লিভারপুলকে 'গার্ড অব অনার' দেবে ম্যানচেস্টার সিটি

বিজ্ঞাপন
default-image

'গার্ড অব অনার' শব্দটা ফুটবলে বেশ পরিচিত। আগেই শিরোপাজয়ী দলকে মৌসুমের এর পরের ম্যাচে প্রতিপক্ষ দলগুলো মাঠে নামার আগে দুই পাশে দাঁড়িয়ে অভিনন্দন জানানোর অনানুষ্ঠানিক রীতি এটা। সবাই যে এ নীতি মানে তা নয়। এক সময় এভাবে সম্মান জানালেও রিয়াল মাদ্রিদ বা বার্সেলোনা ইদানিং যেমন আর এ কাজে রাজি হয় না।

পেপ গার্দিওলা স্প্যানিশ দলগুলোর পথে হাঁটছেন না। যোগ্য বিজয়ী লিভারপুলকে আগামী বৃহস্পতিবার রাতের ম্যাচে 'গার্ড অব অনার' দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ।

৩০ বছর ইংলিশ প্রিমিয়ার লিগ জিতেছে লিভারপুল। সাত ম্যাচ হাতে রেখেই পাওয়া এ জয়ে হয়েছে বহু রেকর্ড। ভাগ্যের রসিকতাই হবে, শিরোপাজয়ের পরের ম্যাচেই লিভারপুলের প্রতিপক্ষ গত দুবারের চ্যাম্পিয়ন ও এবারে দ্বিতীয় স্থানে থাকা সিটি। 'গার্ড অব অনার' পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে চূড়ান্ত সম্মান তো এটাই। সে ম্যাচে প্রতিপক্ষকে সম্মান জানাতে কোনো দ্বিধা নেই গার্দিওলার, 'আমরা অবশ্য গার্ড অব অনার দেব। ওরা যখন আমাদের ঘরে ঢুকবে, দারুণ উপায়ে লিভারপুলকে স্বাগত জানাব। ওদের এটা প্রাপ্য।'

২০১৮ সালে লা লিগা জেতা নিশ্চিত করার পর রিয়ালের মাঠে এল ক্লাসিকো খেলতে গিয়েছিল বার্সেলোনা। কিন্তু এর আগে ক্লাব বিশ্বকাপ জিতে আসার পর বার্সেলোনা 'গার্ড অব অনার' না দেওয়ায়, রিয়াল লিগের জন্যও বার্সাকে এ সম্মান জানাতে অস্বীকৃতি জানায়। এ দুই দলের কারণেই একটি অনানুষ্ঠানিক প্রথা হঠাৎ করেই আলোচনার কেন্দ্রে উঠে এসেছিল।

গার্দিওলাও এমন কিছু করেন কিনা, সেটা জানার আগ্রহ তাই সৃষ্টি হয়েছিল। কিন্তু কোনো রকম অনাকাঙ্ক্ষিত বিতর্ক জন্মানোর সুযোগই দিলেন না গার্দিওলা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন