বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এমনিতে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ বাড়তি গুরুত্ব পায় না ভারত-পাকিস্তানের মতো দলের কাছে। কারণ, এশীয় স্তরে তারা চ্যাম্পিয়ন হতেই মাঠে নামে। চ্যাম্পিয়নস ট্রফির সর্বশেষ আসরে যুগ্ম চ্যাম্পিয়নও এই দুই দল। তবে ভারত-পাকিস্তান ম্যাচ বলেই আজকের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ নিয়েও ছিল আগ্রহ।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই ভারত টানা চারটি পেনাল্টি কর্নার (পিসি) আদায় করেছে। প্রথম তিনটি আটকালেও চতুর্থ পিসিতে খুলে যায় পাকিস্তানের গোলমুখ। এই প্রতিযোগিতায় ভারতের অন্যতম সফল গোলদাতা হারমানপ্রীত সহজেই বল প্লেসিং করেন পোস্টে, ১-০। সেই গোল শোধ হয়েছে ১০ মিনিটে। পাল্টা আক্রমণে কোনাকুনি প্লেসিংয়ে ১-১ করেন পাকিস্তানের ফরোয়ার্ড আফাজ। প্রথম কোয়ার্টারে স্কোরলাইন ১-১।

default-image

তৃতীয় কোয়ার্টারের প্রথমেই পেনাল্টি কর্নারে রানা আবদুলের গোলে ২-১–এ এগিয়ে যায় পাকিস্তান। তৃতীয় কোয়ার্টারের শেষ দিকে সুমিতের ফিল্ড গোলে ভারত ২-২ করেছে। ৫২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ৩-২ করেন ভারতের বরুণ কুমার।

পাকিস্তান যখন ম্যাচে ফিরতে মরিয়া, এমন সময় ম্যাচ শেষ হওয়ার তিন মিনিট আগে আকাশদীপ সিংয়ের স্টিকে ভারত ৪-২ করেছে। পরের মুহূর্তেই আহমেদ নাদিম ৪-৩ করলেও শেষ পর্যন্ত ম্যাচে ফিরতে পারেনি পাকিস্তান।

ফলে দীর্ঘায়িত হলো ভারতের বিপক্ষে পাকিস্তানের জয়ের অপেক্ষা। ২০১৬ সালে দক্ষিণ এশিয়ান গেমসে সর্বশেষ ভারতকে হারিয়েছিল পাকিস্তান।

default-image

সেই থেকে দুই দল মুখোমুখি হয়েছে ১৩ বার। যার মধ্যে ২০১৮ সালে গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে একটি ড্র বাদে বাকি ১২ বারই জিতেছে ভারত।

সর্বশেষ জয় ঢাকায় এই চ্যাম্পিয়নস ট্রফিতেই রাউন্ড রবিন লিগে ৩-১ গোলে। সেই ম্যাচের তুলনায় আজ পাকিস্তান ভালো খেলেছে। জয়ের সম্ভাবনাও তৈরি করেছে। কিন্তু পেনাল্টি কর্নার ঠিকভাবে কাজে লাগাতে না পেরে শেষ পর্যন্ত মেনে নিতে হয়েছে আরেকটি পরাজয়।

পাঁচ জাতির এই চ্যাম্পিয়নস ট্রফি হকিতে পাকিস্তান চতুর্থ হয়েছে। স্বাগতিক বাংলাদেশ পঞ্চম। আজই মওলানা ভাসানী স্টেডিয়ামে ফাইনাল। দক্ষিণ কোরিয়া না জাপান? এই প্রথম কারা জিতবে চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা? আপাতত হকিপ্রেমীদের চোখ সেদিকেই।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন