সিরি ‘আ’তে করোনার হানা, বন্ধ হতে পারে লিগ

আবারও ফুটবল থমকে যাবে ইতালিতে?ছবি: টুইটার

স্বাস্থ্য সুরক্ষার সব নিয়ম মেনেই ফুটবল মাঠে গড়িয়েছে ইউরোপে। এত কিছুর মধ্যেও দু-একজন ফুটবলার, কর্মকর্তা বিচ্ছিন্নভাবে করোনা পজিটিভ হচ্ছেন। গত সপ্তাহে এসি মিলান তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ করোনায় আক্রান্ত হন। এবার বেশ বড়োসড়ো ধাক্কা খেয়েছে ইতালিয়ান সিরি ‘আ’র ক্লাব জেনোয়া।

ক্লাবটির ফুটবলার ও স্টাফ মিলিয়ে ১৪ সদস্য করোনা পজিটিভ হয়েছেন। লিগে পরে ম্যাচে দল মাঠে নামানো নিয়েই দুশ্চিন্তায় ক্লাবটি। এই দুঃসংবাদের পর হুমকির মুখে পড়েছে চলমান সিরি ‘আ’। দুই সপ্তাহের জন্য বন্ধ হয়ে যেতে পারে ইতালির ঘরোয়া ফুটবলের শীর্ষ লিগ।  

লিগে পরে ম্যাচে দল মাঠে নামানো নিয়ে দুশ্চিন্তায় পড়েছে জেনোয়া
ছবি: টুইটার

গত রোববার নাপোলির কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হয় জেনোয়া। কিন্তু জয়টা উদ্‌যাপন করবে কী, জেন্নারো গাত্তুসোর নাপোলি এখন রীতিমতো করোনা আতঙ্কে ভুগছে। জেনোয়ার খেলোয়াড়দের সরাসরি সংস্পর্শে এসেছেন নাপোলির খেলোয়াড়েরা। এখন করোনা নেগেটিভ না হওয়া পর্যন্ত নাপোলির সব ফুটবলার, কমর্কর্তাকেও আইসোলেশনে থাকতে হবে।


আগামী শনিবার তুরিনোর বিপক্ষে মাঠে নামার কথা জেনোয়ার। কিন্তু ম্যাচটা না হওয়ার শঙ্কাই বেশি। এরই মধ্যে ইতালিয়ান সরকার ও তাদের ক্রীড়া মন্ত্রণালয় যৌথভাবে এই ভাইরাসের নতুন করে সংক্রমণ ঠেকানোর জন্য কাজ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

নাপোলির কাছে হারের ম্যাচে মাঠে নামতে বেশ কয়েক ঘণ্টা দেরি করে জেনোয়া। কারণ ক্লাবটির একাদশে থাকা গোলকিপার মাত্তিয়া পেরিন শনিবার করোনা পজিটিভ হন। এরপর ক্লাবটি জানিয়ে দেয়, তাদের ডেনমার্কের মিডফিল্ডার লেসা সোনাও করোনা পজিটিভ। ম্যাচের পরে ক্লাবের সব সদস্যদের করোনা পরীক্ষা করার সিদ্ধান্ত নেয় জেনোয়া। এরপরই তারা জানতে পারে ক্লাবের ফুটবলার ও স্টাফ মিলিয়ে ১৪ জন করোনায় আক্রান্ত। এক বিবৃতিতে ক্লাবটি জানিয়েছে, ‘নাপোলি সব রকমের নিয়ম কানুন মানা শুরু করে দিয়েছে এবং যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়ে দিয়েছে। আমাদের ক্লাব বর্তমান পরিস্থিতির সব হালনাগাদ তথ্য জানিয়ে দেবে।’

শুধু ইতালিয়ান লিগই নয়, এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগেও করোনার ধাক্কা লেগেছে। গত সপ্তাহে ইংলিশ লিগের বিভিন্ন ক্লাবের ১০ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। আপাতত এই ১০ জনকে ১০ দিনের জন্য আইসোলেশনে থাকতে বলা হয়েছে। চলতি মাসে নতুন মৌসুম শুরু হওয়ার পর ইংলিশ লিগে এটাই সবচেয়ে বেশিসংখ্যক করোনা আক্রান্তের ঘটনা।


গত সপ্তাহেই করোনা পজিটিভ হয়েছেন ওয়েস্ট হাম কোচ ডেভিড ময়েস, ফুটবলার ইসা দিউপ ও জশ কুলেন। তবে ঘরে বসেই উলভারহ্যাম্পটনের বিপক্ষে কোচিং করিয়েছেন গতরাতে, তাঁর দলও জিতেছে ৩-০ গোলে।