বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৩৬ সদস্যের প্রাথমিক দল নির্বাচনের আগে স্ট্রাইকার রাসেল মাহমুদ জিমিকে অন্তর্ভুক্তি করা নিয়ে হয়েছিল মহানাটক। জিমিকে ছাড়াই ৯ এপ্রিল জমা দেওয়া হয় প্রাথমিক দল। এরপর নির্বাহী কমিটির সদস্যদের আপত্তির মুখে তাঁকে আবার নেওয়া হয় দলে।

তখন প্রধান নির্বাচক সাজেদ এ আদেল বলেছিলেন, ‘অনুশীলনে যদি ভালো পারফরম্যান্স দেখাতে পারেন, তাহলেই চূড়ান্ত দলে থাকবেন জিমি।’ শেষ পর্যন্ত দুটি টুর্নামেন্টের দলেই জায়গা করে নিয়েছেন জিমি। এবারের দলে একেবারে নতুন মুখ মিডফিল্ডার আল নাহিয়ান শুভ।

default-image

করোনা সংক্রমণের জেরে গত বছর ঢাকায় বাতিল হয়ে যাওয়া জুনিয়র (অনূর্ধ্ব-২১) এশিয়া কাপ হকির ক্যাম্পে ছিলেন প্রিমিয়ার লিগে সোনালী ব্যাংকে খেলা শুভ। অনুশীলনে ধারাবাহিকভাবে ভালো করায় এবার জাতীয় দলে ডাক পেলেন। এ ছাড়া প্রথমবারের মতো দেশের বাইরে আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন রাকিবুল হাসান।

পাসপোর্ট না থাকায় গত মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এএইচএফ কাপের দলে থেকেও শেষ মুহূর্তে খেলতে যেতে পারেননি রাকিবুল।

এশিয়ান গেমসের বাছাইপর্বের জন্য রেজাউল করিমকে অধিনায়ক করেছে ফেডারেশন। সহ-অধিনায়ক মিলন হোসেন।

১০ এপ্রিল রাজধানীর বিমান বাহিনীর ফ্যালকন হলে অনুষ্ঠিত হকির কার্যনির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত অনুসারে এ টুর্নামেন্টের জন্য দলের ম্যানেজার হিসেবে নিয়োগ দেওয়া হয় তারেক এ আদেলকে।

default-image

কিন্তু হঠাৎ করেই তাঁকে এই দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে হকি ফেডারেশন। সহকারী ম্যানেজার হিসেবে যাবেন তৌফিকুর রহমান। এ প্রসঙ্গে জানতে চাইলে হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘সভাপতি স্যারের (বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবদুল হান্নান) কার্যালয় থেকে একটা আদেশ এসেছে আমার কাছে, ম্যানেজার হিসেবে যেন তাঁর নাম বাদ দেওয়া হয়। এর বেশি কিছু আমি বলতে পারব না। তবে দলের সঙ্গে টিম লিডার হিসেবে যাবেন গ্রুপ ক্যাপ্টেন রাফিউল হক। তিনি সভাপতির প্রতিনিধি হিসেবে সব দায়িত্ব পালন করবেন।’

এশিয়া কাপের জন্য অধিনায়ক করা হয়েছে খোরশেদুর রহমানকে। ফজলে হোসেন রাব্বি হয়েছেন সহ-অধিনায়ক।

২০ সদস্যের এই দলের দুজন খেলোয়াড়কে অবশ্য স্ট্যান্ডবাই রাখা হয়েছে। কিন্তু সেই দুজন কারা, সেটা জানা যাবে দল ঢাকা ছাড়ার আগে।

৩ মে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। থাইল্যান্ড থেকে এশিয়ান গেমস বাছাইপর্ব শেষ করে সরাসরি ১৬ মে ইন্দোনেশিয়ায় যাবেন জিমিরা। সেখানে গিয়ে সপ্তাহখানেক অনুশীলন করবে জাতীয় দল। এরপর এশিয়া কাপ হকি শেষে ২ জুন বাংলাদেশে ফেরার কথা হকি দলের।

বাংলাদেশ দল : বিপ্লব কুজুর, আবু সাইদ নিপ্পন, খোরশেদুর রহমান, ফরহাদ আহমেদ, আশরাফুল ইসলাম, মেহেদী হাসান, রেজাউল করিম, সারোয়ার হোসেন, সোহানুর রহমান সবুজ, রোমান সরকার, নাঈম উদ্দিন, প্রিন্স লাল সামন্ত, রাসেল মাহমুদ জিমি, আরশাদ হোসেন, মিলন হোসেন, ফজলে হোসেন রাব্বি, রাকিবুল হাসান, দ্বীন ইসলাম, পুস্কর খীসা ও আল নাহিয়ান শুভ।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন