সাদা-কালো জার্সিতে আর দেখা যাবে না হিগুয়েইনকে।
সাদা-কালো জার্সিতে আর দেখা যাবে না হিগুয়েইনকে। ছবি : এএফপি

এসেছিলেন রাজার মতো। অথচ বিদায়টা হলো কী নীরবে, নিস্তব্ধতায়!

২০১৬ সালে নাপোলি থেকে প্রতিদ্বন্দ্বী জুভেন্টাসে যখন নাম লেখালেন, চমকে গিয়েছিল সবাই। এত বেশি টাকা (৯ কোটি ইউরো) দিয়ে জুভেন্টাস এর আগে কখনো খেলোয়াড় কেনেনি যে! একই লিগে এত বেশি দামে দলবদলের ঘটনাও ছিল না। কিন্তু গঞ্জালো হিগুয়েইনকে কেনার পেছনে জুভেন্টাসের কারণও ছিল। আগের মৌসুমেই ৩৬ গোল করে জুভেন্টাসের শিরোপা জয়ের পথে সবচেয়ে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন এই হিগুয়েইন। ফলে হিগুয়েইনকে কিনে এক ঢিলে দুই পাখি মারে তুরিনের বুড়িরা, সবচেয়ে বড় প্রতিপক্ষের শক্তি খর্বও যেমন হয়, নিজেদের শক্তিবৃদ্ধিও ঘটে ।

বিজ্ঞাপন

চার বছরের মাথায় সে হিগুয়েইনই জুভেন্টাসে ব্রাত্য হয়ে পড়েছিলেন। জুভেন্টাসকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ এখন ক্রিস্টিয়ানো রোনালদোর। সঙ্গে আছেন পাওলো দিবালা, দেয়ান কুলুসেভস্কি, ফেদেরিকো বার্নার্দেসকি - আরও কত জন! আর্জেন্টাইন এই স্ট্রাইকার বুঝলেন, মানে মানে কেটে পড়াই ভালো। নীরবেই তা করলেন তিনি। ফ্রি দলবদলে পাড়ি জমালেন এমএলএসে, পাড়ি জমালেন ডেভিড বেকহামের ক্লাব ইন্টার মায়ামিতে।

অবশ্য চার বছর নয়, হিগুয়েইন যে দলের আর অবিচ্ছেদ্য অংশ নন, সেটা বোঝা হয়ে গিয়েছিল ২০১৭ সালে রোনালদো আসার পরপরই। এরপর চেলসি ও এসি মিলানে ধারে খেলতে গিয়েছিলেন হিগুয়েইন। লাভ হয়নি, আলো ছড়াতে পারেননি। এবার নতুন কোচ আন্দ্রেয়া পিরলো এসে হিগুয়েইনকে আর কোথাও ধারে পাঠাতে চাননি। হিগুয়েইন ও জুভেন্টাসের পথ পাকাপাকিভাবে আলাদা করে দিতে চেয়েছিলেন। সেটাই হলো। হিগুয়েইনের সঙ্গে পারস্পরিক সমঝোতায় চলতি চুক্তি বাতিল করেই তাঁকে ক্লাব ছাড়া করেছে জুভেন্টাস। চুক্তি বাতিল করতে জুভেন্টাসের খরচ হয়েছে প্রায় দুই কোটি ইউরোর মতো। আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ব্যাপারটা নিশ্চিত করেছে ইতালি চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

ক্লাবের ওয়েবসাইটে গতকাল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে জুভেন্টাস কর্তৃপক্ষ। ৩২ বছর বয়সী এই খেলোয়াড়ের ভবিষ্যৎ ঠিকানা প্রসঙ্গে আনুষ্ঠানিকভাবে কিছু না জানানো হলেও, বেকহামের ইন্টার মায়ামিতেই যে যোগ দিচ্ছেন, এটা মোটামুটি নিশ্চিত। হিগুয়েইন বর্তমানে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রে, সেখানেই পরবর্তী দলের সঙ্গে চুক্তির খুঁটিনাটি বিষয়াদি নিশ্চিত করছেন এই তারকা। ২০০৭ সালে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন হিগুয়েইন। সেখান থেকে নাপোলি-জুভেন্টাস ঘুরে ১৩ বছর পর ইউরোপ ছাড়ছেন। এদিকে হিগুয়েইনের বিকল্প হিসেবে এএস রোমা থেকে বর্ষীয়ান বসনিয়ান স্ট্রাইকার এডিন জেকোকে দলে আনছেন পিরলো।

জুভেন্টাসের হয়ে ১৪৯ ম্যাচ খেলে ৬৬ গোল করেছেন হিগুয়েইন, লিগ শিরোপা জিতেছেন তিনবার।

মন্তব্য পড়ুন 0