নতুন আইন নিয়ে হতাশ টটেনহাম ডিফেন্ডার এরিক ডায়ার।
নতুন আইন নিয়ে হতাশ টটেনহাম ডিফেন্ডার এরিক ডায়ার।ছবি: এএফপি

নিউক্যাসলের বিপক্ষে ২৭ সেপ্টেম্বর জয়টা প্রায় নিশ্চিতই হয়ে গিয়েছিল টটেনহামের। ম্যাচের ৯৭ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থাকা টটেনহাম সমর্থকেরা অপেক্ষায় ছিল কখন শেষ বাঁশি বাজবে। কিন্তু শেষ সময়ে গোল হজম করে তিন পয়েন্টের বদলে মাত্র এক পয়েন্ট নিয়ে ঘরে ফেরে টটেনহাম।

এই ড্রয়ের পেছনে নতুন হ্যান্ডবল আইনকেই দুষছেন টটেনহাম ডিফেন্ডার এরিক ডায়ার। নতুন আইনের কারণে ডিফেন্ডাররা নাকি বক্সের ভেতরে নিজেদের স্বাভাবিক খেলাটাও খেলতে ভয় পাচ্ছেন।

বিজ্ঞাপন

টটেনহাম বক্সের পাশে সেদিন ফ্রি কিক পেয়েছিল নিউক্যাসল। এই ফ্রি-কিকের সময় বক্সের ভেতরে থাকা ডায়ার হেডের জন্য লাফিয়ে উঠলে হাতটা ছুঁয়ে যায় বলে। নতুন হ্যান্ডবল আইনে রেফারি এটাকে পেনাল্টি হিসেবেই গণ্য করেছেন। এবং ওই পেনাল্টি থেকেই গোল করে ম্যাচ বাঁচিয়ে ফেলে নিউক্যাসলের ফুটবলার কালাম উইলসন।

শুধু ইংলিশ প্রিমিয়ার লিগে নয়, টটেনহাম গত সপ্তাহে হ্যান্ডবলের এই নতুন আইনে গোল হজম করেছে ইউরোপা লিগের ম্যাচেও। ম্যাকাবি হাইফার বিপক্ষে ওই ম্যাচে যদিও ৭-২ গোলে জিতেছিল টটেনহাম। কিন্তু ম্যাট ডোহার্টির বিপক্ষে হ্যান্ডবলের যে সিদ্ধান্ত দেয় রেফারি সেটাও একই রকমের ছিল। এরপর পেনাল্টি থেকে গোল হজম করে টটেনহাম।

জেতা ম্যাচ হাতছাড়া হওয়ায় এবং বিতর্কিতভাবে গোল হজম করে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ ডায়ার। নতুন আইনের কারণে রীতিমতো আতঙ্কে ভুগছেন তিনি, ‘নতুন আইনের কারণে বক্সের চারপাশে আপনি খেলতে গিয়ে আতঙ্কে থাকবেন। আপনার কাছে সাধারণভাবে কিছু করাও নিরাপদ মনে হবে না। আর এই বিষয়টি নিয়ে ফুটবলে সবাই একমত, যেটা সচরাচর দেখা যায় না। এর মানে এখানে গলদ আছে। প্রতিপক্ষের ম্যানেজারও বলছে এটা পেনাল্টি না। তাই বিষয়টি খুবই পরিষ্কার।’

বিজ্ঞাপন

ডায়ার ইচ্ছাকৃতভাবে সেদিন হ্যান্ডবল করেননি বলেই দাবি করেছেন, ‘আমার ব্যাপারটা তো পরিষ্কার। এটা কি ইচ্ছাকৃতভাবে হয়েছে? আমার হাতটা যেখানে থাকার সেখানে কি ছিল না? এই দুটো প্রশ্ন আপনারা তুলতেই পারেন।’ নিউক্যাসল কোচ স্টিভ ব্রুস নতুন হ্যান্ডবল আইনের কারণেই হারতে হারতে পেয়েছেন ১ পয়েন্ট। কিন্তু তিনিও এটাকে ভালোভাবে নেননি।
ডায়ার সেদিনের পেনাল্টি গোলটি মোটেও মানতে পারছেন না, ‘আপনি যদি বলের খুব কাছাকাছি থাকেন এবং বলটা আপনার বাহুতে আঘাত করে সেটা হ্যান্ডবল হবে না। যদি এটা আপনার বাহুর নির্দিষ্ট একটা অংশে আঘাত করে তাহলেও সেটা হ্যান্ডবল না। এবং যদি আপনার বাহুটা একটা নির্দিষ্ট পজিশনে থাকে তবে সেটা হ্যান্ডবল।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন