বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আর মাত্র পাঁচ দিন পরই শুরু হবে অলিম্পিক। সব বিতর্ককে সঙ্গী করেই শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। এর মধ্যে গত শুক্রবার টোকিওর স্টেডিয়ামে ধর্ষণের ঘটনাটি ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় পুলিশ ও সংবাদমাধ্যম জানাচ্ছে, ধর্ষণের অভিযোগে আটক ব্যক্তি উজবেকিস্তানের ৩০ বছর বয়সী নাগরিক। আজ রোববার তাঁকে আটক করা হয়েছে। দাভরোনবেক রাখমাতুল্লায়েভ নামের ওই অভিযুক্ত ব্যক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আর ধর্ষণের শিকার জাপানি মেয়ের বয়স ২০-এর ঘরে বলে লিখেছে সংবাদ সংস্থা এএফপি।

ঘটনাটা ঠিক কোথায় ঘটেছে, সেটির একেবারে পুঙ্খানুপুঙ্খ বিবরণ টোকিও মেট্রোপলিটন পুলিশ জানায়নি বলে লিখেছে এএফপি। ঘটনার বর্ণনায় স্থানীয় সংবাদমাধ্যম লিখেছে, অভিযুক্ত ধর্ষকের সঙ্গে ওই নারীর পরিচয় ঘটনার দিন, অর্থাৎ শুক্রবারেই হয়েছে।

default-image

দুজনে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের ড্রেস রিহার্সাল দেখতে গিয়েছিলেন। কিন্তু এরপর স্টেডিয়ামের দর্শকদের বসার আসনের কাছাকাছি কোথাও জাপানি মেয়েকে আক্রমণ করেন রাখমাতুল্লায়েভ, এমনটাই লিখেছে স্থানীয় সংবাদমাধ্যম।

জাপানি সংবাদমাধ্যম কিয়োদো নিউজ জানাচ্ছে, অভিযুক্ত ধর্ষক ও ধর্ষণের শিকার নারী দুজনই খণ্ডকালীন চুক্তিতে অলিম্পিক গেমসের সঙ্গে জড়িত কোনো কাজ করতেন। শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের রিহার্সাল দেখার আগে থেকেই ওই স্টেডিয়ামে দুজন কাজ করেছেন বলে লিখেছে কিয়োদো নিউজ।

অভিযুক্ত ব্যক্তি অবশ্য ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন। জাপানের গণমাধ্যম এনএইচকে লিখেছে, অভিযুক্ত ধর্ষক রাখমাতুল্লায়েভের দাবি, জাপানি ওই নারীর দিকে যখন এগিয়ে গিয়েছিলেন, ওই নারী কোনো রকমের বাধা দেননি।

default-image

যে উদ্বোধনী অনুষ্ঠানের ড্রেস রিহার্সাল ঘিরে এত কিছু, অলিম্পিকের সেই উদ্বোধনী অনুষ্ঠান আগামী শুক্রবার হওয়ার কথা। তার আগে অবশ্য করোনাকে ঘিরে অলিম্পিকে বিতর্ক ছড়াচ্ছে। এরই মধ্যে অলিম্পিকে পাঁচজন অ্যাথলেটের করোনায় আক্রান্ত হওয়ার খবর এসেছে।

অ্যাথলেট, আয়োজক, কর্মকর্তা, স্বেচ্ছাসেবক—সব মিলিয়ে অলিম্পিকের সঙ্গে জড়িত ৫৫ জনের করোনা পজিটিভ হওয়ার খবর এসেছে। টোকিও শহরেও করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় অলিম্পিকের আয়োজন বাতিল করার দাবি উঠেছে, সে দাবিতে লকডাউনের মধ্যেও বিক্ষোভও হচ্ছে! সব মিলিয়ে টোকিও অলিম্পিকের আয়োজন প্রশ্ন আর বিতর্কের মুখে।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন