প্রথমার্ধের পর আর খেলতে নামেননি রামোস।
প্রথমার্ধের পর আর খেলতে নামেননি রামোস। ছবি : রিয়াল মাদ্রিদ টুইটার

সপ্তাহের শুরুটা ভালো হলো না রিয়াল মাদ্রিদের জন্য। কয়েক দিন পর শাখতার দোনেৎস্কের বিপক্ষে নামতে হবে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে, আর আগামী শনিবার তো বার্সেলোনার বিপক্ষেই মহারণ। এমন ব্যস্ত সময়ের মধ্যে উটকো কোনো দুশ্চিন্তা নিশ্চয়ই চাননি রিয়াল কোচ জিনেদিন জিদান। কিন্তু কীসের কী! মৌসুমের এমন গুরুত্বপূর্ণ সময়ে জিদানকে বেশ ভালো চিন্তাতেই ফেলে দিলেন অধিনায়ক সার্জিও রামোস। চোটে পড়েছেন এই স্প্যানিশ তারকা।

রামোসের এই চোট রিয়ালের বড় এক ব্যর্থতাকেই আড়াল করে দিচ্ছে। গতকাল লা লিগায় সদ্য উত্তীর্ণ দল কাদিজের বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে তারা। ১৯৯০-৯১ মৌসুমের পর এই প্রথম রিয়ালের বিপক্ষে জয় তুলে নিয়েছে কাদিজ, তাও আবার রিয়ালের মাঠে।

বিজ্ঞাপন
default-image

এ হারে ১৭ মাস পর নিজেদের মাঠে হারল লা লিগা চ্যাম্পিয়নরা। কাদিজের হয়ে গোল করেছেন হন্ডুরাসের স্ট্রাইকার অ্যান্থনি লোসানো। স্ট্রাইক সঙ্গী আলভারো নেগ্রেদোর হেড থেকে পাওয়া বল দুর্দান্তভাবে নিয়ন্ত্রণ করে রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়াকে পরাস্ত করেন তিনি।

গোটা ম্যাচ কাদিজ খেলেছেও দুর্দান্ত। ওদিকে ৪-৩-৩ ছকে মাঠে নামা রিয়াল ছিল বিবর্ণ। দ্বিতীয়ার্ধ শুরুর আগেই জিদান মূল একাদশের চারজন খেলোয়াড়কে তুলে নেন। এ থেকেই বোঝা যায় রিয়ালের পারফরম্যান্স কতটা মলিন ছিল। সাবেক রিয়াল খেলোয়াড় নেগ্রেদো এই ৩৫ বছর বয়সেও ত্রাস ছড়িয়েছেন পুরোনো দলের রক্ষণভাগে। বেশ কয়েকটা সুযোগ পেয়েছিলেন গোল করার, কোর্তোয়ার কৃতিত্বে তা হয়নি।

বিজ্ঞাপন
default-image

চোটের কারণে প্রথমার্ধের শেষে মাঠ থেকে উঠে যান রামোসও। বাঁ হাঁটুতে বেশ ভালো ধরনের আঘাত পেয়েছেন এই তারকা। চোটের মাত্রাটা ঠিক কতটুকু, এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। ব্যাপারটি বড় দুশ্চিন্তারই কারণ হয়ে এসেছে রিয়ালের জন্য। সমর্থকদের প্রার্থনা থাকবে, মৌসুমের ব্যস্ত এই সময়ে চোটটা যেন বেশি বাজে না হয়, হলে যে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার বিপক্ষে অধিনায়ককে মাঠে পাবে না তারা!

রামোসের হাঁটুতে এখনো বেশ কিছু ডাক্তারি পরীক্ষা করা হবে, তার পরেই নিশ্চিত হওয়া যাবে চোটের মাত্রা। না হয় ক্লাসিকোতেও গত রাতের মতো ভারানের সঙ্গে জুটি বাঁধবেন এদের মিলিতাও। এমনিতেই এদেন হ্যাজার্ড, দানি কারভাহাল, আলভারো ওদ্রিওসোলা, মারিয়ানো দিয়াজ, মার্টিন ওডেগার্ডসহ মোট ১৪ জন চোটাক্রান্ত। রামোসও এই তালিকায় যোগ দিলে ক্লাসিকোতে রিয়ালের জয়ের সম্ভাবনা কমে যাবে আরও।

মন্তব্য পড়ুন 0