষে ডি স্টেফানো (রিয়াল মাদ্রিদ), ১৯৯৬ সালে ওভিয়েদোর বিপক্ষে পেতেরনাক (ভায়োদোলিদ) এবং কাল রাতে সোলের (ভ্যালেন্সিয়া)।

অর্থাৎ এই একুশ শতকে লা লিগায় প্রথম খেলোয়াড় হিসেবে এক ম্যাচে পেনাল্টি থেকে তিন গোল করলেন তিনি।

শুধু কি তাই, রিয়ালের ইতিহাসেও তাঁর নামটি প্রতিপক্ষদের কাতারে একটু আলাদা করে লেখা থাকবে। ক্লাবটির ১১৮ বছরের ইতিহাসে যেকোনো অফিশিয়াল ম্যাচে সোলার প্রথম খেলোয়াড় হিসেবে পেনাল্টি তিন গোল করলেন।

লা লিগায় বার্সেলোনার বাইরে সর্বশেষ কোন খেলোয়াড় রিয়ালের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন তা মনে করতে অতীত পরিসংখ্যান নিয়েই বসতে হয়। এর আগে ২০১৩ সালে সর্বশেষ হ্যাটট্রিক করেছিলেন রিয়াল সোসিয়েদাদের জাভি পিরিতো, এরপর কাল সোলের।

২৩ বছর বয়সী এ মিডফিল্ডার ম্যাচ শেষে বলেন, দ্বিতীয় পেনাল্টি শট নেওয়ার আগে তিনি দ্বিধায় ভুগেছিলেন। প্রথমবার ব্যর্থ হওয়ার পর শট নেবেন কি না, তা নিয়ে দ্বিধায় ভুগেছেন সোলের, ‘প্রথমবার ব্যর্থ হওয়ার পর মনে হয়েছিল পরেরটাও একই রকম হওয়ার সম্ভাবনা ছিল। সন্দেহে ভুগছিলাম। কিন্তু শেষ পর্যন্ত নিতে পেরেছি এবং আত্মবিশ্বাস পেয়েছি।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0