default-image
>গত রাতে আর্সেনালের বিপক্ষে লিগে ২-১ গোলে হেরেছে লিভারপুল। ফলে এই মৌসুমে এক শ পয়েন্ট পাওয়ার আশা শেষ হয়ে গেল লিগ চ্যাম্পিয়নদের

লিগ জয় নিশ্চিত হয়ে যাওয়ার পরই যেন নিজেদের সব উজ্জীবনী শক্তি, উদ্দীপনা হারিয়ে ফেলেছে লিভারপুল। সিটির সঙ্গে হেরেছে ৪-০ গোলে, কয়েকদিন আগে ড্র করেছে বার্নলির সঙ্গে। গত রাতেও পয়েন্ট হারিয়েছে দলটা। আর্সেনালের মাঠে গিয়ে হেরে এসেছে ২-১ গোলে।


অথচ গোটা মৌসুম যেমন দুর্দান্ত খেলছিল দলটা, অনেকেই আশা করেছিলেন, লিগ তো বটেই, হয়তো ইংলিশ লিগ ইতিহাসেরই সফলতম মৌসুম কাটাবে দলটা। সিটির সঙ্গে হার ও বার্নলির বিপক্ষে ড্র করার পরেও সেই আশার প্রদীপটা নিবু নিবু করে জ্বলছিল। প্রদীপটা এবার একদম নিভিয়েই দিল আর্সেনাল।

শুরুতে বেশ ভালো খেলছিল লিভারপুল। ২০ মিনিটেই অ্যান্ডি রবার্টসনের কাছ থেকে বল পেয়ে দলকে এগিয়ে দেন সেনেগালের উইঙ্গার সাদিও মানে। কিন্তু এর পরেই শুরু হয় বিপর্যয়। গত দুই বছর ধরে যেসব দৃশ্য সচরাচর দেখা যায়নি, সে কাণ্ডই হয়েছে। সতীর্থ ফাবিনহোকে পাস দিতে গিয়ে ভুল করে বসেন ডাচ সেন্টারব্যাক ভার্জিল ফন ডাইক। সেই ভুলের সুযোগ নিয়ে গোল করেন ফরাসি স্ট্রাইকার আলেক্সান্ডার ল্যাকাজেতে। ম্যাচের তখন ৩২ মিনিট।

১২ মিনিট পরে আবারও আর্সেনালকে 'উপহার' দেয় লিভারপুল। এবার উপহারদাতা এমন একজন, যিনি ফন ডাইকের সঙ্গে গত দুই মৌসুম ধরে লিভারপুলের রক্ষণভাগকে অটুট রেখেছেন। ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন বেকারের ভুল পাস ধরে গোল করেন ইংলিশ উইঙ্গার রিস নেলসন।

বাকী ম্যাচে বহু চেষ্টা করেও আর গোল করতে পারেনি লিভারপুল। সহজ কিছু সুযোগ নষ্ট করেছেন মোহাম্মদ সালাহ। রবার্টসনের ক্রসে মাথা ঠেকিয়েই যেখানে গোল করা যেত, সেটা সরাসরি তুলে দিয়েছেন গোলরক্ষকের হাতে। একই কাজ করেছেন মিডফিল্ডার নাবি কেইতাও। ম্যাচের একদম শেষদিকে ডি-বক্সের মধ্যে সাদিও মানেকে স্কটিশ লেফটব্যাক কিয়েরান টের্নি ফেলে দিলেও পেনাল্টির বাঁশি বাজাননি রেফারি।

লিভারপুলের কাছ থেকে অযাচিতভাবে দুবার 'সাহায্য' পেয়ে পরে আর ভুল করেনি আর্সেনাল। দুর্দান্তভাবে নিজেদের অগ্রগামিতা ধরে রেখেছে একদম ম্যাচের শেষ পর্যন্ত। গোটা ম্যাচে লিভারপুল গোল বরাবর শট নিয়েছে ২১টি, আর্সেনাল ওই দুটোই–যে দুই শটে দুই গোল হয়েছে। মিকেল আরতেতা দেখিয়ে দিয়েছেন, সুন্দর করে দলকে ফুটবল খেলাতেও যেমন পারেন, প্রয়োজন পড়লে দলকে রক্ষণাত্মক খেলাতেও সমস্যা নেই তাঁর।


লিভারপুলের আগামী ম্যাচ চেলসির সঙ্গে। এই ম্যাচের পরেই দলটার হাতে তুলে দেওয়া হবে পরম আরাধ্য লিগ শিরোপা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0