ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব বুধবার

বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পর্কে ধারণা দিতে এবং চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযোগ তৈরি করতে বুধবার (২৪ এপ্রিল) শুরু হচ্ছে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব। ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশনে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে উৎসবের মূল পর্ব। তবে অংশগ্রহণকারী লোকজনকে সকাল সাড়ে ৮টার মধ্যে উপস্থিত থাকতে হবে। কর্মক্ষেত্র সম্পর্কে ধারণা তৈরি থেকে শুরু করে বিভিন্ন কোম্পানিতে ইন্টার্নশিপ, ট্রেনিং ও আন্তর্জাতিক সম্মেলন বিষয়ে ধারণা দেওয়া হবে।

তরুণদের জন্য এই উৎসবে মোট ১৫টি অধিবেশন থাকবে। এতে বক্তারা কথা বলবেন একুশ শতকের স্বপ্নযাত্রা ও চতুর্থ শিল্পবিপ্লবে যোগ দিতে প্রয়োজনীয় দক্ষতা নিয়ে। এ ছাড়া থাকবে বিসিএস পরীক্ষার বিষয়ে প্রাণবন্ত আলোচনা। বাদ যাবে না শখকে পেশা হিসেবে নেওয়ার সম্ভাবনার বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ। নতুন বাস্তবতায় ফ্রিল্যান্সিংয়ের সুযোগ নিয়েও হবে একটি অধিবেশন। আগামীর নেতারা পরিচিত হওয়ার সুযোগ পাবেন বর্তমান নেতাদের সঙ্গে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানে কাজের সুযোগ, বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোতে কাজের সম্ভাবনা, ইংরেজি শিক্ষার প্রয়োজনীয়তা, নেতৃত্ব দেওয়া বিষয়ক কর্মশালা ও আকর্ষণীয় সিভি তৈরির উপায় দেখানো হবে। সবচেয়ে যেটা জরুরি, নিজেকে চাকরির বাজারে গুরুত্বপূর্ণ একজন হিসেবে তৈরি করার কৌশল শেখানো হবে তারুণ্যের জয়োৎসবে।

গত বছরের ৪ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবের উদ্বোধন করা হয়। এরপর দেশের ৩২টি অঞ্চলে তারুণ্যের জয়োৎসব ও কর্মশালা অনুষ্ঠিত হয়। এসব কার্যক্রমে প্রায় ১০ হাজার তরুণ অংশ নেন। এই আয়োজনে যোগ দেবেন ক্রাউন সিমেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন, ক্রাউন সিমেন্টের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীর কবির, ইএমকে সেন্টারের আউটরিচ কো-অর্ডিনেটর রুহুল আমিন, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ আরও অনেকে।

তরুণদের ক্যারিয়ার-বিষয়ক ধারাবাহিক এই আয়োজনে জাতীয় পর্বে পাঁচ সহস্রাধিক তরুণ নিবন্ধন করেছেন। অনুষ্ঠানে অংশগ্রহণ সম্পূর্ণ বিনা মূল্যে, তবে এখানে কোনো ধরনের খাবার, পানীয় বা যাতায়াত ভাতা দেওয়া হবে না। অনুষ্ঠান সূচি দেখে অংশগ্রহণকারীদের প্রয়োজনীয় সংশ্লিষ্ট সেশন সম্পর্কে তৈরি হয়ে আসতে অনুরোধ করা হয়েছে। তারুণ্যের জয়োৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে উৎসবের ফেসবুক পেজ- https://www.facebook.com/AmaderTarunno/ অথবা তারুণ্যের জয়োৎসবের ওয়েবসাইটে- https://www.patarunno.com/