শেফিল্ডের জয়সূচক গোলটি করছেন অলিভার বার্ক।
শেফিল্ডের জয়সূচক গোলটি করছেন অলিভার বার্ক।ছবি: রয়টার্স

ম্যানচেস্টার ইউনাইটেড ১: ২ শেফিল্ড ইউনাইটেড

প্রথম ১৯ ম্যাচে মাত্র ১টি জয়, হার ১৬টিতে—এবারের ইংলিশ প্রিমিয়ার লিগ অর্ধেকটা পথ পেরোনোর পর মাত্র ৫ পয়েন্ট নিয়ে সবার নিচেই পড়ে ছিল শেফিল্ড ইউনাইটেড। অন্যদিকে, ১৯ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় সবার ওপরে থেকে ২০তম রাউন্ড শুরু করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

সবার ওপরের ও সবার নিচে থাকা দুই ইউনাইটেডের লড়াইয়ে কাল রাতে জিতল কিনা শেফিল্ড ইউনাইটেড। সেটিও ওল্ড ট্রাফোর্ডে এসে! সেই ওল্ড ট্রাফোর্ড, যেখানে সর্বশেষ ৪৮ বছরে কোনো জয় পায়নি শেফিল্ড। সেই ওল্ড ট্রাফোর্ড, যেখানে টানা ১৩টি লিগ ম্যাচে অপরাজিত ম্যানচেস্টার ইউনাইটেড।

১৯৭৩ সালের পর লিগে প্রথমবার ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়েছে শেফিল্ড ইউনাইটেড।

সব হিসাব উল্টে গেল কাল রাতে। এবারের লিগের অন্যতম বড় অঘটন ঘটিয়ে শেফিল্ড ম্যানচেস্টার ইউনাইটেডকে দিল ২-১ গোলে। তাতে চলতি রাউন্ডের মাঝপথে ম্যানচেস্টার সিটির কাছে হারানো শীর্ষস্থানটা আর পুনরুদ্ধার করা হলো না উলে গুনার সুলশারের দলের।

৭৪ মিনিটে বদলি খেলোয়াড় অলিভার বার্ক করেছেন জয়সূচক গোলটি। ম্যাচের ২৩ মিনিটে কিন ব্রায়ানের গোলে এগিয়ে গিয়েছিল ১৮তম ম্যাচে প্রথম জয়ের দেখা পাওয়া শেফিল্ড। ৬৪ মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেডকে সমতায় ফিরিয়েছিল হ্যারি ম্যাগুয়ারের গোল।

বিজ্ঞাপন
default-image

শেফিল্ডের অবনমন প্রায় নিশ্চিত ধরে নিয়েছেন যাঁরা, তাঁদের ভুল প্রমাণ করতেই যেন কাল খেলল দলটি। ৩৮ বছর বয়সী ফিল জাগিয়েলকার নেতৃত্বে দলটির রক্ষণভাগ হুল ফোটাতে দেয়নি ম্যানচেস্টার ইউনাইটেডকে। সুলশার কাল প্রথম একাদশে একটু পরিবর্তন এনেছিলেন। ফ্রেদ ও স্কট ম্যাকটমিনিকে বাদ দিয়েই সাজিয়েছিলেন একাদশ। ওই সিদ্ধান্তের বড় প্রভাব পড়েছে ম্যাচে।

২৩ মিনিটে জন ফ্লেকের কর্নার থেকে ব্রায়ানের হেড এগিয়ে দেয় শেফিল্ডকে। বলটা ঠিকঠাক ক্লিয়ার করতে পারেননি ইউনাইটেড গোলরক্ষক দাভিদ দে হেয়া। তবে টিভি রিপ্লে দেখে মনে হয়েছে, শেফিল্ডের স্ট্রাইকার বিলি শার্পের হালকা ধাক্কা লেগেছিল দে হেয়ার। ইউনাইটেডের যন্ত্রণা আরও বাড়ে কিছু সময় পরে অ্যান্থনি মার্শিয়ালের গোল বাতিল হলে। হ্যারি ম্যাগুয়ার শেফিল্ডের গোলরক্ষক অ্যারন রামসডেলকে ফাউল করায় বাতিল হয় গোলটি। ইউনাইটেড অধিনায়ক প্রায়শ্চিত্ত করেছিলেন অ্যালেক্স টেলের কর্নার থেকে দুর্দান্ত এক হেড করে গোল এনে দিয়ে। কিন্তু বার্কের ড্রাইভ অ্যাক্সেল তুয়ানজেবের শরীরে লেগে দিক পরিবর্তন করে জালে ঢুকে দ্বিতীয় গোল এনে দেয় শেফিল্ডকে।

default-image

আগামী শনিবার আর্সেনালের মাঠে লিগে পরের ম্যাচটি খেলবে ইউনাইটেড। সেই ম্যাচের আগে দলের খেলা নিয়ে দুশ্চিন্তায় কোচ সুলশার, ‘হতাশ। আমরা গত কয়েক মাসে যেভাবে খেলেছি, আজ তার কাছাকাছিও যেতে পারিনি। খুবই হতাশজনক, আমরা তাদের জমাট ব্লক ও ভালো রক্ষণের কোনো জবাব খুঁজে পাইনি। নিজেদের খেলা নিয়ে দুঃখ করার মতো সময় নেই, আমাদের আবার শনিবারই নেমে পড়তে হবে আর্সেনালের বিপক্ষে। আমাদের এই ম্যাচটা ভুলে যেতে হবে, শিক্ষা নিতে হবে ভুল থেকে আর এগিয়ে যেতে হবে সামনে।’

কাল দিনের অন্য এক ম্যাচে উলভারহ্যাম্পটনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে চেলসি। নতুন কোচ টমাস টুখেলের অধীনে চেলসির এটিই ছিল প্রথম ম্যাচ। জিততে পারেনি পয়েন্ট তালিকার তিনে থাকা লেস্টার সিটিও। এভারটনের মাঠে ১-১ গোলে ড্র করেছে দলটি। গোলশূন্য ড্র হয়েছে ব্রাইটন ও ফুলহামের ম্যাচও। আরেক ম্যাচে বার্নলি ৩-২ গোলে হারিয়েছে অ্যাস্টন ভিলাকে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন