বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

গত কয়েক বছর ধরেই দৃশ্যটা পরিচিত মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোরে। আন্তর্জাতিক কোনো টুর্নামেন্ট থাকলেই দর্শকের ঢল নামে গ্যালারিতে। আজও কিছু দর্শক মিছিল করতে করতে ঢোকেন, সঙ্গে ছিল বাদকের দল ও দেশের পতাকা। লাল সবুজের টি-শার্টও বিতরণ করা হয়।

তবে এমন সমর্থনও শিরোপা জয়ের প্রেরণা জোগাতে পারেনি বাংলাদেশের খেলোয়াড়দের। এমনিতেই ফিটনেস আর টেকনিকে শ্রীলঙ্কার চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। সর্বশেষ আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলেছে কাঠমান্ডু এসএ গেমসের ভলিবলে ২০১৯ সালে। ভলিবলের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে যেখানে শ্রীলঙ্কার অবস্থান ৫০, সেখানে বাংলাদেশের অবস্থান ৯৩। কোর্টের খেলাতেও সেই প্রভাব দেখা গেল আজ। ভয়ংকর সব সার্ভিস, দুর্দান্ত অ্যাটাক ও ব্লকে নজর কেড়েছে শ্রীলঙ্কা। বেশির ভাগ সময় শ্রীলঙ্কানদের অ্যাটাক রুখতে পারেনি বাংলাদেশ দল।

default-image

প্রথম সেটে দারুণভাবে লড়াই করে বাংলাদেশ। দুবার এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হারতে হয় রুদ্ধশ্বাস লড়াইয়ে। একসময় বাংলাদেশ ও শ্রীলঙ্কার পয়েন্ট ছিল সমান ২৩-২৩। কিন্তু সেখান থেকে বারবার এগিয়ে গিয়েও সেট পয়েন্ট আদায় করতে পারেনি বাংলাদেশ। বারবার ‘ডিউস’ পেয়ে শ্রীলঙ্কা পয়েন্ট নিয়ে এগিয়ে যায়। দুই দলেরই পয়েন্ট যখন ২৫-২৫, তখন স্নায়ুচাপে ভুগে বাংলাদেশ টানা চার পয়েন্ট হারায়।

দ্বিতীয় সেটেও দুর্দান্ত লড়াই করে বাংলাদেশ। একপর্যায়ে ৫-৯ পয়েন্টে পিছিয়ে পড়া বাংলাদেশ ১৮-১৮ পয়েন্টে সমতায় আনে সেটটি। কিন্তু তারপরও আর খেলায় ফিরতে পারেনি। শেষ পর্যন্ত দ্বিতীয় সেটটি হেরেছে ২০-২৫ পয়েন্টের ব্যবধানে। তৃতীয় সেটেও একসময় এগিয়ে ছিল বাংলাদেশ ১৫-১১ পয়েন্টে। কিন্তু এই সেটেও পয়েন্ট নেওয়ার ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। শেষ পর্যন্ত হারতে হয় ২৫-২০ পয়েন্টের ব্যবধানে।

default-image

এর আগে ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেবার বাংলাদেশ হারিয়েছিল কিরগিজস্তানকে। ২০১৮ সালে বাংলাদেশ হয়েছিল রানার্সআপ। ওই আসরে হেরেছিল তুর্কমেনিস্তানের কাছে। পুরুষ বিভাগের স্থান নির্ধারণী ম্যাচে নেপালকে ৩-০ সেটে হারিয়ে তৃতীয় হয়েছে উজবেকিস্তান।

মেয়েদের বিভাগে মুকুট ধরে রেখেছে নেপাল। ফাইনালে আজ নেপাল ৩-২ সেটে হারায় উজবেকিস্তানকে। পাঁচ সেটে গড়ানো ম্যাচটি নেপালের মেয়েরা জিতে নেয় ২৬-২৪, ২৪-২৬, ২৫-১৫, ২২-২৫, ১৫-১০ পয়েন্টের ব্যবধানে। ২০১৯ সালে এই প্রতিযোগিতার প্রথম শিরোপা জেতে নেপাল। এ ছাড়া স্থান নির্ধারণী ম্যাচে কিরগিজস্তানকে ৩-০ সেটে হারিয়ে তৃতীয় হয়েছে শ্রীলঙ্কা। টানা তিনটি সেটই শ্রীলঙ্কা জিতে নেয় ২৬-২৪, ২৫-১৬, ২৫-২২ পয়েন্টে ব্যবধানে।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন