বিজ্ঞাপন

মাদ্রিদের ক্লাবটির ব্র্যান্ড মূল্য আগের চেয়ে ১০ শতাংশ কমেছে। তবু ১.২৭ বিলিয়ন ইউরো (প্রায় ১৩ হাজার ১১৯ কোটি টাকা) ব্র্যান্ড মূল্য নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি।

দুইয়ে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। কাতালান ক্লাবটির ব্র্যান্ড মূল্য ১.২৬ বিলিয়ন ইউরো (১৩ হাজার ১৬ কোটি টাকা)। প্রতিবেদনে বলা হয়, ‘বছরের পর বছর রিয়াল মাদ্রিদ ধারাবাহিকভাবে চ্যাম্পিয়নস লিগে জায়গা নিশ্চিত করে আসছে। চ্যাম্পিয়নস লিগে ধারাবাহিক রাজস্ব এবং মর্যাদা ক্লাবটির সাফল্যের কেন্দ্রবিন্দু।’

default-image

১৩ বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল শীর্ষে থাকলেও শীর্ষ দশের মধ্যে ৬ ক্লাবই ইংলিশ প্রিমিয়ার লিগের। ইংল্যান্ড থেকে ব্র্যান্ড মূল্যে সবচেয়ে দামি ম্যানচেস্টার ইউনাইটেড। ১.১৩ বিলিয়ন ইউরো ব্র্যান্ড মূল্য নিয়ে তিনে রয়েছে ক্লাবটি।

ম্যানচেস্টার সিটির থেকে মাত্র ১ শতাংশ বেশি দাম নিয়ে এগিয়ে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। চারে থাকা ম্যানচেস্টার সিটির ব্র্যান্ড মূল্য ১.১৯ বিলিয়ন ইউরো। এই বছর অবশ্য ম্যানচেস্টার ইউনাইটেডের ব্র্যান্ড মূল্য ১৪ শতাংশ কমেছে।

কিছুদিন আগে ইউরোপিয়ান সুপার কাপের বিতর্ক তুলেছিল এই প্রস্তাবিত টুর্নামেন্টের প্রতিষ্ঠাতা ১২ ক্লাব। মহাবিতর্কিত এই সিদ্ধান্ত ১২টি ক্লাবের ব্র্যান্ড মূল্যে নেতিবাচক প্রভাব রেখেছে। এর মধ্যে শীর্ষ দশের তালিকায় রয়েছে ৮ ক্লাব।

টাকার অঙ্কে ৬০০ মিলিয়ন ইউরো ব্র্যান্ড মূল্য কমেছে ক্লাবগুলোর। ৯ ক্লাব সুপার লিগ থেকে সরে এলেও রিয়াল, বার্সা ও জুভেন্টাস এখনো অটল রয়েছে তাদের ভাবনায়। এদিকে সুপার লিগের জোটে না থাকা বায়ার্ন মিউনিখ শক্তিশালী ব্র্যান্ডের স্কোরিংয়ে ১০০-এর মধ্যে ৯১.৯ পয়েন্ট পেয়ে পাঁচে উঠে এসেছে।

default-image

জার্মান ক্লাবটির ব্র্যান্ড মূল্য ১.০৬ বিলিয়ন ইউরো। করোনা মহামারির কারণে এবার শীর্ষ ৫০ ক্লাবের ব্র্যান্ড মূল্য কমেছে ১১.২ শতাংশ।

শীর্ষ ১০ ফুটবল ক্লাব ব্র্যান্ড
ক্লাব মূল্য (ইউরো)
রিয়াল মাদ্রিদ ১.২৭ বিলিয়ন
বার্সেলোনা ১.২৬ বিলিয়ন
ম্যানচেস্টার ইউনাইটেড ১.১৩ বিলিয়ন
ম্যানচেস্টার সিটি ১.১৯ বিলিয়ন
বায়ার্ন মিউনিখ ১.১৭ বিলিয়ন
লিভারপুল ৯৭৩ মিলিয়ন
পিএসজি ৮৮৭ মিলিয়ন
চেলসি ৭৬৯ মিলিয়ন
টটেনহাম ৭২৩ মিলিয়ন
আর্সেনাল ৬৭৫ মিলিয়ন

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন