বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

কাল জোড়া গোল করেছেন টিমো ভের্নার। তাঁর দুই গোলের আগে-পরে গোল করেছেন কাই হাভার্টজ ও জামাল মুসিয়ালা। তবে হ্যান্সি ফ্লিকের দলের বিশ্বকাপ নিশ্চিত করেছে গ্রুপ ‘জে’র অন্য ম্যাচ। রোমানিয়ার কাছে আর্মেনিয়া ১-০ ব্যবধানে হেরে যাওয়াতেই নিশ্চিত হয়েছে, শেষ দুই ম্যাচে হারলেও জার্মানির গ্রুপ–সেরা হওয়া কেউ আটকাতে পারবে না।

default-image

গতকাল ম্যাচে জার্মানির সমীকরণ খুব সোজা ছিল। উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে জেতা আর আর্মেনিয়ার পয়েন্ট খোয়ানোর আশা করা। যদিও নিজেদের ম্যাচ নিয়ে একটু হলেও শঙ্কা ছিল। গত মার্চে ঘরের মাঠে এই দলের কাছেই ২-১ ব্যবধানে হেরে গিয়েছিল জার্মানি। বাছাইপর্বে শুধু সেই ম্যাচেই হোঁচট খেয়েছিলেন ম্যানুয়েল নয়্যাররা।
কিন্তু গতকাল ফ্লিকের জার্মানির সামনে পাত্তাই পায়নি দলটি। প্রথমার্ধ কোনোমতে গোলশূন্য অবস্থায় শেষ করতে পারলেও দ্বিতীয়ার্ধে সব বাঁধ ভেঙে গেছে। সহজ জয় নিয়েই বিশ্বকাপ নিশ্চিত করেছে জার্মানি।

default-image

ওদিকে নেদারল্যান্ডস ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে জিব্রাল্টারকে। নিজেদের গ্রুপে বেশ ভালো অবস্থানে আছে রাশিয়া বিশ্বকাপ না খেলা দলটি। ওদিকে কাল ঘরের মাঠে স্লোভাকিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ক্রোয়েশিয়া। ফলে গতবারের রানার্সআপ দলটির কাজটি কঠিন হয়ে উঠেছে। কারণ, কাল রাতেই স্লোভেনিয়াকে ২-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেছে রাশিয়া। গ্রুপ ‘এইচ’–এর শেষ ম্যাচে দেখা হবে এই দুই দলের। সে ম্যাচেই নির্ধারিত হবে সরাসরি বিশ্বকাপ খেলবে কোন দল। আর কোন দলকে প্লে–অফের কঠিন ধাপ পেরোতে হবে।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন