দিয়েগো জোতা করেছেন জোড়া গোল।
দিয়েগো জোতা করেছেন জোড়া গোল।ছবি: রয়টার্স

গুরুত্বপূর্ণ কোয়ার্টার ফাইনালের আগে দুই বড় দলই একে অপরকে হুংকার দিয়ে রাখল যেন। বলা হচ্ছে, ২০১৮ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের দুই ফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের কথা, যারা কদিন পর এবারের চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে। গত সন্ধ্যায় এইবারকে ২-০ গোলে হারিয়ে নিজেদের প্রস্তুতিটা ভালোভাবে নিয়ে রেখেছিল রিয়াল। ওদিকে লিভারপুলের প্রতিপক্ষ ছিল এইবারের চেয়ে যোজন যোজন শক্তিশালী। আর্সেনালকে ৩-০ গোলে হারিয়ে লিভারপুলও জানিয়ে রেখেছে, বেনজেমা-মদরিচদের জন্য প্রস্তুত তারাও।

অনায়াস এই জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান অল রেডদের পর্তুগিজ উইঙ্গার দিওগো জোতার। দুটি গোল করেছেন তিনি। বাকি গোলটা করেছেন মোহাম্মদ সালাহ। গতবার ৩০ বছরের খরা কাটিয়ে লিগ জেতা লিভারপুল এবার শিরোপা ধরে রাখতে পারছে না নিশ্চিত, তবে এই জয়ের মাধ্যমে অন্তত শীর্ষ চারে থেকে পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে খেলার আশাটা জাগিয়ে রেখেছে তারা।

দুদিন পর রিয়ালের বিপক্ষে ম্যাচ দেখেই কি না, একদম পূর্ণশক্তির দল মাঠে নামাননি লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। মূল একাদশে ছিলেন না জোতা, ডাচ্‌ মিডফিল্ডার জর্জিনিও ভাইনালডম। ওদিকে আর্সেনাল সম্ভাব্য শক্তিশালী দলটাই নামিয়েছিল। দুর্দান্ত ফর্মে থাকা পিয়েরে-এমেরিক অবামেয়াং ও ফরাসি স্ট্রাইকার আলেকসাঁদ্র লাকাজেত লিগে ফর্মহীন লিভারপুলকে আবারও আরেকটা পরাজয়ের স্বাদ দেবেন, এমনটাই ভেনেছিলেন অনেকে। কিন্তু পর্তুগিজ উইঙ্গার দিওগো জোতার পরিকল্পনাটা একটু অন্য রকমই ছিল।

default-image
বিজ্ঞাপন

হাঁটুর চোটে পড়ার আগে লিভারপুলের হয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন জোতা। পরে দলটার একাধিক মূল ডিফেন্ডারের পথ ধরে জোতা নিজেও চোটে পড়লে পথ হারায় লিভারপুল। যার ফলাফল, এবার লিগ শিরোপা ধরে রাখতে পারছে না তারা। জোতা আসার পর আবারও নিজেদের আক্রমণভাগে ওই হারানো ধারটা খুঁজে পেয়েছে দলটা। গত সপ্তাহের আন্তর্জাতিক বিরতিতে সার্বিয়া ও লুক্সেমবার্গের বিপক্ষে দুই গোল করেছিলেন জোতা। লিভারপুলের জার্সিতেও ও গোলের ধারা বজায় রেখেছেন। গতকাল মূল একাদশে ছিলেন না। লিভারপুলও একের পর এক আক্রমণ শাণিয়ে যাওয়ার পরেও গোল পাচ্ছিল না।

৬১ মিনিটে দলের লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনের জায়গায় তাঁকে নামানোর পর থেকেই খেলার চেহারাই বদলে যায়। মাঠে নামার তিন মিনিটের মধ্যে গোল পেয়ে যান জোতা। ডান প্রান্ত থেকে আসা ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের নিখুঁত ক্রসে মাথা ঠেকিয়ে পাকা স্ট্রাইকারের মতো দলের প্রথম গোল করেছেন তিনি। কিছুদিন আগে জাতোয় দল থেকে বাদ পড়েছিলেন আরনল্ড। বলা হয়েছিল, ফর্ম নেই তাঁর। তাঁর জায়গায় চেলসির রিস জেমস, আতলেতিকোর কিয়েরান ট্রিপিয়ের ও সিটির কাইল ওয়াকারের ওপর ভরসা রেখেছিলেন সাউথগেট। গত রাতে দুর্দান্ত খেলে জাতীয় দলের কোচ গ্যারেথ সাউথগেটকে একটা বার্তাই দিয়ে রাখলেন যেন এই ২২ বছর বয়সী। চার মিনিট পর ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফাবিনিওর মাপা পাস ধরে আর্সেনালের ব্রাজিলিয়ান সেন্টারব্যাক গাব্রিয়েলকে পরাস্ত করে আর্সেনালের জার্মান গোলরক্ষক বার্নড লেনোর দুই পায়ের ফাঁক দিয়ে দলের দ্বিতীয় গোলটা করেন সালাহ।

৮২ মিনিটে আবারও জোতা-জাদু। আর্সেনালের রক্ষণভাগের ভুলের সুযোগ নিয়ে সাদিও মানের কাছ থেকে বল পেয়ে দলের তৃতীয় গোল করেন জোতা। নিশ্চিত হয়ে যায়, বেশ বড় জয় নিয়েই মাঠ ছাড়ছে লিভারপুল।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন