default-image

সব মিলিয়ে কুতিনিওর দামটাও ছুঁয়েছিল আকাশ। ১৬ কোটি ইউরো! বাংলাদেশের হিসাবে প্রায় ১ হাজার ৪৬৪ কোটি টাকার সমান। রোনালদিনিও, রোনালদো নাজারিও, রিভালদোর মতো দেশীয় উত্তরসূরিদের পথ ধরে তিনিও বার্সেলোনার কিংবদন্তি হবেন, কুতিনিওর চোখেমুখে তখন এমন সব স্বপ্নের আনাগোনা।

চার বছরে সে স্বপ্নের আর কিছুই অবশিষ্ট নেই। অবশিষ্ট নেই কুতিনিওকে নিয়ে বার্সেলোনার আশা-আকাঙ্ক্ষারও। কুতিনিওকে দিয়ে যে কিছু হবে না, সেটি বছরখানেকের মধ্যেই বুঝেছিল বার্সেলোনা। ধারে পাঠিয়ে দিয়েছিল বায়ার্নে।

default-image

কোনোভাবেই বার্সেলোনার কাছে নিজের অপরিহার্যতা প্রমাণ করতে না পেরে এ মৌসুমের শুরুতে নাম লিখিয়েছিলেন মধ্যম সারির ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলায়। ধারে থাকতে থাকতেই শুনলেন, তাঁর সঙ্গে সম্পর্কটায় পাকাপাকিভাবে ইতি টানছে বার্সেলোনা। অ্যাস্টন ভিলাই হতে যাচ্ছে তাঁর চূড়ান্ত ঠিকানা।

নির্ভরযোগ্য কাতালান গণমাধ্যমগুলোর খবর, ১৬ কোটি ইউরো দিয়ে কেনা তারকাকে মাত্র ২ কোটি ইউরো দিয়েই পাকাপাকিভাবে বিক্রি করে দিচ্ছে বার্সেলোনা। অর্থাৎ খোলা চোখে প্রায় ১৪ কোটি ইউরোর ক্ষতি গুনছে বার্সেলোনা, বাংলাদেশের হিসাবে প্রায় ১ হাজার ২৮১ কোটি টাকার সমান!

এখনো আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে বার্সেলোনা বা অ্যাস্টন ভিলা কেউ ঘোষণা দেয়নি, বার্সেলোনা–সংশ্লিষ্ট সাংবাদিকেরা নিশ্চিত, কুতিনিওর চূড়ান্ত ঠিকানা এখন অ্যাস্টন ভিলাতেই।

ভিলার কোচ স্টিভেন জেরার্ডের সঙ্গে আগে লিভারপুলে খেলতেন কুতিনিও। দুজনের সম্পর্কটাও দুর্দান্ত। শেষমেশ স্বপ্নের বার্সেলোনা ছেড়ে প্রিয় বন্ধুর ক্লাবেই ক্যারিয়ার বাঁচানোর তাগিদে যোগ দিলেন এই আক্রমণাত্মক মিডফিল্ডার। মুন্দো দেপোর্তিভোর দুই নির্ভরযোগ্য সাংবাদিক জেরার্দ রোমেরো আর ফের্নান্দো পোলোই নিশ্চিতভাবে জানিয়েছেন এ খবর। ইএসপিএনের দুই সাংবাদিক মই ইয়োরেন্স ও স্যামুয়েল মার্সডেনও এ ব্যাপারে নিঃসন্দেহ। অপেক্ষাটা এখন শুধুই আনুষ্ঠানিক ঘোষণার।
অ্যাস্টন ভিলায় এ পর্যন্ত ১৫ ম্যাচ খেলেছেন কুতিনিও, গোল করেছেন ৪টি।

বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০৬ ম্যাচ খেলে ২৬ গোল করেছেন এই ব্রাজিলিয়ান।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন