গোলের পর পেদ্রির উচ্ছ্বাসএএফপি

ক্যাম্প ন্যু-তে সংস্কার কাজ চলছে। বার্সেলোনা তাই এই মৌসুমে  সবগুলো ‘হোম’ ম্যাচ খেলবে অলিম্পিক লুইস কোম্পানিজ স্টেডিয়ামে। তো সেই মাঠে আজই এবারের লা লিগায় প্রথম ম্যাচটা খেলল বার্সা। মুন্তজুইক পাহাড়ের কাছে অবস্থিত ৫০ হাজার ধারণক্ষমতার সেই স্টেডিয়ামে বার্সার শুরুটাও হলো কাদিজের বিপক্ষে ২-০ গোলের জয়ে। তবে প্রথম গোলটা পেতে বার্সেলোনাকে অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৮২ মিনিট পর্যন্ত। ইলকায় গুন্দোয়ানের পাস থেকে  স্বাগতিক সমর্থকদের মুখে হাসি ফোটানো সেই গোলটা করেছেন পেদ্রি। যোগ হওয়া সময়ে বার্সার অন্য গোলটা করেছেন ফেরান তোরেস। হেতাফের সঙ্গে ড্র করে মৌসুম শুরুর পর ‘ঘরের মাঠে’ জয়ে ফিরল লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন

সেই স্পেনই বিশ্ব চ্যাম্পিয়ন

কোচ জাভি ছিলেন না এই ম্যাচের ডাগ আউটে। হেতাফের মাঠে মৌসুমের প্রথম ম্যাচেই লাল কার্ড খেয়ে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন বার্সা কোচ। তাঁর বদলে বার্সার ডাগ আউটে দাঁড়িয়েছেন সহকারী কোচ এবং জাভিরই ভাই অস্কার হার্নান্দেজ। ছিলেন না উইঙ্গার রাফিনিয়াও। তিনিও হেতাফে ম্যাচে লাল কার্ড দেখার শাস্তি কাটাচ্ছেন। চোটের কারণে দলের বাইরে রোনালদ আরাউহো।

গুন্দোয়ানের পাস থেকে পেদ্রির গোল, তারপর উদযাপন
টুইটার

কাদিজ মৌসুম শুরু করেছিল আলাভেসের বিপক্ষে ১-০ গোলের জয়ে। বার্সেলোনার বিপক্ষে ওদের শেষ কয়েকটা ম্যাচের ফল অবশ্য ভালো-মন্দ মিলিয়ে। লিগে আজকের আগে সর্বশেষ দুই ম্যাচেই বার্সার কাছে হেরেছে তারা, গোল করতে পারেনি একটিও। ওই দুই ম্যাচের আগের চার ম্যাচে আবার বার্সেলোনাকে একবারও জিততে দেয়নি কাদিজ। বার্সা হেরেছে দুটি, ড্র করেছে দুটি। আজও বার্সাকে প্রায় রুখেই দিয়েছিল সের্হিও গঞ্জালেজের দল। শেষ দিকে এসে ভেঙে গেল কাদিজের সব প্রতিরোধ।

আরও পড়ুন

শিরোপা জয়ের পর মেসির বিনয় দেখে মুগ্ধ সবাই

বার্সা শুরু থেকে স্বভাবসুলভ বলের দখল রেখে খেলেছে। কিন্তু আক্রমনভাগে এসে শেষ পাসটা আর ঠিকঠাক দিতে পারছিলেন না কেউ। কাদিজ রক্ষন দেয়াল গড়ে রেখেছিল দুই স্তরের। সেটা ভেদ করে আক্রমণ গড়াও কঠিন হয়ে পড়েছিল বার্সেলোনার জন্য।

গোল না পেলেও ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল খেলেছেন দারুণ
এএফপি

প্রথমার্ধে টুকটাক যে সুযোগগুলো এসেছে সেগুলোকে কাজে লাগাতে পারেননি রবার্ট লেভানডফস্কি-লামিনে ইয়ামালরা। দারুণ গোলকিপিং করেছেন কাদিজের হেরেমিয়াস লেদেসমা। প্রথমার্ধেই ১৬ বছর বয়সী ইয়ামালের শট ফিরিয়েছেন দারুণভাবে, জুলস কুন্দের শট ঠিয়েছেন কর্নারের বিনিময়ে। 

আরও পড়ুন

‘বিশ্বসেরা’ মেসিতে শিরোপা জিতে মার্তিনো–বুসকেতসদের আনন্দ

ইয়ামাল খেলেছেন দারুণ। দ্বিতীয়ার্ধের শুরুতে আরও একবার সুযোগ পেয়ে যান বার্সাকে এগিয়ে দেওয়ার। তবে এবারও তাঁকে হতাশ করেন কাদিজের আর্জেন্টাইন গোলরক্ষক লেদেসমা। ফিরতি শটে গোল করার সুযোগ পান লেভাও। কিন্তু ঠিকঠাক শট নিতে পারেননি তিনিও।

ফেরান তোরেসের গোল উদযাপন
এএফপি

অবশেষে ৮২ মিনিটে ভাঙে কাদিজের প্রতিরোধ, গুন্দোয়ানের পাস থেকে মৌসুমে বার্সার প্রথম গোলটা করেন পেদ্রি। পরের গোলটা হতে পারত আন্সু ফাতির। কিন্তু ৮৯ মিনিটের সেই গোল বাতিল হয়ে যায় লেভা অফসাইড থাকায়। গোল অবশ্য আরেকটা ঠিকই পেয়েছে বার্সেলোনা। বদলি নামা ফেরান তোরেস যোগ হওয়া সময়ের চতুর্থ মিনিটে ব্যবধান ২-০ করে সব আশা শেষ করে দেন কাদিজের।

আরও পড়ুন

মায়ামিকে লিগস কাপ জিতিয়ে মেসি বললেন, ‘মাত্র তো শুরু...’