পিএসজি–জুভেন্টাস কি অদল–বদল করবে রোনালদো–নেইমারের !
পিএসজি–জুভেন্টাস কি অদল–বদল করবে রোনালদো–নেইমারের !ফাইল ছবি

গুঞ্জনটা কয়েক দিন ধরে বেশ জোরেশোরে শোনা যাচ্ছে। ক্রিস্টিয়ানো রোনালদোকে বিক্রি করতে নাকি উন্মুখ হয়ে আছে জুভেন্টাস। করোনাভাইরাসের কারণে আর্থিক ক্ষতিতে থাকা ক্লাবটা বাড়তি খরচ কমানোর জন্য হোক, কিংবা রোনালদোর জায়গায় অপেক্ষাকৃত তরুণ কাউকে আনার ইচ্ছাতেই হোক—পর্তুগিজ তারকাকে বিক্রি করে দিতে চাইছে। শুধু তা–ই নয়, রোনালদোর জায়গায় দলের হাল ধরার জন্য পিএসজি থেকে নেইমারকে আনার ব্যাপারেও চেষ্টা করছে বলে ইতালির সংবাদমাধ্যম মনে করছে। নেইমার জুভেন্টাসে এলে রোনালদো যাবেন পিএসজিতে—তারা মনে করছে সে রকম কিছুই।

default-image

বোমা ফাটানো এই খবর দিয়েছে ইতালির সংবাদমাধ্যম তুত্তোমের্কাতোওয়েব। তাদের অনুমান বা ভাবনার কারণ রোনালদো ও নেইমারের চুক্তির ধরন। এই চুক্তিতে মিল অনেক। দুজনের চুক্তিই শেষ হবে ২০২২ সালে। দুজনের ক্ষেত্রেই চুক্তি নবায়ন নিয়ে এখন পর্যন্ত তাঁদের ক্লাব চুপ করে আছে। নেইমার নিজে এখনো পিএসজির সঙ্গে নতুন চুক্তি নিয়ে কথাবার্তা শুরু করেননি, ওদিকে রোনালদোর চুক্তি বাড়ানোর ব্যাপারেও যেন জুভেন্টাসেরও একটু গা ছাড়া ভাব। কিছুদিন পর ছত্রিশে পড়বেন সিআর-সেভেন। এই করোনাকালে মৌসুমে ৩ কোটি ১০ লাখ ইউরোর চুক্তিতে রোনালদোর মতো ‘বয়সী’ একজনকে দলে রাখা কতটা যুক্তিযুক্ত, ভেবে দেখছে জুভেন্টাস। তাই রোনালদোর সঙ্গে চুক্তি নবায়ন নিয়ে তাদের একটু ‘ধীরে চলো’ মনোভাব। চুক্তি শেষের এক মৌসুম আগেই রোনালদোকে বাজারে তুলতে চায় তারা। রিয়ালকে দেওয়া ১০ কোটি ইউরোর কতটা তুলে নেওয়া যায়, তাদের দৃষ্টি এখন সেদিকেই।

default-image
বিজ্ঞাপন

এখন প্রশ্ন উঠতে পারে, পিএসজিকে রোনালদোকে দিয়ে সেখান থেকে নেইমারকে আনলে কী লাভ জুভেন্টাসের? নেইমারকে আনলে তো আর কম বেতন দেওয়া যাবে না। চুক্তিতে যা-ই থাকুক, এ মুহূর্তে রোনালদোর চেয়ে নেইমারের বেতন বেশিই। তবে এখানে একটা বিষয় জুভেন্টাস ভেবেছে, রোনালদোর জায়গায় নেইমার এলে লাভবান হবে তারাই। নেইমার বয়সে রোনালদোর চেয়ে তরুণ। তাই বেশি বেতন দিতে হলেও কম বয়সী দুর্দান্ত একজন ফরোয়ার্ডকে পাওয়ার ভাবনাটা জুভেন্টাস খুব জোরের সঙ্গেই ভাবছে।

এদিকে, ফেদেরিকো কিয়েসা, দেয়ান কুলুসেভস্কির মতো তারকা আসার কারণে দল ছাড়তে পারেন পাওলো দিবালাও। দিবালা জুভেন্টাস ছাড়লে তাঁর বেতন বাবদও বেশ অনেক অর্থ বেঁচে যাবে জুভেন্টাসের, যা নেইমারের বাড়তি বেতন দিতে সাহায্য করবে।

সবকিছুই এখন নির্ভর করছে রোনালদো-নেইমারের চুক্তি নবায়নের ওপর। চুক্তি নবায়ন হলে এসব গুঞ্জন থেমে যাবে। কিন্তু নবায়ন না হলে গুঞ্জনের ডালাপালা মেলবেই।

মন্তব্য পড়ুন 0