রোনালদোর ১০১ বনাম মেসির ৭০ - যেসব দলের বিপক্ষে

আন্তর্জাতিক ফুটবলে মেসি–রোনালদোর গোলের লড়াইটা কেমন?
আন্তর্জাতিক ফুটবলে মেসি–রোনালদোর গোলের লড়াইটা কেমন?ফাইল ছবি, প্রথম আলো
বিজ্ঞাপন

পর্তুগালের জার্সিতে ১৬৫ তম ম্যাচে এসে শতক স্পর্শ করলেন রোনালদো। জাতীয় দলের জার্সিতে পর্তুগিজ তারকার গোল এখন ১০১টা। ফুটবল ইতিহাস দ্বিতীয়বারের মতো দেখল জাতীয় দলের জার্সিতে কোনো খেলোয়াড়ের শত গোল। উদ্যমী রোনালদো যেভাবে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন, ১০৯ গোল নিয়ে শীর্ষে থাকা ইরানের আলী দাইয়ি আর বেশিদিন শান্তিতে থাকতে পারবেন বলে মনে হয় না।

রোনালদোর মাইলফলক স্পর্শের এই রাতে অবধারিতভাবে প্রশ্ন চলে আসে লিওনেল মেসি সম্পর্কে। জাতীয় দলে মেসির অবস্থা কেমন? কত গোল আছে তাঁর? গোল করার দিক দিয়ে দুজনের হার কেমন? প্রতিপক্ষ ছিল কারা? আসুন এক নজরে দেখে নেওয়া যাক জাতীয় দলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর গোলের ধারাপাত।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১০১ গোলের মধ্যে রোনালদো সবচেয়ে বেশি (৭টি) গোল করেছেন সুইডেন ও লিথুয়ানিয়ার বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি করে গোল অ্যান্ডোরা, আর্মেনিয়া, লাটভিয়া, লুক্সেমবার্গ - এর বিপক্ষে। বিশ্বকাপ জিতেছে বা ফাইনাল খেলেছে, এমন দলগুলোর বিপক্ষে রোনালদোর গোল - নেদারল্যান্ডস ও হাঙ্গেরি (৪), স্পেন (৩), আর্জেন্টিনা (১), ক্রোয়েশিয়া (১)। গোল নেই ফ্রান্স, জার্মানি, ইতালি, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ের মতো দলগুলোর বিপক্ষে।

২০০৩ সালের আগস্টে লুইজ ফেলিপে স্কলারির অধীনে কাজাখস্তানের বিপক্ষে অভিষিক্ত রোনালদো এই ১০১ গোলের মধ্যে মাত্র ১৭টি গোল করেছেন প্রীতি ম্যাচে। বিশ্বকাপ বাছাইপর্বে ৩৮ ম্যাচ খেলে গোল করেছেন ৩০টি। ইউরো বাছাইপর্বে ৩৫ ম্যাচ খেলে রোনালদোর গোল ৩১টি। ইউরোতে ২১ ম্যাচ খেলে ৯ গোল করেছেন, বিশ্বকাপে ১৭ বার মাঠে নেমে গোল করেছেন সাতবার। কনফেডারেশনস কাপের চার ম্যাচে দুই গোল করা রোনালদো উয়েফা নেশনস লিগে তিন ম্যাচ খেলে গোল করেছেন পাঁচটি। যে পাঁচ গোলের সর্বশেষ দুটো এসেছে গত রাতে। ১৬৫ ম্যাচ খেলা রোনালদোর ম্যাচপ্রতি গোলের হার ০.৬১।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় রোনালদো দ্বিতীয়, আগেই বলা হয়েছে। সে তালিকায় আর কে কে আছেন? দেখে নেওয়া যাক..

আলী দাইয়ি (ইরান) - ১০৯

ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল) - ১০১*

ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি) - ৮৪

গডফ্রে চিতালু (জাম্বিয়া) - ৭৯

হুসেইন সাঈদ (ইরাক) - ৭৮

ইউরোপে খেলা তারকাদের মধ্যে রোনালদো ছাড়া আর কারওর ১০০ গোল নেই। বর্তমানে খেলছেন, এমন তারকাদের মধ্যে রোনালদোর গোলই সবচেয়ে বেশি। রোনালদোর পিছে কারা? দেখে নিন।

ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল) - ১০১

সুনীল ছেত্রী (ভারত) - ৭২

লিওনেল মেসি (আর্জেন্টিনা) - ৭০

নেইমার (ব্রাজিল) - ৬১

রবার্ট লেভানডফস্কি (পোল্যান্ড) - ৬১

আলী মাবখুত (আরব আমিরাত) - ৬০

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ওদিকে রোনালদোর ঠিক দুই বছর পর হোসে পেকারম্যানের অধীনে হাঙ্গেরির বিপক্ষে অভিষেক হয় মেসির, ২০০৫ সালের আগস্টে। আকাশি-সাদা জার্সিতে ম্যাচ খেলেছেন ১৩৮টা, গোল ৭০। ম্যাচপ্রতি গোলের হার ০.৫১। ৭০ গোলের মধ্যে সবচেয়ে বেশি গোল করেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে, ৫টি। পাঁচটি করে গোল করেছেন প্যারাগুয়ে ও উরুগুয়ের বিপক্ষেও। দ্বিতীয় সর্বোচ্চ চারটি করে গোল ইকুয়েডর ও ভেনিজুয়েলার বিপক্ষে। বিশ্বকাপ জিতেছে বা ফাইনাল খেলেছে, এমন দলগুলোর বিপক্ষে মেসির গোল - স্পেন ও ক্রোয়েশিয়া (২টি করে), ফ্রান্স ও জার্মানি (১টি করে)। গোল নেই ইতালি, ইংল্যান্ড ও সুইডেনের মতো দলগুলোর বিপক্ষে।

এই ৭০ গোলের প্রায় অর্ধেক গোলই এসেছে প্রীতি ম্যাচে (৩৪)। বিশ্বকাপ বাছাইপর্বে ৪৫ ম্যাচ খেলে মেসি করেছেন ২১ গোল। কোপা আমেরিকার ২৭ ম্যাচে গোল নয়টা, বিশ্বকাপের ১৯ ম্যাচে গোল ছয়টা। কখনো বিশ্বকাপ বা কোপা জেতেননি, তাই কনফেডারেশনস কাপে খেলারও সুযোগ আসেনি।

দুজন যেভাবে এগোচ্ছেন, আরও কত-শত রেকর্ড না ভেঙে যায়!

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন