বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞাপনটি খুবই মজার। মূলত সুইজারল্যান্ডের পর্যটন ও দেশটির সৌন্দর্যকে সবার সামনে তুলে ধরার উদ্দেশ্যেই তৈরি সেটি। সুইজারল্যান্ডের সৌন্দর্যের সামনে বাকি সবকিছুই ম্লান বোঝাতে বিজ্ঞাপনটি সবার সামনে উপস্থাপন করা হয়েছে একটু অন্য রকমভাবে, বুদ্ধিদীপ্ত উপায়ে। ফেদেরার আর অ্যানকে দেখানো হয়েছে যেন তাঁরা বিজ্ঞাপনচিত্রটি প্রচারের আগে তাঁর মূল্যায়নে বসেছেন। অনেকটা অভিনেতা–অভিনেত্রীদের নিজেদের অভিনয় মনিটরে দেখার মতো। মানে বিজ্ঞাপনের ভেতরে বিজ্ঞাপন আর কী!

কিন্তু দুই তারকা বিজ্ঞাপনের কোথাও নিজেদের খুঁজে না পেয়ে বেশ ব্যথিত। তাঁরা পরিচালককে জিজ্ঞেস করেন, তাঁদের মুখ কেন সেভাবে দেখানো হচ্ছে না। অ্যান বলছিলেন, ‘বিজ্ঞাপনটা খুবই সুন্দর হয়েছে, কিন্তু এখানে আসলে আমাদের...’ ফেদেরার কথা কেড়ে নিয়ে বললেন, ‘...দেখা যাচ্ছে না।’ অ্যানের সম্মতিজ্ঞাপন, ‘হ্যাঁ, সেটাই।’ তখন পরিচালক বলেন, ‘তোমাদের মধ্যকার রসায়নটা চমৎকার, কিন্তু সেটি খুব সূক্ষ্মভাবে তুলে ধরতে হবে। আর সেটি করতে হবে সুইজারল্যান্ডের চোখধাঁধানো সৌন্দর্যের মধ্যেই।’

default-image

ফেদেরার ও অ্যান তখন জিজ্ঞেস করেন, এই বরফঢাকা পাহাড়ে আমাদেরকে দিয়ে যে ২০–২২ বার দৌড়ঝাঁপ করানো হলো, সেগুলোর কী হবে! মোটকথা, দুই তারকা বিজ্ঞাপন নির্মাতাদের বারবার জিজ্ঞেস করেন, তাঁরা যে শুটিংয়ে এত কষ্ট করলেন, সেখানে তাঁদেরই কেন দেখানো হচ্ছে না! বিজ্ঞাপনে যে শটগুলো সব ‘ওয়াইড শটে’ নেওয়া—প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরতে যেভাবে ভিডিও করা হয় আর কী! উত্তরে নির্মাতারা বিভিন্ন ধরনের অজুহাত দাঁড় করান। বিরক্ত হয়ে কক্ষ থেকে বেরিয়ে যান দুজনই।

সুইজারল্যান্ডের সৌন্দর্যের বিজ্ঞাপনের বিশ্লেষণের অভিনয় নিয়েই যে পুরো বিজ্ঞাপন, আর তাতে দুজনের ‘বিরক্তি’ দিয়েই যে দুজনকে দেখানো হলো, সেটা নিশ্চয়ই আর বলে দিতে হয় না। দারুণ নির্মাণ বটে! ফেদেরার সেটির ভিডিও ইনস্টাগ্রামে দিয়ে যা লিখেছেন, সেটিই আসলে পুরো বিজ্ঞাপনের মূল ভাবনা, ‘সুইজারল্যান্ডে গ্র্যান্ড ট্যুরকে কোনো কিছুই ছাপিয়ে যেতে পারে না।’

আগামী আগস্টে ৪১ বছর পূর্ণ হবে ফেদেরারের। আপাতত তিনি হাঁটুর চোট থেকে সের ওঠার প্রক্রিয়ার মধ্যে আছেন। গত দেড় বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বারের মতো হাঁটুর চোটে পড়েছেন। গত জুলাইয়ে উইম্বলডনে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন ২০ গ্র্যান্ড স্লামজয়ী এ সুইস তারকা। কোয়ার্টারফাইনালে তিনি হেরে যান পোল হাভার্ট হারকাজের কাছে।

টেনিস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন