বিজ্ঞাপন
বিজ্ঞাপন

করোনার এই সময়ে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন আইন অনুযায়ী, অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে হলে প্রত্যেক বিদেশি নাগরিকের করোনার দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। জোকোভিচ বরাবরই করোনার টিকা না নেওয়ার ব্যাপারে সংকল্পবদ্ধ। অস্ট্রেলিয়ান ওপেনে খেলার জন্য তাঁকে অস্ট্রেলিয়ায় প্রবেশ করার অনুমতি দেওয়ার পর থেকেই দেশটিতে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রশ্ন ওঠে, টেনিস অস্ট্রেলিয়া কিসের ভিত্তিতে তাঁকে এ টুর্নামেন্টে খেলার অনুমতি দিয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এরপর সোজা জানিয়ে দেন, জোকোভিচ যত বড় টেনিস খেলোয়াড় কিংবা তারকাই হোন না কেন, তাঁকে অস্ট্রেলিয়ার আইন মানতে হবে। এরপর গত বৃহস্পতিবার মেলবোর্ন বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে ভিসা বাতিল করে তাঁকে পাঠানো হয় একটি কোয়ারেন্টিন কেন্দ্রে। জোকোভিচের সঙ্গে এই আচরণে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয় গোটা দুনিয়ায়। সার্বিয়া সরকার তো অস্ট্রেলিয়ার এই পদক্ষেপকে ‘ঔপনিবেশিক’ বলে এর তীব্র প্রতিবাদ জানায়।

আটক থাকা অবস্থাতেই অভিবাসন আদালতে নিজের আইনজীবীর মাধ্যমে ভিসা বাতিল ও তাঁকে অস্ট্রেলিয়ায় প্রবেশে বাধা দেওয়ার বিরুদ্ধে আবেদন করেন জোকোভিচ। তাঁর আইনজীবীরা জানান, গত ১৬ ডিসেম্বর জোকোভিচ করোনা পজিটিভ হন। এরপর যেহেতু ১৪ দিন অনেক আগেই কেটে গেছে, তাই তাঁর অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে কোনো বাধা নেই। আইনজীবীরা আরও জানান, কিছুদিন আগেই করোনায় আক্রান্ত হওয়ায় তাঁর দুই ডোজ টিকারও আপাতত প্রয়োজন নেই বলে মেডিকেল প্যানেলের ছাড়পত্র জোকোভিচের কাছে আছে। জোকোভিচের অস্ট্রেলীয় ভিসা আর অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতিও সেই ছাড়পত্রের ওপর ভিত্তি করে হয়েছে বলেও জানান তাঁর আইনজীবীরা।

অভিবাসন আদালতের বিচারক অ্যান্থনি কেলি দ্রুততম সময়ের মধ্য জোকোভিচকে মুক্তি দেওয়া ও তাঁর পাসপোর্ট ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন অস্ট্রেলীয় সরকারকে। তিনি এ সময় জোকোভিচের যাবতীয় খরচ বহনেরও নির্দেশ জারি করেছেন। অভিবাসন আদালতের এই রায়ের পর জোকোভিচের গ্র্যান্ড স্লামের রেকর্ড একার করে নেওয়ার সম্ভাবনা আরও বাড়ল। এ মুহূর্তে রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সঙ্গে যৌথভাবে ছেলেদের এককে সবচেয়ে বেশি ২০টি গ্র্যান্ড স্লামের রেকর্ডটা ভাগাভাগি করছেন জোকোভিচ।

এদিকে অস্ট্রেলীয় সরকারের আইনজীবী অভিবাসন আদালতে জানান, অভিবাসনমন্ত্রী যেকোনো বিদেশি নাগরিকের ভিসা বাতিলের এখতিয়ার রাখেন। তিনি জোকোভিচের ক্ষেত্রেও একই কাজ করেছেন।

টেনিস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন