বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাংলাদেশের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারেন শ্রীলঙ্কার তিন প্রবাসী খেলোয়াড় ওয়াসিম রাজ্জেক, ডিলন ডি সিলভা ও মারভিন হ্যামিলটন। লঙ্কান দলটির মূল শক্তিই এই ত্রয়ী। টুর্নামেন্টে মালদ্বীপের বিপক্ষে ৪ গোল খেয়ে ৪ গোল করে শ্রীলঙ্কার নাটকীয় ড্রয়ের নায়ক জার্মানপ্রবাসী স্ট্রাইকার রাজ্জেক।

জার্মানিতে জন্ম ও বেড়ে ওঠা এই ফরোয়ার্ড দ্বিতীয়ার্ধে একাই করেছিলেন ৪ গোল। ১২ মিনিটের ব্যবধানে করেছিলেন হ্যাটট্রিক।

২০১৯ সালে শ্রীলঙ্কার জার্সিতে অভিষেক হওয়ার পর ১০ ম্যাচ খেলে এরই মধ্যে গোল করেছেন ৬টি। মালদ্বীপের বিপক্ষে ৪ গোল ছাড়াও লেবাননের মতো শক্তিশালী দলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে করেন জোড়া গোল। বর্তমানে শ্রীলঙ্কার ক্লাবে নাম লেখানোর আগে খেলেছেন জার্মানির বার্লিনের আঞ্চলিক চতুর্থ স্তরের দল বার্লিনার একে ০৭ দলে।

default-image

মালদ্বীপের বিপক্ষে রাজ্জেককে গোলের রাস্তা খুলে দেওয়ার কাজটা ভালোভাবেই করেন ইংল্যান্ডপ্রবাসী উইঙ্গার ডি সিলভা। সে ম্যাচে রাজ্জেকের ৪ গোলের তিনটিতে অবদান রাখেন ইংল্যান্ডের কুইন্স পার্ক রেঞ্জার্সের যুব দলে খেলা এই উইঙ্গার। এ বছর অভিষেকের পর জাতীয় দলের জার্সিতে ৭ ম্যাচ খেলে গোল করেন একটি।

তাঁরই মতো চলতি বছরেই শ্রীলঙ্কা দলে অভিষেক হয়েছে ইংল্যান্ডপ্রবাসী মিডফিল্ডার মারভিন হ্যামিলটনের। লঙ্কানদের মাঝমাঠের মেরুদণ্ড ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডার। শারীরিকভাবে শক্তিশালী এই মিডফিল্ডার প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নেওয়া ছাড়াও মাঝমাঠে খেলাটা তৈরি করেন। ডিলনের মতো তাঁরও জাতীয় দলের হয়ে ৭ ম্যাচ খেলে ১ গোল।

তাঁদের নিয়ে যে বাড়তি পরিকল্পনা আছে, গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অকপটেই স্বীকার করেন বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া।

তিনি বলেন, ‘শ্রীলঙ্কার যে খেলোয়াড় চার গোল করেছিল মালদ্বীপের সঙ্গে, ও খুব বিপজ্জনক। এ ছাড়া ওদের একজন ভালো উইঙ্গারও আছে। আমি মনে করি, ওরাই আমাদের দলের জন্য বড় হুমকি। যেটা দেখেছি, শ্রীলঙ্কা দলে দুই বা তারও বেশি বিপজ্জনক খেলোয়াড় আছে।’

তবে এই শ্রীলঙ্কাকে ১–০ গোলে হারিয়েই গত মাসে মালেতে সাফ চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করেছিল অস্কার ব্রুজোনের বাংলাদেল। ৪৬ দিন পর পর্তুগিজ কোচ মারিও লেমোস শ্রীলঙ্কা–পরীক্ষায় অন্তত একটা পয়েন্ট পাবেন তো?

ম্যাচ শেষেই পাওয়া যাবে উত্তর। মালদ্বীপের বিপক্ষে খেলা বাংলাদেশের একাদশে আজ পরিবর্তন আনতে চান না কোচ। এমনটাই জানা গেছে দলীয় সূত্রে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন