ওয়ারসাবালকে ঘিরে রামোসদের উল্লাস।
ওয়ারসাবালকে ঘিরে রামোসদের উল্লাস। ছবি : রয়টার্স

ম্যাচ শুরুর আগেই নিজেদের গ্রুপের শীর্ষস্থানে ছিল স্পেন। ম্যাচ শেষে সে অবস্থানটা আরও সংহত হলো। উয়েফা নেশনস লিগের ‘লিগ এ’ এর গ্রুপ ৪ এর ম্যাচে মাদ্রিদের এস্তাদিও আলফ্রেদো দি স্তেফানোতে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ‘লা ফুরিয়া রোজা’রা। গোল করেছেন রিয়াল সোসিয়েদাদের উইঙ্গার মিকেল ওয়ারসাবাল।

ম্যাচে ৪-২-৩-১ ছকে নেমেছিল স্পেন। অধিনায়ক সার্জিও রামোসের সঙ্গে জুটি বাঁধেন ভিয়ারিয়ালের পও তোরেস। গোলরক্ষক ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের দাভিদ দে হেয়া, দুই ফুলব্যাক হিসেবে সেভিয়ার হেসুস নাভাস (ডান) ও ভ্যালেন্সিয়ার হোসে লুইস গায়া (বাম)। মিডফিল্ডে বার্সেলোনার সার্জিও বুসকেটসের সঙ্গে জুটি বেঁধেছিলেন রিয়াল সোসিয়েদাদের মিকেল মেরিনো। দুই উইঙ্গার হিসেবে ওয়ারাসাবালের সঙ্গে ছিলেন সদ্য ভ্যালেন্সিয়া থেকে ম্যানচেস্টার সিটি যোগ দেওয়া ফেরান তোরেস। একক স্ট্রাইকার হিসেবে খেলানো হয়েছে বার্সার আনসু ফাতিকে।

default-image
বিজ্ঞাপন

স্পেনের এই ছকের মোকাবিলায় সুইসরা নেমেছিল ৫-৩-২ ছকে। প্রথম থেকে রামোসদের সঙ্গে বেশ ভালোই টেক্কা দিচ্ছিলেন গ্রানিত জাকারা। ম্যাচের শুরুতে বোর্দোর লেফটব্যাক লরিস বেনিতোর এক শট দুর্দান্তভাবে ঠেকিয়ে দেন দা হেয়া। তবে সুইসদের সকল মনোবল এরপরেই ভেঙে যায় গোলরক্ষক ইয়ান সোমের আর অধিনায়ক গ্রানিত জাকার এক ভুলে। বরুসিয়া মনশেনগ্লাদবাখের এই গোলরক্ষক নিচু থেকে আক্রমণ শুরু করতে চেয়েছিলেন, সে উদ্দেশ্যে নিচে নেমে আসা দলের অধিনায়ক ও আর্সেনালের মিডফিল্ডার জাকাকে পাস দিতে চেয়েছিলেন। পাসটা নিতে গিয়েই গুবলেট পাকিয়ে ফেলেন জাকা। নিয়ন্ত্রণ হারিয়ে একটু পিছলে পড়ে যান। সে সুযোগে মেরিনো জাকার কাছ থেকে বল কেড়ে নিয়ে পাস দেন ডি-বক্সে ওত পেতে থাকা ক্লাব সতীর্থ ওয়ারসাবালকে। দলকে এগিয়ে নিতে ভুল হয়নি এই উইঙ্গারের।

default-image

এরপর নিজের ভুলের প্রায়শ্চিত্ত করতে চেয়েছেন সোমের। নাভাসের নিখুঁত ক্রস থেকে ফেরান তোরেস হেড করলে সেটা দুর্দান্তভাবে আটকে দেন এই গোলরক্ষক। কিন্তু আক্রমণভাগের তারকারা নির্বিষ থাকলে আর প্রায়শ্চিত্ত করেই বা কী লাভ? ওই ভুলটাই তাই শেষমেশ নিয়ন্তার ভূমিকায়। দ্বিতীয়ার্ধে লাইপজিগের মিডফিল্ডার দানি ওলমোর জায়গায় সাবেক রিয়াল মাদ্রিদ উইঙ্গার সের্হিও কানালেস ও ফাতির জায়গায় উইঙ্গার আদামা ত্রায়োরে নামলে খেলায় একটু ধার বাড়ে স্পেনের। বাড়লেও, গোল আসেনি।

‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপে এই নিয়ে তিন ম্যাচ খেলা হয়ে গেল স্পেনের। ইউক্রেনকে ৪ গোলে হারানো ও জার্মানির সঙ্গে ড্র করা দলটার পয়েন্ট এখন ৭। তারাই আছে শীর্ষে। ওদিকে মাত্র এক পয়েন্ট পাওয়া সুইসরা আছে সবার নিচে।

মন্তব্য পড়ুন 0