বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অলিম্পিক ভিলেজে জৈব সুরক্ষিত পরিবেশের মধ্যে রয়েছেন হাজারো অ্যাথলেট। এর মধ্যে তৃতীয় অ্যাথলেট হিসেবে করোনা পজিটিভ হন চেক প্রজাতন্ত্রের সেই খেলোয়াড়। এর বাইরে যুক্তরাষ্ট্রের এক নারী জিমন্যাস্ট করোনায় আক্রান্ত হন এবং তাঁর সতীর্থকেও আইসোলেশনে রাখা হয়েছে। সংবাদমাধ্যম দুজনের নাম প্রকাশ করেনি।

টোকিওতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সেখানে চলছে জরুরি অবস্থা। এর মধ্যে শুক্রবার দর্শকহীন স্টেডিয়ামে পর্দা উঠবে টোকিও অলিম্পিকের। জাপানের সংবাদমাধ্যম আশাহি শিম্বুন এক জরিপে জানিয়েছে, ৫৫ শতাংশ নাগরিক মহামারির মধ্যে অলিম্পিক আয়োজনের বিরুদ্ধে। বিতর্ক আরও আছে।

অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠান থেকে এক সুরকার সরে দাঁড়িয়েছেন। নিজের এক প্রতিবন্ধী স্কুল সহপাঠীর সঙ্গে উৎপীড়নমূলক আচরণের কথা তিনি স্বীকার করার পর তোলপাড় শুরু হয়েছে জাপানে।

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানের কোনো নির্বাহী উপস্থিত থাকবেন না বলেও জানিয়েছে টয়োটা। প্রতিষ্ঠানটির মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, ‘উদ্বোধনী অনুষ্ঠানে টয়োটার কোনো অফিশিয়াল থাকবেন না। এর কারণে সেখানে কোনো দর্শক থাকবে না।’

জাপানের সংবাদমাধ্যম জানিয়েছে, অলিম্পিক অফিয়াশ ও ভিআইপি মিলিয়ে এক হাজারেরও কম লোক থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে।

আয়োজকেরা এর আগে অলিম্পিক ভিলেজকে নিরাপদ বলেছিলেন। কিন্তু এর মধ্যেই সংক্রমিত কারও সংস্পর্শে এসেছেন, এই শঙ্কায় দক্ষিণ আফ্রিকার ২১ সদস্যের ফুটবল দলকে আইসোলেশনে পাঠানো হয়েছে। টোকিও অলিম্পিকের মুখপাত্র মাসা তাকায়া জানিয়েছেন, অলিম্পিকের সঙ্গে সংশ্লিষ্ট মোট ৬১ জন কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন