বাংলাদেশের হকিতে আসছে ফ্র্যাঞ্চাইজি লিগ।
বাংলাদেশের হকিতে আসছে ফ্র্যাঞ্চাইজি লিগ।ফাইল ছবি: প্রথম আলো

ঢাকার প্রিমিয়ার হকি লিগ খেলতে ক্লাবগুলোর অনীহা অনেক দিনের। ২০১৮ সালের শুরুর দিকে সর্বশেষ ঢাকা প্রিমিয়ার হকি লিগ হয়েছে। এরপর দেশের শীর্ষ হকি লিগটা চলে গেছে হিমাগারে। লিগের উদ্যোগ নিলেই নানা বাহানা শুরু করে ক্লাবগুলো। বিকল্প হিসেবে আপাতত একটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে হকি ফেডারেশন।

আজ বাংলাদেশ হকি ফেডারেশনের নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত অনুযায়ী, আগামী মে মাসে প্রথমবারের মতো দেশে হকির ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হবে। বিভাগীয় দল এতে অংশ নেবে। কয়টি দল অংশ নেবে, তা চূড়ান্ত হয়নি। হতে পারে ৬ বা ৮টি দল।

সভা শেষে হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ প্রথম আলোকে বলেন, ‘ফ্র্যাঞ্চাইজি হকি টুর্নামেন্ট আয়োজনে টি স্পোর্টসের একটি অঙ্গপ্রতিষ্ঠান প্রস্তাব দিয়েছে হকি ফেডারেশনকে। সেই প্রস্তাবে হকি ফেডারেশনের নির্বাহী কমিটি সম্মতি দিয়েছে আজ। আগামী মে মাসে এই লিগ আয়োজন করব আমরা। লিগের ফরম্যাট সহসাই চূড়ান্ত করা হবে। ক্রিকেটের মতো হবে এই হকির ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।’

বিজ্ঞাপন

প্রায় তিন বছর ধরে ঘরোয়া লিগ বন্ধ থাকায় হকি খেলোয়াড়েরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হলে কিছু আর্থিক প্রাপ্তিযোগ ঘটাবে তাঁদের জীবনে। কিন্তু হকি খেলোয়াড়দের আসল দাবি প্রিমিয়ার লিগ এবং সেই লিগ কবে? এই প্রশ্ন অনেক দিন ধরেই উঠেছে, কিন্তু কোনো উত্তর নেই।

বিমানবাহিনীর ফ্যালকন হলে আয়োজিত এই সভায় প্রিমিয়ার লিগ নিয়েও আলোচনা হয়েছে। তবে ফেডারেশন সভাপতি ও বিমানবাহিনী প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় লিগের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। ফেডারেশনের পরবর্তী সভায় এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু জানা যাবে বলছেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। তাঁর কথা, ‘আমরা লিগ আয়োজন করতে চাই। কিন্তু ক্লাবগুলো খেলতে অনীহা প্রকাশ করলে কী করার আছে। তারপরও আমরা চেষ্টা করছি লিগের ব্যাপারে সহসাই একটা সিদ্ধান্তে আসতে। ক্লাবগুলোকে নিয়ে সভায় বসতে বলা হয়েছে লিগ কমিটিকে।’

default-image

ওদিকে ভারতীয় হকি ফেডারেশন তাদের জুনিয়র বা একাডেমি দলকে বাংলাদেশে শুভেচ্ছা সফরে পাঠাতে আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ হকি ফেডারেশন তা গ্রহণ করেছে সানন্দে। সফরটি এপ্রিল, মে বা তার আগেও হতে পারে।

বিজ্ঞাপন
অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন