দিওগো জোতার জোড়া গোলে জিতেছে পর্তুগাল।
দিওগো জোতার জোড়া গোলে জিতেছে পর্তুগাল। ছবি : রয়টার্স

ম্যাচের আগে সুইডেন-তারকা দেয়ান কুলুসেভস্কি বলেছিলেন, ক্লাব সতীর্থ ক্রিস্টিয়ানো রোনালদোকে কীভাবে আটকাতে হয়, জানা নেই তাঁদের। কুলুসেভস্কিকে স্বস্তি দিয়ে এই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদো খেলেননি। কোভিড পজিটিভ হওয়ার কারণে জাতীয় দলের ক্যাম্প ছেড়ে এরই মধ্যে তুরিনে পাড়ি জমিয়েছেন এই তারকা, থাকবেন কোয়ারেন্টিনে। তবে রোনালদোকে ছাড়াই গ্রুপের আরেক দল সুইডেনকে হারিয়েছে তাঁরা। পর্তুগালের জয়টা এসেছে ৩-০ গোলে। জোড়া গোল করেছেন লিভারপুল ফরোয়ার্ড দিওগো জোতা, অন্য গোলটি ম্যানচেস্টার সিটির বের্নার্দো সিলভার।

শুরু থেকেই দারুণ খেলেছে পর্তুগাল। ম্যাচের এক মিনিট যেতে না যেতেই ডান প্রান্ত থেকে কাট ইন করে ডান পায়ে যে শট নেন জোতা, একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয় তা। চার মিনিটের সময় সিটির রাইটব্যাক জোয়াও ক্যানসেলোর ক্রস থেকে বেতিস মিডফিল্ডার উইলিয়াম কারভালিওর হেড পোস্টে লেগে ফেরত আসে।

default-image

ম্যাচের দশ মিনিটে সুযোগ নষ্ট করেন ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রুনো ফার্নান্দেস। দশ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল সুইডেন। ডান প্রান্ত থেকে আসা কর্নার চলে গিয়েছিল অরক্ষিত দাঁড়িয়ে থাকা রাইটব্যাক মিকায়েল লাস্টিগের কাছে। লক্ষ্যভ্রষ্ট হয় তাঁর শট।

বিজ্ঞাপন

২১ মিনিটে এগিয়ে যায় পর্তুগাল। মাঝমাঠ নিয়ে বল নিয়ে দুর্দান্ত গতিতে এগিয়ে গিয়ে দিওগো জোতা বল বাড়িয়ে দেন সিটি তারকা বের্নার্দো সিলভার দিকে। সুন্দর প্লেসমেন্টে ঠিকানা খুঁজে নেয় বল। ৩৫ মিনিটে সুইডেনের স্ট্রাইকার মার্কাস বার্গ একটুর জন্য গোল করতে পারেননি। শট পোস্ট ঘেঁষে চলে যায়।

এরপর গল্পটা শুধুই জোতার। মাঝমাঠ থেকে ক্যানসেলোর নিখুঁত ক্রস খুঁজে নেয় ডি-বক্সে থাকা লিভারপুল তারকাকে। বলটা সামলাতে একটু সময় লাগলেও, শট নিতে দেরি করেননি জোতা। প্রথমার্ধের আগেই ব্যবধান দ্বিগুণ করে ফেলে পর্তুগিজরা। ৫৫ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল সুইডেন। রাশিয়ান ক্লাব ক্রাসনোদারে খেলা উইঙ্গার ভিক্টর ক্লায়েসন বাঁ প্রান্ত দিয়ে কাট ইন করে ঢুকে ডি-বক্সের বাইরে থেকে যে শটটি নেন, কোনোরকমে তা ঠেকান পর্তুগালের গোলরক্ষক রুই পাত্রিসিও।

default-image

৭২ মিনিটে একেবারে একক প্রচেষ্টায় গোল করেন জোতা। বাঁ প্রান্ত থেকে প্রায় অর্ধেক মাঠ দৌড়ে এসে কাট ইন করে ঢুকে দুই-তিনজন ডিফেন্ডার কাটিয়ে ডান পায়ের সুন্দর প্লেসমেন্টে দলকে ৩-০-তে এগিয়ে দেন। তাতেই নিশ্চিত হয়ে যায় পর্তুগালের জয়।

এই জয় নিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেছে পর্তুগাল। দ্বিতীয় স্থানে আছে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারানো ফ্রান্স। সব কয়টা ম্যাচ হারা সুইডেন আছে গ্রুপের একদম শেষে।

ওদিকে নেশনস লিগের আরেক ম্যাচে ড্র করেছে ইতালি ও নেদারল্যান্ডস। ১৬ মিনিটে এএস রোমার মিডফিল্ডার লরেঞ্জো পেলেগ্রিনির গোলে ইতালি এগিয়ে গেলেও পরে ডাচরা সমতায় ফেরে ইউনাইটেড-মিডফিল্ডার ডন ফন ডে বিকের গোলে।

মন্তব্য পড়ুন 0