২৮ বছর পর হার স্পেনের

স্পেনের বুকে ছুরি বিঁধিয়েছেন এই ক্লায়েসনছবি : রয়টার্স

বিশ্বকাপ বাছাইপর্বে কাল রাতে স্পেনের অপরাজিত থাকার রেকর্ডে ভাগ বসিয়েছে ইতালি। ওদিকে সোলনায় নিজেদের ম্যাচে হেরে বসেছে স্পেন। স্বাগতিক সুইডেনের বিপক্ষে এগিয়ে থেকেও ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় লুইস এনরিকের দলকে।

ম্যাচে চার মিনিটে অভিষিক্ত কার্লোস সোলেরের ভলিতে করা গোলে এগিয়ে যায় স্পেন। কিন্তু মাত্র ১২ সেকেন্ড পরই স্প্যানিশ রক্ষণের ভুলের সুযোগ নিয়ে গোল করেন সুইডেনের আলেক্সান্দার আইজ্যাক। প্রথমার্ধে ১-১ গোলে সমতায় ছিল দুই দল।

স্পেনের এই আনন্দ বেশীক্ষণ টেকেনি
ছবি : রয়টার্স

বিরতির পর ৫৭ মিনিট ভিক্টর ক্লায়েসেনের গোলে এগিয়ে যায় সুইডেন, শেষ পর্যন্ত এই গোলই কাল হয়ে দাঁড়ায় স্পেনের জন্য।


বিশ্বকাপ বাছাইপর্বে ২৮ বছর পর এই প্রথম হারের মুখ দেখল স্পেন। সর্বশেষ তারা হেরেছিল ১৯৯৪ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে। ১৯৯৩ সালের ৩১ মার্চ ডেনমার্কের বিপক্ষে সে ম্যাচে ১-০ গোলে হারে স্পেন।

গোল পেয়েছেন আইজ্যাকও
ছবি : রয়টার্স

কাল রাতে হারের মধ্য দিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে স্পেনের টানা ৬৬ ম্যাচ অপরাজিত থাকার ধারায় ছেদ পড়ল। এ সময়ে ৫২ ম্যাচ জয়ের পাশাপাশি ১৪ ম্যাচ ড্র করেছে স্পেন।


‘বি’ গ্রুপে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে স্পেন। সোলনায় পাওয়া জয়ে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে উঠল সুইডেন।

ইউরোপের বাছাইপর্বে প্রতিটি গ্রুপের শীর্ষ দল সরাসরি জায়গা করে নেবে ২০২২ কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে।

হারের পর স্পেন অধিনায়ক সের্হিও বুসকেতস বলেন, ‘এটা লজ্জার। আমরা জিততে মাঠে নেমেছিলাম। কিন্তু নিজেদের খেলার সেরা সময়ে গোল হজম করতে হয়।’