বঙ্গবন্ধু আন্তর্জাতিক ম্যারাথন উপলক্ষ্যে আজ রঙিন সাজে সেজেছিল পুরো হাতিরঝিল। আন্তর্জাতিক এই ম্যারাথনে এলিট বিভাগে ছেলেদের ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন মরক্কোর হিশাম লাকুয়াহি। তিনি সময় নেন ২ ঘণ্টা ১০ মিনিট ৪১ সেকেন্ড। রুপা জিতেছেন মরক্কোর আজিজ লাহাবাবি। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ১০ মিনিট ৫১ সেকেন্ড।

এলিট বিভাগের মেয়েদের ইভেন্টে চ্যাম্পিয়ন কেনিয়ার অ্যাঞ্জেলা জেমসানডে তানুই সময় নেন ২ ঘণ্টা ২৯ মিনিট ৪ সেকেন্ড। রুপা জেতা ইথিওপিয়ার ফানটু ইটিচা জিমা সময় নেন ২ ঘণ্টা ৩২ মিনিট ৩১ সেকেন্ড।

ম্যারাথনে দক্ষিণ এশিয়ার মধ্যে আধিপত্য ছিল ভারতীয় অ্যাথলেটদের। সাফ ক্যাটাগরিতে ছেলেদের বিভাগে সোনা ভারতের বাহাদুর সিং ধোওনির। রুপাও ভারতের রাশপাল সিংয়ের।

বিজ্ঞাপন

সাফের মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন নেপালের পুস্প ভান্ডারি। রুপা জিতেছেন ভারতের জয়তি গাওয়াতে। হাফ ম্যারাথনে মেয়েদের বিভাগে সোনা জিতেছেন কেনিয়ার নাওম জেবেত। রুপা মরক্কোর সুকাইনা আটানানের। এই ক্যাটাগরিতে ছেলেদের বিভাগে সোনা কেনিয়ার এডউইন কিপরপ কিপটোর। রুপা জেতেন বাহরাইনের ডাউইট ফিকাডো অ্যাডমাসো।

বাংলাদেশের ছেলেদের হাফ ম্যারাথনে সোনা জিতেছেন সোহেল রানা। রুপা জিতেছেন এলাহি সরদার। এই ইভেন্টে মেয়েদের বিভাগে সোনা জিতেছেন পাপিয়া খাতুন। রুপা জিতেছেন সুমি আক্তার। ফুল ম্যারাথনে ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন ফরিদ মিয়া, রুপা কামরুল হাসানের। এই ক্যাটাগরিতে মেয়েদের বিভাগে সোনা জেতেন হামিদা আক্তার। রুপা জিতেছেন শাকুলি খাতুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর পালনের অংশ হিসেবে ঢাকায় এই প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ সেনাবাহিনী। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে ১০ জানুয়ারি দিনটিকেই বেছে নিয়েছে আয়োজকেরা। ভোরে বনানীর আর্মি স্টেডিয়ামে ম্যারাথনের উদ্বোধন ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

default-image

প্রতিযোগিতায় অংশ নিয়েছেন মরক্কো, কেনিয়া, ইউক্রেন, বেলারুশ, ফ্রান্সসহ বিভিন্ন দেশের ২৩ জন অ্যাথলেট। এ ছাড়া দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে অংশ নেন আরও ১৪ জন অ্যাথলেট। বাংলাদেশ থেকে অংশ নেন পুরুষ ১৫২ জন ও নারী ১১ জন।

default-image

আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে কাকলি ক্রসিং, কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান ২, গুলশান ১, পুলিশ প্লাজা দিয়ে হাতিরঝিলে শেষ হয় ম্যারাথন।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

বিজ্ঞাপন
অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন