বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইপর্বে এবারের দুই ম্যাচই ব্রাজিলের জন্য বেশ কঠিন হতে পারে। ১২ নভেম্বর বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে নিজেদের মাটিতে কলম্বিয়ার বিপক্ষে খেলবেন নেইমাররা। এর পাঁচ দিন পর—১৭ নভেম্বর বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে ব্রাজিলের ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মাটিতে।

ভিনিসিয়ুস সে দুই ম্যাচে ব্রাজিলের তুরুপের তাসই হতে পারেন। দারুণ গতি আর ড্রিবলিংয়ের ঝলক তো কৈশোর থেকেই দেখিয়ে এসেছেন, যে কারণে ভিনিসিয়ুসের বয়স ১৭ থাকার সময়েই তাঁকে পেতে ৪ কোটি ৬০ লাখ ইউরোর বিনিময়ে আগাম চুক্তি করে রেখেছিল রিয়াল, যাতে অন্য কোনো ক্লাব তাঁকে কেড়ে নিতে না পারে। ১৮ বছরের আগে চুক্তি করা যায় না বলে ভিনিসিয়ুস রিয়ালে গিয়েছিলেন বয়স ১৮ হওয়ার পরেই।

১২ নভেম্বর বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে নিজেদের মাটিতে কলম্বিয়ার বিপক্ষে খেলবেন নেইমাররা। এর পাঁচ দিন পর—১৭ নভেম্বর বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে ব্রাজিলের ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মাটিতে।

কিন্তু তখনো তো তিনি ছিলেন ‘অমসৃণ হীরা’! ড্রিবলিংয়ে, গতিতে, বল পায়ে ব্রাজিলিয়ান ঝলকে মুগ্ধতা ছড়ালেও প্রতিপক্ষ গোলপোস্টের সামনে তাঁর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নিয়ে প্রশ্ন ছিল অনেক।

অভিজ্ঞতার পাশাপাশি সেখানেও উন্নতি এসেছে, গত মৌসুমের শেষ দিক থেকেই তা বোঝা গেছে। ফিটনেস নিয়ে আলাদাভাবে কাজ করেছেন ব্রাজিলিয়ান উইঙ্গার। আর এই মৌসুমে কার্লো আনচেলত্তি রিয়াল মাদ্রিদের কোচ হয়ে যাওয়ার পর তো ভিনিসিয়ুস যেন অন্য রূপে দেখা দিয়েছেন!

ফল? এই মৌসুমে সব টুর্নামেন্ট মিলিয়ে ১৫ ম্যাচে গোল করেছেন ৯টি, করিয়েছেন আরও ৭টি। করিম বেনজেমার পাশাপাশি রিয়ালের অন্যতম বড় ভরসাই ‘ভিনি’। এমনই যে, ক্লাব রেকর্ড গড়ে রিয়াল যাঁকে নিয়েছে, সেই এদেন হ্যাজার্ড চোট কাটিয়ে ফিরেও দলে জায়গা পাচ্ছেন না।

default-image

এই মাসের বিশ্বকাপ বাছাইয়ের জন্য গত শুক্রবার ২৩ জনের দল ঘোষণার সময় সেই ভিনিসিয়ুসকে ব্রাজিল কোচ তিতে কেন এমনিই দলে ডাকেননি, সে এক রহস্য বটে! তবে ফিরমিনোর চোটে এখন কপাল খুলল ২১ বছর বয়সী ভিনির।

ফিরমিনোর দুর্ভাগ্য আর কী! গত সেপ্টেম্বরের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে খেলতে পারেননি করোনাবিষয়ক ভ্রমণ জটিলতায়, ব্রাজিল তখন যুক্তরাজ্যের ‘লাল তালিকায়’ ছিল। এরপর গত মাসের বাছাইপর্বের দুই ম্যাচে খেলতে পারেননি চোটের কারণে। চোট কাটিয়ে ফেরায় এই মাসের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে যা-ও ডাক পেলেন, এর মধ্যে আবার পড়লেন চোটে।

গত বুধবার চ্যাম্পিয়নস লিগে নিজেদের মাঠে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে লিভারপুলের ২-০ গোলের জয়ে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন ফিরমিনো। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ আজ জানালেন, চোটটা গুরুতর। ৩০ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে মাসখানেক মাঠের বাইরে থাকতে হতে পারে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন