default-image

আগামী বছরের দক্ষিণ এশিয়ান গেমসকে সামনে রেখেই মূলত এই কোচকে ঢাকায় আনা। তবে জুলাইয়ে ইংল্যান্ডে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস ও আগস্টে তুরস্কে ইসলামিক সলিডারিটি গেমসে তাঁর পারফরম্যান্স পর্যবেক্ষণ করার পরই নতুন করে চুক্তি বাড়ানো হবে বলে জানালেন অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব। গাঁওকর মূলত হাইজাম্পের বিশেষজ্ঞ কোচ। ভারতের চারজন অলিম্পিয়ান অ্যাথলেটকে কোচিং করিয়েছেন তিনি।

বাংলাদেশ আন্তর্জাতিক প্রতিযোগিতায় হাইজাম্পকে ঘিরেই দেখছে নতুন আশা। সর্বশেষ ২০১৯ সালের দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের বিভাগে রুপা জিতেছেন মাহফুজুর রহমান। তিনি ২.১৬ মিটার লাফিয়ে রুপা জেতেন। এ ছাড়া উম্মে হাফসা রুমকি ও রিতু আক্তারের জাতীয় অ্যাথলেটিসকের পারফরম্যান্সও আশাজাগানিয়া। এঁদের নিয়েই নতুন করে স্বপ্ন দেখছেন গাঁওকর।

default-image

ঢাকায় নেমে বিকেলেই গাঁওকর বিকেএসপিতে চলে যান। সেখানে চলমান অ্যাথলেটিকস ক্যাম্পে কোচ হিসেবে দায়িত্ব শুরু করেছেন ৬৭ বছর বয়সী কোচ। এর আগে ফেডারেশন কার্যালয়ে বসে শুনিয়ে গেলেন আশার কথা, ‘আমি সব সময় ইতিবাচক কোচ। কখনোই নিরাশাবাদী নই। এখানে কিছু ভালো মানের অ্যাথলেট খুঁজতে চাই। প্রয়োজনে প্রতিভা অন্বেষণ কার্যক্রম করব। আমি মূলত একজন একাডেমিশিয়ান। গত কয়েক যুগে ভারতের শীর্ষ হাইজাম্পাররা আমার শিষ্য। আমার অধীনে অনুশীলন করে আন্তর্জাতিক পদক জিতেছে। বাংলাদেশের হাইজাম্পাররা যে উচ্চতায় লাফিয়েছে তাতে এখন থেকে ভালোভাবে অনুশীলন করলে এসএ গেমসে সোনা জেতা সম্ভব।’

default-image

বাংলাদেশের অ্যাথলেটদের বিভিন্ন প্রতিযোগিতার ভিডিও ভারতে বসে দেখেছেন গাঁওকর। এবার হাতে–কলমে তাদের নিয়ে কাজ করতে চান, ‘আসলে হাইজাম্পে উচ্চতা একটা বড় বিষয়। বাংলাদেশের যে অ্যাথলেটদের দেখেছি ওরা বেশ লম্বা। ভারতে যদি ভালো ফল আসে লম্বা অ্যাথলেটদের তাহলে এখানে কেন আসবে না। সবচেয়ে বড় বিষয় হলো ওদের শেখার আগ্রহ কতটা আছে? এটা কোনো অঙ্ক না। টেকনিক সঠিক হলে সামনের গেমসগুলোতেই পদক আসবে এদের কাছ থেকে।’

কমনওয়েলথ গেমসের জন্য এরই মধ্যে ৫ জন অ্যাথলেটকে বাছাই করেছে ফেডারেশন। গতকাল উন্মুক্ত বাছাইয়ের পর হাইজাম্পে সুযোগ পেয়েছেন মাহফুজুর রহমান ও উম্মে হাফসা রুমকি। ছেলেদের ১০০ ও ২০০ মিটারে রাকিবুল ইসলাম। মেয়েদের ১০০ মিটারে চূড়ান্ত দলে ডাক পেয়েছেন দ্রুততম মানবী সুমাইয়া দেওয়ান। আর যুক্তরাজ্যে অনুশীলন করছেন দেশের দ্রুততম মানব ইমরানুর রহমান।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন