নতুন বাস্তবতায় ফ্রিল্যান্সিং

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব।
রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব।

ঘরে বসে কাজ করা যায়। একই সঙ্গে নেই কোনো সময়ের বাধ্যবাধকতা। ফলে তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ফ্রিল্যান্সিং পেশা। নিজের সময় ও দক্ষতাকে ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে আয় করার এই পেশার সম্ভাবনা যেমন বাড়ছে, তেমনি বাড়ছে চ্যালেঞ্জও।

সম্প্রতি ফ্রিল্যান্সিং এক নতুন বাস্তবতার সামনে পড়েছে। আগে যে যেভাবে খুশি, যেখানে খুশি ফ্রিল্যান্সিং শুরু করতে পারতেন। তবে এখন ফ্রিল্যান্সারদের যেতে হয় নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে। এখন এই কাজগুলোর জন্য গুনতে হবে অর্থ। মাসে নির্দিষ্ট সংখ্যার বেশি কাজ করা যাবে না। পাশাপাশি লক্ষ্য রাখতে হবে আরও অনেক বিষয়।

বাংলাদেশ থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে ছয় লাখ মানুষ অনলাইনে এই কাজে রেজিস্ট্রেশন করেছেন। নিয়ম বদলে গেলে এর সঙ্গে কীভাবে খাপ খাওয়াবেন তাঁরা। এসব বিষয় মাথায় রেখে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব।

‘নতুন বাস্তবতায় ফ্রিল্যান্সিং’ শিরোনামে এই সেশনে উপস্থিত থাকবেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) বর্ষসেরা ফ্রিল্যান্সার এনায়েত হোসেন রাজীব, ফ্রিল্যান্সিং ওয়েবসাইট আপওয়ার্কের আঞ্চলিক ব্যবস্থাপক সাইদুর মামুন খান, আইডিয়াল কম্পিউটার অ্যান্ড ডিজিটাল স্টুডিওর প্রতিষ্ঠাতা শরীফ মাহমুদ, ফেইমাস্ট সফটওয়্যারের নির্বাহী পরিচালক ফয়সাল মোস্তফা।

যাঁরা এই বিষয়ে আরও জানতে আগ্রহী, তাঁদের ২৪ এপ্রিল সকালে আসতে হবে রাজধানীর খামারবাড়ি এলাকার কৃষিবিদ ইনস্টিটিউটে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবে। সেখানে আরও থাকছে আন্তর্জাতিক সম্মেলনের টিকিট, ইন্ডাস্ট্রি ভিজিট, অ্যাটাচমেন্ট ও ইন্টার্নশিপের সুযোগ, বিনা পয়সায় TOEIC পরীক্ষার ভাউচার, অর্ধশতাধিক দেশ বরেণ্য বক্তাদের সঙ্গে কথোপকথনের সুযোগ, ২০টি প্রতিষ্ঠানের সহায়ক কার্যক্রমের খোঁজ, পেশাগত উন্নয়ন, ইংরেজি বিষয়ক কর্মশালা এবং নিজের সিভি দেখিয়ে নেওয়ার সুযোগ। আর সবশেষে থাকছে জলের গানের পরিবেশনা। এই ইভেন্ট সম্পর্কে আরও জানা যাবে ইভেন্টের ফেসবুক পাতায়