রিয়াল মাদ্রিদকে টপকে শেষ চারে যেতে অবিশ্বাস্যই কিছু করতে হবে লিভারপুলকে।
রিয়াল মাদ্রিদকে টপকে শেষ চারে যেতে অবিশ্বাস্যই কিছু করতে হবে লিভারপুলকে।ছবি: রয়টার্স

দুই বছর আগের সেই রাত কি ফিরবে অ্যানফিল্ডে? সেই রাত, যে রাতে লিওনেল মেসির বার্সেলোনাকে ৪-০ গোলে হারিয়ে বিদায় জানিয়েছিল লিভারপুল। চ্যাম্পিয়নস লিগের সপ্তম শিরোপার স্বপ্ন বাঁচাতে যে প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লেখা সেই ম্যাচ থেকে অনুপ্রেরণা নিতেই হবে ইয়ুর্গেন ক্লপের দলকে।

অ্যানফিল্ডে আজ চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের প্রতিপক্ষ বার্সারই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদানের দল প্রথম লেগটা জিতেছে ৩-১ গোলে। চ্যাম্পিয়নস লিগে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নদের হারাতে আজ ২-০ কিংবা এর বেশি ব্যবধানে জিততে হবে লিভারপুলকে। লিভারপুল ৩-১ গোলে জিতলে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে। সেখানেও সমতা থাকলে টাইব্রেকার। তবে রিয়াল একটি গোল করে বসলেই সমীকরণটা কঠিন হয়ে যাবে লিভারপুলের জন্য।

দুর্দান্ত প্রতিপক্ষের বিপক্ষে এমন ম্যাচে যে ‘নিখুঁত পারফরম্যান্স’ দিয়েই সমীকরণ মেলাতে হবে সেটি ভালোই জানা ক্লপের। লিভারপুল কোচ কাল সংবাদ সম্মেলনে বললেন সেটিই, ‘সময়ের সেরা প্রতিভাদের বেশ কজনই এই রিয়াল মাদ্রিদ দলে খেলে। অবাক হওয়ার কিছু নেই—রিয়াল মাদ্রিদ এমনই। এমন একটা দলকে হারাতে আপনার সব সময় নিখুঁত পারফরম্যান্সের দরকার হবে।’ ক্লপের বিশ্বাস, তাঁর দলের সেই নিখুঁত পারফরম্যান্স করার ক্ষমতা আছে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন