মেসি না থাকলেও লা লিগার ক্ষতি নেই, বলছেন ডিয়েগো ফোরলান।
মেসি না থাকলেও লা লিগার ক্ষতি নেই, বলছেন ডিয়েগো ফোরলান।ছবি: টুইটার

বার্সেলোনায় লিওনেল মেসি তাঁর সিদ্ধান্ত পাল্টেছেন গত আগস্টে। কিন্তু তা নিয়ে কথা এখনো হচ্ছে। ডিয়েগো ফোরলানকে জিজ্ঞেস করা হয়েছিল মেসির বার্সা ছাড়ার সেই সিদ্ধান্ত নিয়ে। উরুগুয়ে তারকা সোজাসাপ্টাই বলেছেন, ছয়বারের ব্যালন ডি’অর জয়ী ছাড়াই লিগা সফল হতে পারে।

গত মৌসুম শেষে বার্সা ছাড়ার ইচ্ছার কথা ক্লাবকে জানিয়েছিলেন মেসি। তখন ‘রিলিজ ক্লজ’-এর মারপ্যাঁচ দেখিয়ে তাঁকে না ছাড়তে অনড় অবস্থান নিয়েছিল বার্সা। পরে মেসি সিদ্ধান্ত পাল্টে কাতালান ক্লাবটিতে থেকে যাওয়ার কথা জানান। তবে মেসির ভবিষ্যৎ এখনো আলোচনার বিষয়। চলতি মৌসুম শেষেই বার্সার সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ ফুরোবে ৩৩ বছর বয়সী তারকার। বার্সায় মেসি চুক্তি নবায়ন করবেন কি না, তা এখনো নিশ্চিত নয়। তখন বার্সা ছাড়ার ঘোষণা দেওয়ার পর মেসিকে কেনার আগ্রহ প্রকাশ করেছিল ম্যানচেস্টার সিটি ও পিএসজি। মেসি এবং এ দুটি ক্লাব ঘিরে এখনো গুঞ্জন শোনা যায়।

বিজ্ঞাপন

আতলেটিকোয় চার (২০০৭-২০১১) মৌসুম খেলেন ফোরলান। লা লিগার ক্লাবটির হয়ে জিতেছেন ইউরোপা লিগ ও উয়েফা সুপার কাপ। ২০১০ বিশ্বকাপে ‘গোল্ডেন বল’জয়ী ফোরলানের মতে, মেসির থেকে যাওয়া বার্সার জন্য উপহার। ‘মার্কা স্পোর্ট উইকেন্ড’কে তিনি বলেন, ‘আমার মতে এটি উপহার। অবশ্যই লা লিগার কলেবর বেড়েছে। নানা ক্লাবে খেলেছেন অসাধারণ কিছু খেলোয়াড়। তবে লা লিগা তো লা লিগাই—ক্লাব ও ইতিহাস এখানে খুবই গুরুত্বপূর্ণ।’

২০১৮ সালে বুট তুলে রাখার পর গত বছর কোচিংয়ে নামেন ফোরলান। উরুগুয়ের ক্লাব পেনারোলের দায়িত্ব নেন ৪১ বছর বয়সী সাবেক এই ফরোয়ার্ড। কিন্তু ১১ ম্যাচের মাত্র ৪টিতে জেতায় সেপ্টেম্বরে কোচের চাকরি হারান ফোরলান। মেসি বার্সা ছাড়লে স্পেন ছেড়েই যেতেন বলে মনে করা হয়। বার্সা যেহেতু তাঁর শৈশবের ক্লাব, সেহেতু সেখানে অন্য কোনো ক্লাবে তিনি যোগ দিতেন না, এমনটা ভেবে নেওয়াই স্বাভাবিক। সে ক্ষেত্রে মেসি বার্সা ছাড়লে স্পেনের শীর্ষস্থানীয় ক্লাবটি ইমেজ সংকটে পড়ত বলে মনে করেন বিশ্লেষকেরা। ক্রিস্টিয়ানো রোনালদো তো আগেই লা লিগা ছেড়েছেন, মেসিও চলে গেলে তারকা সংকট হতো বলে মনে করেন অনেকে।

কিন্তু ফোরলান মোটেও সে দলে নেই, ‘এটা খুব ভালো যে সে থেকে গেছে। লিওনেল মেসি, লুই সুয়ারেজ...অসাধারণ খেলোয়াড়। তারা পাল্টে গেলেও লা লিগা কিন্তু আগের জায়গাতেই আছে। এটার ইতিহাস ৯০ বছরের বেশি, অতীতে যেমন অসাধারণ সব খেলোয়াড়েরা ছিলেন, ভবিষ্যতেও থাকবেন। তবে শেষ পর্যন্ত লা লিগায় দলগুলোই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

মেসি এ মৌসুমে তেমন ভালো শুরু করতে পারেননি। রিয়াল বেতিসের বিপক্ষে বার্সার ৫-২ ব্যবধানে জয়ের আগে লা লিগায় ছয় ম্যাচে ‘ওপেন প্লে’ থেকে মেসি কোনো গোল করতে পারেননি। লিগে ৬ ম্যাচে এ পর্যন্ত ৩ গোল করেছেন তিনি। ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের আটে বার্সা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0