বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নিউইয়র্ক ইয়াঙ্কিজের কিংবদন্তি ১৯২৮-২৯ মৌসুমে যে ব্যাট দিয়ে খেলেছেন সেটি নিলামে তোলা হবে। হান্ট অকশনসের সভাপতি ডেভিড হান্ট এ নিয়ে জানিয়েছেন, ‘১৯২৮-২৯ মৌসুমের একটি ব্যাট আছে আমাদের কাছে, যেটি বেব রুথ পেশাদার ব্যাট হিসেবে ব্যবহার করেছেন। এটা বিশেষ ব্যাট। বেব রুথ ৮টি হোম রান পেয়েছিলেন এ ব্যাট দিয়ে।’

১৯২৭ সালে এক মৌসুমে ৬০টি হোম রান করেছিলেন বেব রুথ। ৩৪ বছর টিকে ছিল সে রেকর্ড। পরের মৌসুমে তিনি যে ব্যাটটি দিয়ে খেলেন, সেটি এখন ব্যক্তিগত মালিকানাধীন। নিলামে এই ব্যাটের দাম ৫ লাখ ডলারের (বাংলাদেশের মুদ্রায় ৪ কোটি ২৮ লাখ টাকা) বেশি হবে বলে আশা করছেন ডেভিড হান্ট।

নিউইয়র্ক ইয়াঙ্কিজে খেলার আগে বোস্টন রেড সক্সে খেলতেন বেব রুথ। ১৯১৪ থেকে ১৯১৯ সাল পর্যন্ত সেখানে খেলেন কিংবদন্তি। এ দলেরই জার্সি গায়ে তাঁর অটোগ্রাফ দেওয়া একটি ছবি এত দিন ধরে ব্যক্তিগতভাবে সংগ্রহ রেখেছিলেন এক ব্যক্তি। পরশু তা নিলামে তোলা হয়। দাম উঠেছে ৫৪ হাজার ডলার।

বোস্টন প্রতিষ্ঠানের সদস্য থাকতে নিজের সেই ছবিতে অটোগ্রাফ দিয়েছিলেন বেব রুথ—এমনই মনে করেন বিশেষজ্ঞরা। সে হিসেবে ছবিটির বয়স ১০০ বছরেরও বেশি।

গত এপ্রিলে বেব রুথের একটি চিঠি নিলামে উঠেছিল। দাম্পত্য জীবনের বাইরে নিজের প্রেয়সীকে চিঠিটি লিখেছিলেন ‘ব্যাম্বিনো’ নামে খ্যাত কিংবদন্তি। নিলামে ১৯২২ সালে লেখা সেই চিঠি ২ লাখ ডলারের বেশি দামে বিক্রি হয়েছিল।

চিঠিতে বেব রুথ লিখেছিলেন, ‘প্রিয় নেল, আমি দুঃখিত। আমার স্ত্রী গোপনে আমার ওপর নজর রাখছে। জীবনে প্রথমবারের মতো সে এমন কিছু করছে। তাই আমার ওপর ক্ষিপ্ত হয়ো না দয়া করে। সোমবার রাতে দেখা হবে। ক্লাবও আমার ওপর চোখ রাখছে। তাই তোমার সঙ্গে শুধু রাতেই দেখা করতে পারব অলডাইন হোটেলে।’

default-image

রেড সক্সের হয়ে মেজর লিগ বেসবলে (এমএলবি) প্রথম মৌসুমে (১৯১৪) বোস্টনের এক কফিশপে ওয়েট্রেস হেলেন উডফোর্ডের প্রেমে পড়েন বেব রুথ। ১৯ বছর বয়সে তাঁকে-ই বিয়ে করেন। বিবাহবহির্ভূত সম্পর্কেও জড়িয়েছিলেন অনেকের সঙ্গে। এ নিয়ে দাম্পত্যজীবনে বেশ অসুখী ছিলেন বেব রুথ।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন