রিয়াল মাদ্রিদের ফরাসি লেফটব্যাক ফারলাঁ মেন্দি।
রিয়াল মাদ্রিদের ফরাসি লেফটব্যাক ফারলাঁ মেন্দি।ছবি:টুইটার

বিশ্বের সেরা খেলোয়াড়দের নিজের দলে আনার চেষ্টা রিয়ালের আজকের নয়। সেই আদ্যিকালের আলফ্রেডো ডি স্টেফানো থেকে শুরু করে হুগো সানচেজ, পরে রোনালদো-জিদান-ফিগো-বেকহাম, হালের রামোস-বেনজেমা; রিয়াল সেরা খেলোয়াড় যখনই দেখেছে, দলে এনেছে বা আনার চেষ্টা করেছে।

এখন যেমন, দলবদলের বাজারে রিয়ালের একমাত্র লক্ষ্য ফরাসি বিশ্বকাপজয়ী স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে ও নরওয়ের আর্লিং হরলান্ডকে দলে আনা। করোনাকালে প্রতিটি দলই টাকাপয়সার টানাটানিতে আছে, রিয়ালের মতো ধনকুবের ক্লাবও এর ব্যতিক্রম নয়। এ কারণে কয়েক ট্রান্সফার উইন্ডো ধরে এমবাপ্পেকে কিনতে চাইলেও ঠিক পারছে না রিয়াল।

অপেক্ষায় আছে পিএসজির সঙ্গে এমবাপ্পের চুক্তির মেয়াদ কমার। কারণটা অনুমান করা কঠিন নয়, পিএসজির সঙ্গে এমবাপ্পের চুক্তির মেয়াদ যত কমতে থাকবে, এমবাপ্পের দামও কমতে থাকবে সে অনুযায়ী।

বিজ্ঞাপন

পিএসজি আকাশছোঁয়া দাম চাইতে পারবে না। ওদিকে এমবাপ্পে নিজেও হয়তো বুঝেছেন বিষয়টা। রিয়ালের কোচ জিনেদিন জিদান বহুদিন ধরেই এই ফরাসি স্ট্রাইকারের আদর্শ। জিদানের অধীনে খেলার ইচ্ছা তাঁর বহুদিনের।

তাই পিএসজির সঙ্গে চুক্তি বাড়াতে দোনোমনা করছেন এমবাপ্পে। কিন্তু যে দলবদলের জন্য এত কাণ্ডকীর্তি, যদি বলা হয় রিয়ালে আগে থেকেই এমবাপ্পে আছেন? তাহলে?

এমনটাই দাবি করেছেন রিয়াল মাদ্রিদের ফরাসি লেফটব্যাক ফারলঁদ মেন্দির মুখপাত্র। ভদ্রলোকের নাম ইভান লি মি। জানিয়েছেন, তাঁর মক্কেল লেফটব্যাকদের ‘এমবাপ্পে’!

গত মৌসুমে অলিম্পিক লিওঁ থেকে রিয়ালে নাম লেখানো মেন্দি ব্রাজিলের কিংবদন্তি লেফটব্যাক মার্সেলোর কারণে প্রথম মৌসুমে তেমন সুযোগ পাননি। কিন্তু দ্বিতীয় মৌসুমে মার্সেলোর বুড়িয়ে যাওয়া আর ফর্মহীনতার সুযোগ নিয়ে বেশ ভালোই ঝলক দেখাচ্ছেন।

গত সপ্তাহেই যেমন। আতালান্তার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে গোল করে দলকে জিতিয়েছেন। সেই আতালান্তা, যারা কয়েক মৌসুম ধরেই বড় ক্লাবগুলোর বুকে কাঁপন ধরিয়ে দিচ্ছে—ঘরোয়া প্রতিযোগিতাতেও, ইউরোপেও। গোল করার পর থেকে মেন্দিকে নিয়ে মাতামাতি বেড়ে গেছে আরও বহুগুণ।

সে মাতামাতিতে সুযোগ পেয়ে এবার গলা মিলিয়েছেন লি মিও। সুযোগ পেয়ে মক্কেলের দুটো গুণগান গেয়ে নিয়েছেন।

জানিয়েছেন, তাঁর কাছে মক্কেলকে লেফটব্যাকদের এমবাপ্পে মনে হয়, ‘দুই বছর আগে, আমি বলেছিলাম ও লেফটব্যাকদের এমবাপ্পে হবে। আর ও আমাকে সত্যি প্রমাণ করেছে, আমি ভুল কিছু বলিনি। রিয়াল মাদ্রিদের হয়ে খেললে যেকোনো খেলোয়াড়েরই উন্নতি হয়। আমি বর্তমান সময়ে মেন্দির চেয়ে পরিপূর্ণ লেফটব্যাক তেমন দেখি না আর।’

ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তোস্পোর্তকে দেওয়া সাক্ষাৎকারে নিজের ‘ভবিষ্যদ্‌বক্তা’ সত্তারই প্রমাণ দিয়েছেন যেন। কিন্তু দুই বছর আগে কোথায় মেন্দিকে লেফটব্যাকদের এমবাপ্পে বলেছিলেন এই মুখপাত্র?

সে জন্য পেছন ফিরতে হবে ফ্রান্স ফুটবলকে দেওয়া তার একটি সাক্ষাৎকারে। তখন মাত্রই লিওঁ থেকে রিয়াল মাদ্রিদে নাম লিখিয়েছিলেন মেন্দি। তখনই নিজের মক্কেলের সঙ্গে এমবাপ্পের তুলনা দিয়েছিলেন, ‘ও রক্ষণেও ভালো, আক্রমণেও। ফুলব্যাকদের যা খুবই বিরল এক গুণ, এই বয়সী ফুলব্যাকদের জন্য বিশেষ করে। ও লেফটব্যাকদের এমবাপ্পে!’

লি মির এই কথার পর মনে হতেই পারে, রিয়ালে যেহেতু এক এমবাপ্পে আছেনই, আর এমবাপ্পের কী দরকার!

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন