৩০ গোল করেও ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতা হতে পারেননি হ্যারি কেইনছবি: এএফপি

গোলের পর গোল করে যাবেন কিন্তু দল কোনো ট্রফি জিতবে না, এমন দুর্ভাগ্য হয়তো মেনেই নিয়েছেন হ্যারি কেইন। ক্লাব ফুটবলে টটেনহাম আর আন্তর্জাতিক ফুটবলে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি গোল তাঁর। কিন্তু এ দুই দলের কোনোটির হয়েই এখন পর্যন্ত ট্রফি জিততে পারেননি।

২৯ বছর বয়সী কেইনের দুঃখগাথায় যুক্ত হয়েছে আরেকটি অপ্রাপ্তির হাহাকার। দলগত অর্জন তো নাগালে আসছেই না, ব্যক্তিগত এক পুরস্কারও আসি আসি করে দূরে সরে গেল। তা–ও একবার নয়, দুবার।

এবারের প্রিমিয়ার লিগে কেইনের দলের শেষ ম্যাচ ছিল লিডস ইউনাইটেডের বিপক্ষে। সেদিন লিডসের মাটিতে টটেনহামের ৪-১ গোলের জয়ে জোড়া গোল করেন কেইন। ওই ম্যাচসহ প্রতিপক্ষের মাঠে টানা ছয় ম্যাচে গোল পেলেন কেইন। ক্যারিয়ারে এ নিয়ে তৃতীয়বার প্রতিপক্ষের মাঠে টানা ছয় ম্যাচে গোল করেছেন তিনি। ইংলিশ ফুটবলে তিনবার প্রতিপক্ষের মাঠে টানা ছয় ম্যাচে গোল করা পঞ্চম খেলোয়াড় কেইন।

আরও পড়ুন

কেইনের জন্য রিয়ালকে খরচ করতে হবে ১৩১৫ কোটি টাকা

৩৬ গোল করে গোল্ডেন বুট জিতেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড
ছবি: রয়টার্স

জোড়া গোলের মাধ্যমে প্রিমিয়ার লিগের ২০২২-২৩ মৌসুমে কেইনের গোলসংখ্যা দাঁড়ায় ৩০-এ। প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে এ নিয়ে দ্বিতীয়বার মৌসুমে ৩০ গোল পেলেন টটেনহাম স্ট্রাইকার। এর আগে কেইন ৩০ গোল করেছিলেন ২০১৭-১৮ মৌসুমে।

ইংলিশ প্রিমিয়ার লিগ ২০ দল অথবা ৩৮ ম্যাচের লিগে পরিণত হয় ১৯৯৫-৯৬ মৌসুমে। এর পর থেকে কেইনই একমাত্র ফুটবলার, যিনি দুটি মৌসুমে ৩০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন। তবে কেইনের দুঃখ হচ্ছে, এত গোল করেও মৌসুমের গোল্ডেন বুট জিততে পারেননি তিনি। ২০১৭-১৮ মৌসুমে ৩৪ গোল করে গোল্ডেন বুট জেতেন লিভারপুলের মোহাম্মদ সালাহ, এবার ৩৬ গোল করে পুরস্কারটি জিতে নেন ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড। অথচ ২০২০-২১ মৌসুমে মাত্র ২৩ গোল করেও গোল্ডেন বুট জিতেছিলেন কেইন নিজেই।

আরও পড়ুন

২৮ গোল করা কেইন কী পেলেন এই মৌসুমে

প্রিমিয়ার লিগ ইতিহাসে একাধিক মৌসুমে ৩০ বা তার বেশি গোলের রেকর্ডটি অবশ্য অ্যালান শিয়ারারের। কিংবদন্তি এই ফরোয়ার্ড ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ১৯৯৩-৯৪ মৌসুমে ৩১, ১৯৯৪-৯৫ মৌসুমে ৩৪ এবং ১৯৯৫-৯৬ মৌসুমে ৩১ গোল করেছিলেন। তবে এর মধ্যে প্রথম দুটি মৌসুম ছিল ৪২ ম্যাচের, খেলত ২২টি ক্লাব। অর্থাৎ ৩৮ ম্যাচের মৌসুমে একবারই ৩০ গোলের মাইলফলক স্পর্শ করতে পেরেছেন শিয়ারার। জিতেছেন সর্বোচ্চ গোলদাতার গোল্ডেন বুটও। কিন্তু দুবার ৩০ গোল করেও গোল্ডেন বুট জেতা হলো না কেইনের।

আরও পড়ুন

উয়েফা চ্যাম্পিয়নস লিগ নিয়ে আপনি কতটা জানেন