সেরেনা ভাবতেই পারেন, ‘কী করলে শিরোপা জিতব?’

ইউএস ওপেনের ফাইনালেই ওঠা হলো না সেরেনার।
ইউএস ওপেনের ফাইনালেই ওঠা হলো না সেরেনার।ছবি: এএফপি
বিজ্ঞাপন

নারী এককে চব্বিশটা গ্র্যান্ড স্ল্যাম জিতে মার্গারেট কোর্ট এখনো আছেন সবার ওপরে। তাঁর ঘাড়ে নিশ্বাস ফেলতে থাকা সেরেনার শিরোপা ২৩টি। গত প্রায় তিন বছর ধরে পরম আরাধ্য আরেকটি গ্র্যান্ড স্লাম পাওয়াই হচ্ছে না এই তারকার, যেটা জিতলে মার্গারেট কোর্টের পাশাপাশি নারী টেনিসের ইতিহাসের সর্বোচ্চ স্থানে থাকবেন তিনিও। এবার ইউএস ওপেনেও ঘটল একই কাহিনি। পুরোনো 'শত্রু' ভিক্টোরিয়া আজারেঙ্কার কাছে হেরে এবারের ইউএস ওপেনে নারী এককের সেমিফাইনালেই বিদায় নিলেন সেরেনা উইলিয়ামস। আজারেঙ্কা জিতেছেন ১-৬, ৬-৩, ৬-৩ সেটে।

২০১৩ সালের পর এই নিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন ভিক্টরিয়া আজারেঙ্কা। ২০১২ ও ২০১৩ সালের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী এই বেলারুশিয়ান তারকা ওই দুই বছরে ইউএস ওপেনের ফাইনালেও উঠেছিলেন। দুইবারই হারতে হয়েছিল সেরেনা উইলিয়ামসের কাছে। গ্র্যান্ড স্ল্যামে ১১ বারের দেখায় এই প্রথম সেরেনাকে হারানোর স্বাদ পেলেন আজারেঙ্কা। দশবারের চেষ্টায় যাকে হারাতে পারেননি, ক্যারিয়ারের এই পর্যায়ে তাঁকে হারানোর স্বাদটা মধুরই হওয়ার কথা!

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই নিয়ে টানা এগারোটা ম্যাচ জিতলেন আজারেঙ্কা। নাওমি ওসাকার বিপক্ষে ফাইনালে নামার আগে আত্মবিশ্বাস আকাশচুম্বীই থাকবে এই তারকার। প্রথম সেটে দুর্দান্তভাবে জিতলেও পরে খেই হারিয়ে ফেলেন সেরেনা। দ্বিতীয় সেটে মাত্র একটা আনফোর্সড এরর করেছেন আজারেঙ্কা। তৃতীয় সেটে বেসলাইন নির্ভর খেলা ও ব্যাকহ্যান্ডের জাদুতে স্তব্ধ করে দিয়েছেন সেরেনাকে।

ওদিকে আগের সাত গ্র্যান্ড স্ল্যামের মধ্যে চারটার ফাইনালে হারা সেরেনা খুঁজছেন এই গেরো কাটানোর উপায়। এই ইউএস ওপেনের ফাইনাল থেকেই খালি হাতে ফিরেছিলেন ২০১৮ আর ২০১৯ সালে। এবার ফাইনালেও যাওয়া হলো না। কিছুদিন পর নিজের ৩৯তম জন্মদিন উদ্‌যাপন করতে যাওয়া সেরেনার মাথায় তাই এই প্রশ্ন আসতেই পারে, 'কী করলে শিরোপা জিততে পারব?'

ওদিকে পুরুষ এককের সেমিতে উঠেছেন রাশিয়ার দানিল মেদভেদেভ, অস্ট্রিয়ার ডমিনিক থিম, জার্মানির সাশা জভেরেভ ও স্পেনের পাবলো ক্যারেনা বুস্তো। সেমিতে মেদভেদেভ খেলবেন থিমের বিপক্ষে, বুস্তোর প্রতিপক্ষ জভেরেভ। যে জিতুক না কেন, ২০১৫ সালের পর ফেদেরার-নাদাল-জোকোভিচ ছাড়া কারওর হাতে উঠতে যাচ্ছে ইউএস ওপেনের শিরোপা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন