বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইউরোপিয়ান ফুটবলে এই একটা সপ্তাহ গেল বটে! কাল এস্পানিওলের মাঠে গিয়ে ২–১ গোলে হারল রিয়াল মাদ্রিদ। পরশু আতলেতিকো মাদ্রিদের মাঠে দুটো (২–০) হজম করল বার্সেলোনা।

এদিকে রেনের মাঠেও একই ভাগ্য দেখতে হয় পিএসজিকে। কিন্তু বায়ার্ন মিউনিখ তাদের চেয়েও দুর্ভাগা—ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে তারা (২–১ গোলে) হেরেছে ঘরের মাঠে!

default-image

বার্সেলোনায় ভালো সময় কাটেনি ইব্রার। তখন বার্সা কোচ পেপ গার্দিওলার সঙ্গে মোটেও ভালো সম্পর্ক ছিল না সুইডিশ তারকার।

গার্দিওলা প্রসঙ্গে জ্লাতান একবার বলেছিলেন, ‘আমাকে কেনা মানে ফেরারি কেনা। ফেরারি চালাতে হলে প্রিমিয়াম জ্বালানি দিতে হবে। মহাসড়কে গতি বাড়াতে হয়। কিন্তু গার্দিওলা ডিজেল ভরে গ্রামাঞ্চল দেখতে বের হন। তিনি যদি এটাই চান, তাহলে ফিয়াট কেনা উচিত ছিল।’ বার্সায় মাত্র এক মৌসুম খেলে লিগ জয়ের স্বাদ পেয়েছিলেন এসি মিলান স্ট্রাইকার।

পিএসজিতে চার মৌসুম থেকে টানা চারবার লিগ জিতেছেন ইব্রা। তাঁর যে স্বভাব—ধরে নেওয়া যাক বার্সার হারে মনে দখিনা হাওয়া বইলেও পিএসজির হারে মনে জেঁকে বসার কথা উত্তুরে হাওয়া। বেশ ভালো সময় কেটেছে প্যারিসে।

default-image

ক্লাবটি ছেড়ে আসার সময় বলেছিলেন, ‘আইফেল টাওয়ারের জায়গায় আমার মূর্তি বানালে থাকতে পারি।’ ইব্রার সেই পিএসজি কাল মেসি–নেইমার–এমবাপ্পেদের নিয়েও কোনো গোল করতে পারেনি। দুটো গোল হজম করায় ইব্রার দুই সাবেক ক্লাবই এক দিনে হারল একই ব্যবধানে।

শুধু তা–ই নয়, ইউরোপিয়ান ফুটবলে একই দিনে বার্সা, বায়ার্ন, রিয়াল ও পিএসজির একই সপ্তাহেও হারের নজিরও খুঁজে বের করেছেন খেলাধুলার পরিসংখ্যানবিদেরা।

ফুটবল পরিসংখ্যানের জন্য বিখ্যাত অ্যাকাউন্ট ‘মিস্টারচিপ’–এ টুইট করে তথ্যটি জানাল—১৮ বছর পর এবার একই সপ্তাহে বার্সা, বায়ার্ন, রিয়াল ও পিএসজির হারের নজির দেখা গেল।

এর আগে ২০০৩ সালে দেপোর্তিভো লা করুনার মাঠে বার্সা যে সপ্তাহে ৪–২ গোলে হেরেছিল, সেই একই সপ্তাহে ঘরের মাঠে ভেরডার ব্রেমেনের বিপক্ষে ১–০ গোলে হারে বায়ার্ন, লাঁসের মাঠে ১–০ গোলে হারে পিএসজি আর রিয়াল সোসিয়েদাদের মাঠে গিয়ে ৪–২ গোলে হারে রিয়াল মাদ্রিদ।

default-image

টুইটে একটি বিষয় উল্লেখ করা হয়নি। স্পেন, ফ্রান্স, জার্মানি ও নেদারল্যান্ডসের (আয়াক্সও ১–০ গোলে হেরেছে ইউট্রেখটটের বিপক্ষে) সেরা দলগুলোর এই সপ্তাহে লিগে অপরাজিত ধারায় ছেদ পড়েছে হারের মধ্য দিয়ে। এ সপ্তাহে হারের আগপর্যন্ত লা লিগায় অপরাজিত ছিল রিয়াল ও বার্সা। লিগ আঁতে অপরাজিত ছিল পিএসজি এবং বুন্দেসলিগায়ও হারের মুখ দেখেনি বায়ার্ন। এমনকি আয়াক্সও এই সপ্তাহে দেখল প্রথম হার!

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন