বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

চ্যাম্পিয়নস লিগ নিয়ে বর্তমান কোচ রোনাল্ড কোমানের যে খুব বেশি আশা নেই, সেটা আগেই জানিয়েছেন। টুর্নামেন্ট শুরুর আগেই বলেছেন, অলৌকিকের আশা করে লাভ নেই, বার্সা সমর্থকদের চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন দেখা ঠিক হবে না। আর গ্রুপের প্রথম দুই ম্যাচে হারের পর বলেছেন, ‘অবশ্যই আমাদের আরও ভালো করা উচিত, কিন্তু আমরা চ্যাম্পিয়নস লিগ জিতব না।’ তাই বলে একেবারে ইউরোপা লিগ!

চ্যাম্পিয়নস লিগ খেলছে, এমন এক দলের ইউরোপা লিগ জেতার সম্ভাবনার কথা তোলার মানেই হলো, দলটি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে উঠছে না। বায়ার্ন মিউনিখ, বেনফিকা ও দিনামো কিয়েভের গ্রুপ থেকে তৃতীয় হয়ে ইউরোপা লিগে যাওয়ার সম্ভাবনাই বেশি দেখছে ফাইভথার্টিএইট।

default-image

এই ওয়েবসাইটের চোখে বার্সেলোনার ইউরোপা লিগ জেতার সম্ভাবনা ৯ %। আর চ্যাম্পিয়নস লিগের গ্রুপে তৃতীয় হয়ে ইউরোপার নকআউট পর্ব (শেষ ৩২) খেলার সম্ভাবনা বার্সেলোনার ৫৫ %! ইউরোপা লিগ জেতার দৌড়ে বার্সেলোনার পরে থাকা বাকি পাঁচ দলই ইউরোপা খেলছে। সম্ভাবনায় নাপোলি, রিয়াল সোসিয়েদাদ, লেভারকুসেন, রিয়াল বেতিস ও ওয়েস্টহামের পর থাকা বাকি দুটি দল লাইপজিগ ও পোর্তো অবশ্য বার্সেলোনার মতোই আপাতত চ্যাম্পিয়নস লিগ খেলছে।

ফাইভথার্টিএইট এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগে দলগুলোর ফর্মকেই গুরুত্ব দিচ্ছে। তবে তাদের গ্রুপ পর্ব পেরোনোর সম্ভাবনা দেখে সমর্থকেরা আশায় বুক বাঁধতেও পারেন। ডেটা অ্যানালিস্ট সাইটটি এ ক্ষেত্রে বার্সার সম্ভাবনা ৩৩% বলছে। আর এবার চ্যাম্পিয়নস লিগ জেতার সম্ভাবনায় বার্সেলোনা আছে ১২ নম্বরে। তবে তাদের ২% সম্ভাবনা দেখে ঈর্ষা হতে পারে জুভেন্টাস সমর্থকদের। প্রথম দুই ম্যাচে জয় পাওয়ার পরও জুভেন্টাসের চ্যাম্পিয়নস লিগ জয়ের সম্ভাবনা নাকি মাত্র ১%!

default-image

প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পেলেও পরের ম্যাচেই মেসি-নেইমার-এমবাপ্পের পিএসজির কাছে হেরেছে ম্যানচেস্টার সিটি। তবু ম্যাচে তাদের যে পরিসংখ্যান (গোলের সুযোগ, গোলে শট, বলের দখল, প্রত্যাশিত গোলের সংখ্যা), তাতে এই ওয়েবসাইটের দৃষ্টিতে তারাই চ্যাম্পিয়নস লিগের ফেবারিট। ফাইভথার্টিএইট বলছে, এবার পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটির চ্যাম্পিয়নস লিগ জেতার সম্ভাবনা ২২%। আর দুর্দান্ত শুরু করা বায়ার্ন মিউনিখের সম্ভাবনা ১৯%। চমকটা তৃতীয় ফেবারিটের নামে। প্রথম দুই ম্যাচে সাত গোল করা আয়াক্সকে তিনে রাখছে সাইটটি। আয়াক্সের চেয়ে ১ শতাংশ কম সম্ভাবনা নিয়ে চারে আছে লিভারপুল (১০%)।

default-image

ওদিকে রিয়াল মাদ্রিদ প্রথম ম্যাচে ন্যূনতম ব্যবধানে জয় পেলেও পরের ম্যাচে প্রথমবার খেলতে আসা শেরিফ তিরাসপোলের কাছে ঘরের মাঠে হেরে গেছে। এ কারণে চ্যাম্পিয়নস লিগ জেতার সম্ভাবনায় ছয়ে আছে রিয়াল। তাদের চ্যাম্পিয়নস লিগ জেতার সম্ভাবনা ৫% বলে জানাচ্ছে ফাইভথার্টিএইট। দুই ম্যাচ থেকে ৩ পয়েন্ট পাওয়া বার্সেলোনার গ্রুপ পর্ব পেরোনোর সম্ভাবনা ৮৭% বলে জানিয়েছে তারা। আর তৃতীয় হয়ে ইউরোপা লিগে যাওয়ার সম্ভাবনা নাকি ৯%। এমনকি ইউরোপা লিগ জেতার সম্ভাবনাও আছে লস ব্লাঙ্কোদের, তবে সেটা মাত্র ১%।

আবেগ, ইতিহাস এবং স্কোয়াডকে বাদ দিয়ে ফাইভথার্টিএইটের শুধু পরিসংখ্যানের দিক থেকে এমন ভবিষ্যদ্বাণীর সাফল্যের হার কতটুকু? এ ব্যাপারে জানতে হলে গত মৌসুমের এ সাইটের ভবিষ্যদ্বাণীর দিকে ফিরে তাকাতে হচ্ছে। সেবার কোয়ার্টার ফাইনালের পর চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের সম্ভাব্য বিজয়ীর নাম জানিয়েছিল এই ওয়েবসাইট। তাতে ৫৫% জয়ের সম্ভাবনা দেখানো হয়েছিল সিটির। আর ইউরোপাতে সম্ভাবনা বেশি দেখা গেছে ম্যানচেস্টার ইউনাইটেডের (৪৫%)। কিন্তু শেষ পর্যন্ত শিরোপা গেছে সম্ভাবনায় তিনে থাকা দুই দল চেলসি (১৭%) ও ভিয়ারিয়ালের (১৯%) ঘরে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন