ব্যাডমিন্টনে দেশসেরা উর্মি আক্তার।
ব্যাডমিন্টনে দেশসেরা উর্মি আক্তার।ছবি: প্রথম আলো

খুলনার মেয়ে উর্মি আক্তার ব্যাডমিন্টনের প্রেমে হাবুডুবু খাচ্ছে ছোট থেকেই। ব্যাডমিন্টনে দেশসেরা হওয়ার স্বপ্ন নিয়ে অনুশীলন করে পাবনায়। সেখানে থাকে দ্বৈতে তার সঙ্গী পাবনারই মেয়ে রেশমা আক্তারের বাড়িতে। বৃথা যায়নি উর্মির পরিশ্রম। বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে মেয়েদের এককে সেরা হয়ে এই ষোড়শী চোখ রাখছে আরও বড় সাফল্যের দিকে।

প্রথমবারের মতো বড় আসরে আজ চ্যাম্পিয়ন হয়ে উর্মি বলল, ‘ভবিষ্যতে আন্তর্জাতিক প্রতিযোগিতায়ও ভালো করতে চাই।’ সেই লক্ষ্য পূরণে বাড়ি ছেড়ে পাবনায় গিয়ে অনুশীলন করতে সমস্যা হয় না? ‘কিছু সমস্যা হলেও সেটা হাসিমুখেই মেনে নিই।’ বলছিল উচ্ছ্বসিত উর্মি।

বিজ্ঞাপন

বাংলাদেশের বেশির ভাগ ব্যাডমিন্টন খেলোয়াড় উঠে আসেন পাবনা থেকে। তাই পাবনার ব্যাডমিন্টন-পরিবেশে বেড়ে উঠতেই উর্মির পাবনায় থাকা। এসএসসিপড়ুয়া ব্যাডমিন্টন–কন্যা বলে গেল, ‘ব্যাডমিন্টনের জন্য আমি সব ধরনের ত্যাগ স্বীকার করতে রাজি। পাবনায় ভালো কোচের অধীনে অনুশীলনের করি। এ কারণেই পাবনায় থাকা।’

পাশে দাঁড়ানো রেশমা আক্তারকে দেখিয়ে যোগ করল, ‘ও আমার দ্বৈতের সঙ্গী। বাংলাদেশ গেমসে দ্বৈতে কাল ওকে নিয়ে ফাইনালে হেরে যাই বৃষ্টি আর ফাতেমার কাছে। পাবনায় আমি ওর বাড়িতেই থাকি। খারাপ লাগছে, দ্বৈতে পারলাম না। দ্বৈতের সোনা হয়তো আমার কপালে নেই।’ দেশের দুই সেরা ব্যাডমিন্টন খেলোয়াড় শাপলা আক্তার ও এলিনা সুলতানা এবার বাংলাদেশ গেমসে খেলেননি। দুজনই মা হতে চলেছেন। ফলে আপাতত কোর্ট থেকে দূরে আছেন। তাঁদের অনুপস্থিতিতে বাংলাদেশ গেমস ব্যাডমিন্টনের মেয়েদের এককে পাওয়া গেল নতুন চ্যাম্পিয়ন।

default-image

আজ ঢাকায় শহীদ তাজউদ্দীন আহমেদ উডেনফ্লোর জিমনেসিয়ামে মেয়েদের এককের ফাইনালে বাংলাদেশ সেনাবাহিনীর বৃষ্টি খাতুনকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ আনসারের উর্মি আক্তার। উর্মি জাতীয় চ্যাম্পিয়নশিপে খেলছে ২০১৬ থেকে। বর্তমানে জুনিয়র ও সিনিয়র দুই বিভাগেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উর্মি। সর্বশেষ র‍্যাঙ্কিং টুর্নামেন্টে প্রথম হয়েছে। ২০১৯ সালে চট্টগ্রামে জাতীয় ব্যাডমিন্টনে শেষ আটে ওঠাই এত দিন তার সেরা সাফল্য ছিল।

প্রথমবার বড় মঞ্চে দেশসেরা হওয়ার আনন্দে আত্মহারা উর্মি প্রথম আলোকে বলল, ‌‘এই প্রথম শীর্ষ পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দটা বলে বোঝাতে পারব না।’ তবে শাপলা-এলিনা না থাকায় চ্যাম্পিয়ন হওয়া যে সহজ হয়েছে, তা মানতে কোনো দ্বিধা নেই তার, ‌‘শাপলা ও এলিনা আপু থাকলে এবং তাঁদের হারিয়ে সোনা জিততে পারলে আরও বেশি ভালো লাগত।’

এবারের বাংলাদেশ গেমস ব্যাডমিন্টনে ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন সিলেটের তরুণ গৌরব সিংহ। বাংলাদেশ সেনাবাহিনীর আল আমিনের বিপক্ষে আজ ২-০ সেটে ফাইনাল জিতে গৌরব প্রথমবার বড় আসরে সেরা হলেন। দুবার র‍্যাঙ্কিং টুর্নামেন্টজয়ী গৌরব আরও বড় সাফল্য চান ভবিষ্যতে।

বিজ্ঞাপন
অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন