চ্যাম্পিয়নশিপ ধরে রেখেছেন রেইনস।
চ্যাম্পিয়নশিপ ধরে রেখেছেন রেইনস।ছবি : ডব্লুডব্লুই

এজ আর ড্যানিয়েল ব্রায়ানের স্বপ্ন পূরণ হলো না। রেসলম্যানিয়া ৩৭–এর দ্বিতীয় দিনের মেইন ইভেন্টে এই দুজনকে হারিয়ে নিজের ইউনিভার্সাল চ্যাম্পিয়নশিপ ধরে রেখেছেন রোমান রেইনস।

ঘাড়ের চোটে পড়ে নয় বছর আগে রেসলিং থেকে অবসর নিয়েছিলেন অ্যাডাম কোপল্যান্ড। সমর্থকদের কাছে যিনি ‘এজ’ নামেই অধিক পরিচিত। চিকিৎসকদের ভবিষ্যদ্বাণীকে তোয়াক্কা না করে অবসর থেকে ফিরে এসে রেসলিং রিংয়ে লড়ার জন্য এসেছিলেন গত বছর। আরেক কিংবদন্তি রেসলার র‍্যান্ডি অরটনের সঙ্গে দুর্দান্ত কিছু ম্যাচ খেললেও তাঁর লক্ষ্য ছিল আরও বড়। রেসলিং ক্যারিয়ারে সম্ভাব্য প্রায় সবকিছু জিতলেও নিজের মন–মর্জিমতো ক্যারিয়ার শেষ করার আক্ষেপ ছিল তাঁর। সেই আক্ষেপ থেকেই লক্ষ্য নির্ধারণ করেছিলেন, যে করেই হোক, রেসলিং দুনিয়ার সবচেয়ে বড় আয়োজন রেসলম্যানিয়ার ‘মেইন ইভেন্ট’ বা সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতেই হবে তাঁকে, জিততে হবে ডব্লুডব্লুইর সবচেয়ে সম্মানজনক, সবচেয়ে বড় চ্যাম্পিয়নশিপটা।

যে লক্ষ্যে বছরের শুরুতে রয়্যাল রাম্বল ম্যাচে অতিমানবীয় পারফম্যান্স দেখিয়ে জায়গা করে নিয়েছিলেন রেসলম্যানিয়ার মেইন ইভেন্টে। ইউনিভার্সাল চ্যাম্পিয়ন রোমান রেইনসের সঙ্গে চ্যাম্পিয়নশিপের জন্য লড়বেন, মোটামুটি এটাই নির্ধারিত হয়ে গিয়েছিল।

বিজ্ঞাপন

কিন্তু বাদ সাধলেন ড্যানিয়েল ব্রায়ান। অনেক ক্ষেত্রে যাঁর জীবনের কাহিনি এজের সঙ্গে মিলে যায়। ব্রায়ান নিজেও ঘাড়ের চোটে পড়ে অবসর নিয়েছিলেন, পরে চিকিৎসকদের অনুমানকে ভুল প্রমাণ করে আবার নিয়মিত রিংয়ে তো লড়ছেনই, একবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপও জিতেছেন। তবে চোট থেকে ফেরার পর রেসলম্যানিয়ার মেইন ইভেন্টে লড়া হয়নি ব্রায়ানের।

default-image

তিনি জানতেন, বয়স হয়ে যাচ্ছে। রেসলম্যানিয়ার মেইন ইভেন্টে আর হয়তো খেলা হবে না। মেইন ইভেন্ট কী, রেসলম্যানিয়া ৩০-এর মেইন ইভেন্টে চ্যাম্পিয়নশিপ জেতা ব্রায়ান বেশ কয়েকবার বলেছেন, এটাই তাঁর শেষ রেসলম্যানিয়া। শেষ রেসলম্যানিয়ার মেইন ইভেন্টে জায়গা করে নেওয়ার ইচ্ছা ছিল তাঁরও। অবশ্য রেসলিং ইতিহাসের সবচেয়ে বড় আয়োজনের মেইন ইভেন্টে লড়ার আশা প্রত্যেক রেসলারেরই থাকে, চ্যাম্পিয়নশিপ জেতার মতো এটাও রেসলারদের কাছে অনেক গৌরবের একটা বিষয়।

কিন্তু চাইলেই তো আর হয় না। যাঁর চ্যাম্পিয়নশিপকে পাখির চোখ করেছিলেন এই দুজন, সেই চ্যাম্পিয়ন রোমান রেইনস প্রায় এক বছর ধরে যেভাবে নিজেকে বদলেছেন, যেভাবে নিজেকে শক্তিশালী করেছেন, তাঁর কাছ থেকে চ্যাম্পিয়নশিপ ছিনিয়ে নেওয়ার জন্য অতিমানবীয় কিছু করতে হতো এজ বা ব্রায়ানকে। তাঁরা সেটা করতে পারেননি।

default-image

ফলাফল, মেইন ইভেন্টে এবার হেসেছেন সেই রোমান রেইনসই। দুর্দান্ত এক ম্যাচ শেষে দুজনকে হারিয়ে নিজের চ্যাম্পিয়নশিপ ধরে রেখেছেন গত বছরের সামারস্ল্যাম থেকে চ্যাম্পিয়ন হয়ে বসে থাকা রেইনস। গত বেশ কয়েক বছরের চেয়ে এবারের মেইন ইভেন্ট আরও অনেক বেশি দুর্দান্ত হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের সন্তুষ্টি প্রকাশ করেছেন রেসলিংভক্তরা।

দিনের অন্যান্য ম্যাচেও ছিল বেশ কিছু চমক। র‍্যান্ডি অরটন হারিয়েছেন ফিন্ডকে। এই দুজনের ‘শত্রুতা’র ধারা বিশ্লেষণ করলে এই ম্যাচে ফিন্ডের জেতার কথা ছিল, সেটা হয়নি। এত দিন ধরে ফিন্ডের সঙ্গী হিসেবে থাকা অ্যালেক্সা ব্লিসের প্রশ্নবিদ্ধ এক সিদ্ধান্তে ফিন্ড নয়, জিতেছেন অরটন। নিজের বিখ্যাত ‘ফিনিশার’ (যে চূড়ান্ত আঘাত বা মারে প্রতিপক্ষ হেরে যায়) ‘আরকেও’ মাত্র একবার প্রয়োগ করেই ফিন্ডকে হারিয়েছেন অরটন।

ব্যক্তিগত জীবনে দুই ভালো বন্ধু, কিন্তু চরিত্রের খাতিরে এখন শত্রু বনে যাওয়া কেভিন ওয়েনস ও স্যামি জেইনের লড়াইয়ে জিতেছেন ওয়েনস। এ দুজন লড়তে নামলে রেসলিংভক্তরা নিশ্চিন্ত থাকেন, আর যা-ই হোক, ম্যাচটা দেখতে খারাপ লাগবে না। এবারও দর্শকদের প্রত্যাশা মিটিয়েছেন দুজন। ম্যাচ দেখার জন্য জেইন বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন জনপ্রিয় ইউটিউবার লোগান পলকে। পল দেখেছেন জেইনের পরাজয়। ম্যাচ শেষে পলকে নিজের ফিনিশার ‘স্টানার’ দিয়ে আঘাত করেন ওয়েনস, দর্শকেরাও সন্তুষ্ট হন তাতে।

বিজ্ঞাপন
default-image

ইউনাইটেড স্টেটস চ্যাম্পিয়নশিপের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রিডলকে হারিয়েছেন শেমাস। ওদিকে রিডলের মতো চ্যাম্পিয়নশিপ হারিয়েছেন ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়ন বিগ ই ও নারীদের চ্যাম্পিয়ন আসুকাও। বিগ ই হেরেছেন অ্যাপোলো ক্রুসের কাছে, ওদিকে আসুকা রিয়া রিপলির কাছে। গতকাল নারীদের ট্যাগ টিম টার্মওয়েল ম্যাচজয়ী দল ট্যামিনা আর ন্যাটালিয়া আজ নারীদের দলগত চ্যাম্পিয়নশিপ জেতার লড়াইয়ে মুখোমুখি হয়েছিলেন চ্যাম্পিয়ন শেইনা বেজলার ও নায়া জ্যাক্সের। এবার আর জিততে পারেননি ট্যামিনা-ন্যাটালিয়া।

default-image

কিন্তু সবকিছু ছাপিয়ে পাদপ্রদীপের আলো কেড়ে নিয়েছেন রেইনস, এজ আর ব্রায়ানই। আর রেসলিংভক্তরাও দেখতে পেয়েছেন দুর্দান্ত এক মেইন ইভেন্ট।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন