রোমানের কাছে হারা নেসপোলি রুপা জিতলেন অলিম্পিকে

রোমান সানাফাইল ছবি

টোকিও অলিম্পিকে আর্চারিতে ছেলেদের রিকার্ভের এককের ফাইনালটা আজ নিশ্চয় দেখেছেন রোমান সানা। ফাইনালের পদকমঞ্চে পরিচিত মুখ দেখে হয়তো আফসোসেই পুড়েছেন বাংলাদেশের আর্চারির পোস্টারবয়। ফাইনালে তুরস্কের মেতে গাজোজের কাছে হেরে রুপার পদক গলায় তুলেছেন ইতালির মাউরো নেসপোলি।

২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে এই নেসপোলিকে হারিয়েই ব্রোঞ্জ জিতেছিলেন রোমান। সে টুর্নামেন্টেই অলিম্পিকে নিজের জায়গা নিশ্চিত করেছিলেন এই তিরন্দাজ। সেবার ৭–১ সেট পয়েন্টে নেসপোলিকে হারিয়েছিলেন রোমান। আর সেটাই ছিল বাংলাদেশের আর্চারিতে কোনো বৈশ্বিক টুর্নামেন্টের প্রথম পদক।

নেসপোলি
ছবি: রয়টার্স

এবারের অলিম্পিকে পুরুষ এককের বাছাইপর্বে ৬৬২ স্কোর করে ৬৪ জনের মধ্যে ১৭তম হয়েছিলেন রোমান। বাছাইপর্বে নেসপোলির অবস্থান ছিল রোমানেরও পেছনে। ৬৫৮ স্কোর করে ইতালিয়ান তিরন্দাজ বাছাইপর্বে হয়েছিলেন ২৪তম। অথচ সেই নেসপোলি নকআউট পর্বে ধারাবাহিকভাবে ভালো করে একটু একটু করে এগিয়ে গেছেন পদকমঞ্চের দিকে।

প্রথম রাউন্ডে রোমান ব্রিটেনের টম হলকে হারিয়ে দেন। কিন্তু রোমানের অলিম্পিক স্বপ্নযাত্রা থেমেছে দ্বিতীয় রাউন্ডেই। কানাডার ডুয়েনাস ক্রিসপিনের কাছে হারেন ৪-৬ সেট পয়েন্টে। অবশ্য রোমান শেষ শটে গিয়ে খেই হারিয়ে ফেলেন। জয়ের জন্য ১০ পয়েন্ট প্রয়োজন ছিল শেষ শটে। ৯ মারলেও টাইব্রেকারে গড়াত ম্যাচটি। কিন্তু ১ পয়েন্টের আক্ষেপ নিয়ে শেষ করেন অলিম্পিক। রোমান শেষ শটে মারেন ৮ পয়েন্ট।

তিরন্দাজ রোমান সানা
ফাইল ছবি

ওদিকে নেসপোলি এগিয়েছেন দুর্দান্ত গতিতে। সেমিফাইনালে অলিম্পিকের অন্যতম ফেবারিট চায়নিজ তাইপের চি-চুন তাংকে ৬-২ সেট পয়েন্টে হারিয়ে ওঠেন ফাইনালে। শেষ পর্যন্ত যদিও গাজোজ হেসেছেন শেষ হাসি। বিশ্ব আর্চারির এক নম্বর তারকা ব্র্যাডি এলিসনকে কোয়ার্টার ফাইনালে ৭–৩ সেট পয়েন্টে হারিয়ে সবাইকে চমকে দেন গাজোজ। এরপর সেমিফাইনালে জাপানের তাকাহারু ফুরুকাওয়াকেও হারান ৭–৩ সেট পয়েন্টে। আর ফাইনালে নেসপোলিকে ৬-৪ সেটে হারিয়ে এবারের অলিম্পিকে দেশকে প্রথম সোনা এনে দিয়েছেন তুরস্কের তিরন্দাজ।

দ্বিতীয় রাউন্ডে রোমান সানা
ফাইল ছবি: ওয়ার্ল্ড আর্চারি

নেসপোলির এমন পারফরম্যান্সে আশাবাদী হওয়া উচিত রোমানের। দুই বছর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে যাঁকে হারিয়ে পদক জিতেছিলেন রোমান, সেই নেসপোলি যদি অলিম্পিকে রুপা জিততে পারেন, তাহলে তিনি কেন পারবেন না? রোমান এরই মধ্যে ঘোষণাও দিয়ে রেখেছেন, প্যারিস অলিম্পিকে আরও শক্তিশালী হয়ে ফিরবেন তিনি। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে জিততে চান সোনা।