বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আন্তর্জাতিক টুর্নামেন্টে বরাবরই কম্পাউন্ড ইভেন্টে বাংলাদেশের পারফরম্যান্স হতাশা জাগানিয়া। গত মার্চে থাইল্যান্ডে অনুষ্ঠিত এশিয়া কাপ আর্চারির স্টেজ ওয়ানে কম্পাউন্ডের পুরুষ দলগত ইভেন্টে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে ইরানের কাছে হারে বাংলাদেশ।

তবে সেই তুলনায় এবার যথেষ্ট ভালো স্কোরই করেছেন বাংলাদেশের আর্চাররা। ধারাবাহিক সাফল্য পেয়ে উঠে গেছেন ফাইনালে।

থাইল্যান্ডে গত আসরে খেলা দল থেকে এবার বাদ পড়েন হিমু বাছার। তবে আগের দলে অংশ নেওয়া নেওয়াজ আহমেদ ও মিঠু রহমানের সঙ্গে এবার যোগ দেন মোহাম্মদ আশিকুজ্জামান। ফাইনালের আগপর্যন্ত তিনজনই খেলেছেন দুর্দান্ত।

চার সেটের খেলায় বাংলাদেশ শুরুতেই পিছিয়ে পড়ে। প্রথম সেটে যেখানে ভারতের আর্চাররা পেয়েছেন ৫৭ পয়েন্ট, সেখানে বাংলাদেশ পায় ৫৫। এরপর দ্বিতীয় সেটে বাংলাদেশ ও ভারত দুই দলেরই স্কোর ছিল সমান ৫৫। তৃতীয় সেটে অবশ্য বাংলাদেশ ঘুরে দাঁড়ায়। এই সেটে বাংলাদেশ পয়েন্ট পায় ৫৬, ভারতের ৫৫। কিন্তু শেষ সেটে এসে ভারত ৫৭ পয়েন্ট মারলেও বাংলাদেশ পেয়েছে ৫৫।

এর আগে দিনের শুরুতে ইরাককে হারিয়ে ব্রোঞ্জ পদক নিশ্চিত করে কম্পাউন্ড নারী দল। এই দলে খেলেছেন শ্যামলী রায়, বন্যা আক্তার ও সুমা বিশ্বাস। ব্রোঞ্জ জেতার লড়াইয়ে বাংলাদেশ ১৯০-১৭৭ পয়েন্টে হারিয়েছে ইরাককে।

default-image

চার সেটের খেলায় প্রথমে অবশ্য পিছিয়ে থেকেই শুরু করে বাংলাদেশ। প্রথম সেটে যেখানে ইরাক পায় ৫১ পয়েন্ট, সেখানে বাংলাদেশের স্কোর ৪৭! এরপর ধীরে ধীরে ছন্দে ফেরেন বাংলাদেশের মেয়েরা। দ্বিতীয় সেটে বাংলাদেশ পায় ৫১, ইরাক ৫০।

তৃতীয় সেটে বাংলাদেশ ৫৫ মারলেও ইরাকের স্কোর ছিল মাত্র ৩৪! মূলত এই সেটের স্কোরেই পিছিয়ে পড়ে ইরাক। এরপর শেষ সেটে ইরাক ৪২ স্কোর করে এবং বাংলাদেশের স্কোর ৩৭। তবে সব মিলিয়ে পয়েন্টে এগিয়ে থাকায় বাংলাদেশই হেসেছে শেষ হাসি। এই ইভেন্টে কাজাখস্থানকে হারিয়ে সোনা জিতেছে ভারত।

কম্পাউন্ড মিশ্র ইভেন্টে বাংলাদেশ ব্রোঞ্জ জয়ের লড়াইয়েও ইরাককে হারিয়েছে। এই ইভেন্টে ইরাককে ১৫২-১৪১ পয়েন্টে হারিয়ে ব্রোঞ্জ নিশ্চিত করে আশিকুজ্জামান ও শ্যামলী রায়কে নিয়ে গড়া বাংলাদেশ দল।

চার সেটের মধ্যে শুরুতে বাংলাদেশ পায় ৩৮ পয়েন্ট, ইরাক ৩২। এরপর দ্বিতীয় সেটে সমান ৩৮ পয়েন্ট পায় দুই দল। পরের সেটে ইরাক ৩৮ পয়েন্ট পেলেও বাংলাদেশ পেয়েছে ৩৭। শেষ সেটে যেখানে বাংলাদেশ ৩৯ পয়েন্ট পেয়েছে, ইরাক সেখানে পেয়েছে মাত্র ৩৩। সব মিলিয়ে আধিপত্য ধরে রেখেই ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন